skip to Main Content

ফিচার I ফেদারি ব্রাও

ভ্রু-জোড়ায় পালকের সৌন্দর্য ফিরে এলো। নতুন করে। মেকআপে এবারের চমক। লিখেছেন তাসমিন আহমেদ

অদম্য, কিছুটা এলোমেলো। একেবারে নতুন সংযোজন। ফেদারড আইব্রাও ট্রেন্ড। এটি এতটাই জনপ্রিয়তা পেয়েছে যে এবারের বিগ সামার ট্রেন্ডে পরিণত হয়েছে।
স্টাইলিশ লুক, যাতে আইব্রাও পূর্ণ ও সুন্দর দেখাবে। ব্রাও বিউটির এই লেটেস্ট ট্রেন্ডটি ন্যাচারাল, লো মেইনটেন্যান্স লুক, যা দৈনন্দিন স্টাইল থেকে হাই ফ্যাশন—সবেতে চলনসই। লাইট থেকে ফ্লাফি—সব ধরনের ব্রাও নিয়ে এই প্লেফুল স্টাইল করে নেওয়া যায়। অনেকে হয়তো ভাবছেন, পালকের মতো ভ্রু আঁকা বেশ কঠিন কাজ। মোটেই তা নয়। ভ্রু-জোড়া ফেদারড করে নিতে সাধারণত যেভাবে ভ্রু আঁকা হয়, সেভাবেই ফিলআপ করে নেওয়া যায়। এবার ফেদারড মোশন ক্রিয়েট করে নিতে প্রয়োজন হবে একটি ব্রাও ব্রাশ ও পেনসিল। কাজ হয়ে গেলে ফেদারড লুকটি যাতে ঠিকঠাক থাকে, সে জন্য ব্রাও সেটিংয়ে ব্যবহার করতে হবে কিছুটা জেল।
বিভিন্ন দশকে নানান ধরনের আইব্রাও স্টাইলের প্রচলন ছিল। যেমন ধনুকাকার পেনসিল থিন ব্রাও ছিল নব্বইয়ের ট্রেন্ড। অথবা চলতি শতাব্দীর শুরুতে ফুল ডিফাইন্ড আইব্রাও। এগুলো বেশ পরিষ্কার—একটি চুলও এদিক-ওদিক হবে না, নিখুঁত ও পরিপাটি স্টাইল। কিন্তু এমনটি আর ট্রেন্ডি নয়। ফেদারড ব্রাও জোর দেয় ব্রাওয়ের ন্যাচারাল শেপের ওপর। ভ্রুর ওপরের দিকে একটু চেপে ব্রাশ করে তৈরি হতে পারে ফেদারড লুক।
প্রথমেই খুঁজে নিতে হবে ফাঁকা জায়গাগুলো। শুরুর জন্য আয়নাতে ভালো মতো ব্রাও দেখে নিতে হবে। ব্রাও ফেদারড করে নেওয়ার আগে এগুলো স্বাভাবিকভাবে ফিলআপ করতে হয়।
এবার ব্রাও ব্রাশের সাহায্যে ওপরের দিকে ব্রাও ব্রাশ করতে হবে। এতে কেশহীন দাগ বা যেখানে পশম কম, সেসব জায়গা দৃশ্যমান করে তুলবে। এমন জায়গাগুলো নির্দিষ্ট করে নেওয়া জরুরি। ব্রাওয়ের কালারের সঙ্গে মিলিয়ে একটি ব্রাও পেনসিল নিয়ে এসব স্পট ভরাট করে দিতে হবে। ঠিক করে নিতে হয় কোন জায়গা থেকে ব্রাও শুরু করতে হবে। ব্রাও ভরাট শুরুর আগে যেকোনো সোজা মেকআপ ব্রাশ নিতে হয়। ওপরের দিকে একটি ভার্টিক্যাল লাইন তৈরি করে নিতে ব্রাশটি নাক বরাবর ধরতে হবে। এবার ভ্রুগুলো এই লাইনে শুরু করে বাইরের দিকে টেনে নেওয়া দরকার।
ফেদারড মোশনে ব্রাওগুলো গাঢ় করে নিতে হবে। একটা সময় বোঝা যাবে কোথা থেকে ব্রাও শুরু করা দরকার এবং কোথায় গ্যাপ রয়েছে। ফাঁকা জায়গাগুলো পূরণ করার পর ফেদারিং প্রসেস শুরু করতে হবে। চেষ্টা করতে হবে ফেদারড টেক্সচারটি তৈরির সঠিক মোশন ব্যবহারের।
ভ্রু ভরাট করে নিতে আপওয়ারড মোশনে লাইন এঁকে নিতে হবে। ওপরের দিক থেকে কিছুটা নিচে সরে এসে হরাইজন্টালি বাঁক নেওয়া জরুরি। প্রতিটি ভ্রু পুরো দৈর্ঘ্য বরাবর টেনে নিতে হয়। ওপরের দিকে দ্রুত স্ট্রোক দিতে হবে একটার পর একটা। এতে ফেদারড টেক্সচার তৈরি হবে।
আইব্রাও ওপরের দিকে ঠেলে দিতে একটি ব্রাও ব্রাশের সাহায্য নিতে হয়। ভ্রুজোড়া ভরাট করা হয়ে গেলে ফেদারড লুকটি পারফেক্ট করে নিতে একটি পরিষ্কার ব্রাও ব্রাশ ব্যবহার করতে হবে। এবার আপওয়ার্ড মোশনে ব্রাশ চালিয়ে নিতে হয়। আবার ভ্রু ওপর থেকে নিচের দিকে ব্রাশ করতে হবে।
দ্রুত আইব্রাও সোয়াইপ করে নিতে হবে। প্রক্রিয়াটি ভ্রুর ওপরের দিকে মুভ করতে সাহায্য করবে। যাতে ঠিকঠাক ইফেক্টটি তৈরি হয়। পেনসিল দিয়ে ব্রাও স্ট্রোক করে নেওয়ার পর বা ফেদারিংয়ের পর দেখা যাবে যে আরও কিছু ফাঁকা জায়গা রয়ে গেছে। এসব স্থানে পেনসিল দিয়ে হেয়ার স্ট্রোক করে নিতে হবে টপ থেকে বটম পর্যন্ত।
এবার জেল। ফেদারড ব্রাও লুকটিকে সেট করে নিতে ব্রাও জেলের সামান্য ব্যবহার করা যেতে পারে। জেল ভ্রুকে আরও খানিকটা ভরাট করবে ও গাঢ় দেখাবে। এ ছাড়া এটি ফেদারড লুক আরও বেশি নিখুঁত করে তুলবে।
একই মোশনে জেল ব্যবহার করা যায় ব্রাও ব্রাশ দিয়ে। কাজটি দ্রুত করতে হবে, সুইপিং মোশনে প্রতিটি ভ্রু ওপরের দিকে ঠেলে দিতে হবে।
সঠিক ব্রাও ব্রাশ বেছে নেওয়ার ব্যাপারে খেয়াল রাখা জরুরি। ভ্রু সফলভাবে ফেদারড করে নেওয়াটা কঠিন হতে পারে, যদি সঠিক ব্রাও ব্রাশটি বেছে নেওয়া না হয়। ভ্রু ভরাট করে নিতে যেকোনো ব্রাও ব্রাশ ব্যবহার করা যাবে না। পাতলা কোণযুক্ত ব্রাশ বেছে নিতে হবে, যাতে টুল আরও নির্ভুল ও নিখুঁতভাবে ব্যবহার করা যায়।
শেষে ব্লেন্ড করা জরুরি। ন্যাচারাল দেখাতে চাইলে ভ্রুর ওপর মেকআপ দেওয়া যাবে না। পর্যাপ্ত ব্রাশ স্ট্রোক নিশ্চিত করতে হবে। মেকআপে ন্যাচারাল ব্রাও কালার ফিকে বা হালকা দেখাবে, একে গাঢ় ও ন্যাচারাল লুক দিতে কিছুটা সময় লাগতে পারে। তাই এ ক্ষেত্রে একটু ধৈর্য রাখতে হবে।
একটি স্পুলি ব্রাশকে কখনো কখনো আবার ব্রাও ওয়ান্ড বলা হয়। ব্লেন্ডিংয়ের জন্য চমৎকার একটি টুল।
সঠিক কালার নির্বাচন করতে পারাটাও জরুরি। ন্যাচারাল ব্রাও কালারের সঙ্গে মিলে যায় এমন রং নির্বাচন করতে হবে। এটাও নিশ্চিত করা দরকার যে ভ্রুর সাজানোর জন্য শুধু একটি লাইট লেয়ার প্রয়োগ করা যাবে। মেকআপের বাড়তি লেয়ারে আইব্রাও আনন্যাচারালি গাঢ় দেখাতে পারে।

মডেল: এফা
মেকওভার: পারসোনা
ছবি: তানভীর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top