skip to Main Content

ফিচার I হাড়-মাংসের স্যুপ

হাড়ের স্যুপ যেমন সুস্বাদু, তেমনি নানান রোগের পথ্য। কোরবানির উৎসবের আতিথেয়তায় এটি আনতে পারে বৈচিত্র্য। বাড়ির শিশুদের কাছেও বেশ পছন্দের। তা ছাড়া তৈরিতে খুব একটা ধকল নেই। খাসি কিংবা গরু- উভয় প্রাণীর হাড় দিয়েই স্যুপ তৈরি করা যায়। চাইলে সঙ্গে কিছুটা মাংস যোগ করে নেওয়া যেতে পারে।
খাসির পায়ার স্যুপ
উপকরণ: খাসির পায়া ২ কেজি, রসুন ১০০ গ্রাম, কর্নফ্লাওয়ার ২০ গ্রাম, মরিচ ১০টি, পেঁয়াজ ৫০০ গ্রাম, চিলি সস ১০০ গ্রাম, আদা ১০ গ্রাম, এলাচি ৫ গ্রাম, গোলমরিচ ১ টেবিল চামচ, তেল ৫০ গ্রাম এবং লবণ পরিমাণমতো।
প্রণালি: প্রথমে পায়া পরিষ্কার করে ছোট ছোট টুকরায় কেটে নিতে হবে। একটি পাত্রে পানি নিন। তাতে পায়া ও পেঁয়াজ, রসুন, আদা, গোলমরিচ, গরমমসলা, এলাচি, মরিচকুচি দিতে হবে। তা ২-৩ ঘণ্টা ধরে রান্না করুন। পায়া নরম হয়ে এলে তাতে চিলি সস ও কর্নফ্লাওয়ার দিতে হবে। এতে স্যুপ ঘন হয়। পরিমাণমতো লবণ ও গোলমরিচ দিয়ে নামিয়ে গরম-গরম পরিবেশন করুন।
মাংসযোগে হাড়ের স্যুপ
উপকরণ: গরুর হাড় ২ কেজি, মাংস আধা কেজি, গাজর ১টি, ডিম ২টি, আদাকুচি ২ টেবিল চামচ, পেঁয়াজ ৪টি, তেজপাতা ৩টি, লবঙ্গ ৫-৬টি, গোলমরিচের গুঁড়া ১ চা-চামচ, সিরকা সিকি কাপ, স্বাদলবণ আধা চা-চামচ, পানি ৬ লিটার, চিনি ১ চা-চামচ, পুদিনাপাতার কুচি সিকি কাপ, ধনেপাতার কুচি সিকি কাপ এবং লবণ পরিমাণমতো।
প্রণালি: একটি পাত্রে ৬ লিটার পানি নিয়ে তাতে গরুর হাড় দিয়ে চুলায় চড়িয়ে দিতে হবে। আরেকটি চুলায় তাওয়া গরম করতে দিন। তাওয়া গরম হলে সেটির ওপর গোল গোল করে কাটা পেঁয়াজ দিয়ে দিতে হবে। সেগুলোর এক পিঠ পোড়া পোড়া করে ভেজে তা উল্টে দিন, যাতে আরেক পিঠও এমন ভাজা হয়। এবার পোড়ানো পেঁয়াজগুলো মাংসের সঙ্গে মথে নিতে হবে। তাতে ডিম, গাজর, আদাকুচি, তেজপাতা, গোলমরিচ, লবঙ্গ, লবণ যোগ করে ভালোভাবে মাখিয়ে নিন। এবার হাড়ের পাত্রে ঢেলে অল্প জ্বালে ৪-৫ ঘণ্টা ফোটাতে হবে। এবার পাত্রটি চুলা থেকে নামিয়ে বেশ কিছুক্ষণ রেখে দিন। ওপরে একটি পাতলা স্তর পড়বে। সেটি সরিয়ে স্যুপ ছেঁকে নিন। সেই তরলে সিরকা, চিনি, স্বাদলবণ যোগ করতে হবে। এরপর আবারও চুলায় দিয়ে একবার ফুটিয়ে নিন। তারপর নামিয়ে ওপরে ধনেপাতা ও পুদিনাপাতা ছিটিয়ে গরম-গরম পরিবেশন করুন।

 ফুড ডেস্ক
ছবি: ইন্টারনেট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top