skip to Main Content

ফিচার I এTeaকেট

চায়ের আয়োজন অভিজাতদের বাড়ি থেকে এসেছে। ফলে তাতে এটিকেট তো থাকবেই। লিখেছেন সাবিকুন নাহার কলি

চা পানের জন্য কোথাও বসলে কিছু এটিকেট বা ম্যানারস মেনে চলতে হয়। যেমন পানের সময় চায়ের কাপটি হাতে নেওয়া। সসার ঠিকভাবে টেবিলে রাখা। পানের পরে চায়ের কাপটি এটির মাঝখানে রাখতে হয়। সসারটি কাপ থেকে আলাদা করে রাখাটা এটিকেটের মধ্যে পড়ে না, এটা অশোভনীয়। টি-পার্টির সময় ন্যাপকিনটা ভাঁজ করে রাখাই নিয়ম। রুমালের মতো তা ব্যবহার করতে নেই।
ইংল্যান্ডের দ্বিতীয় চার্লস এবং তার পর্তুগিজ স্ত্রী দুজনেই চায়ে আসক্ত ছিলেন। সেই নারীকে বলা হতো টি ড্রিংকিং কুইন। ব্রিটেনের রাজপরিবারের চা পানের মধ্য দিয়েই বৈকালিক চায়ের প্রথা চালু হয়। একে কেন্দ্র করেই তৈরি হয় চা পানের নিয়মগুলো। হোস্ট ও পরিবেশনকারীর আচরণ আতিথ্য আগতদের করণীয় ইত্যাদি এর অন্তর্ভুক্ত ছিল। এমনকি পোশাক ও অ্যাকসেসরিজ কী হবে, তা-ও ব্রিটিশ রাজপরিবারই নির্ধারণ করে দিয়েছিল। পরবর্তীকালে সেই ধারা অনুসৃত হতে থাকে।
বৈকালিক চা পানের সময় শুরু হয় সাধারণত চারটা থেকে। নর্থ আমেরিকাসহ বিভিন্ন দেশের হোটেলে দেওয়া হয় বেলা তিনটা থেকে পাঁচটার মধ্যে। আফটারনুন চা-কে বলা হয় লো টি।
যিনি চা পরিবেশন করবেন, তিনি থাকবেন অভিভাবকের ভূমিকায়। আর পানের সময় হতে পারে পনেরো-বিশ মিনিট।
চা পানের জন্য কে আমন্ত্রণ করেছে, তা অতিথিদের জানা প্রয়োজন। পানের স্থলে প্রবেশের সময় যিনি হোস্ট, তিনি ঢোকার পথে দাঁড়িয়ে সবাইকে পরিচয় করিয়ে দেওয়া এটিকেট। চা পান শেষ হলে অতিথিদের গেট পর্যন্ত এগিয়ে দিয়ে গুড বাই বা শুভ বিদায় জানাতে হয়। গেস্ট অব অনারের স্থান ত্যাগের পরেই অন্যদের যাওয়া ভদ্রতা। আমেরিকান হোয়াইট হাউসসহ পৃথিবীর সর্বত্র যেখানে রাজনৈতিক নেতাদের সভা হয়, সেখানে অংশগ্রহণকারীদের এই এটিকেট মানতে হয়।
চা তৈরির জন্য টি পট, চায়ের পাতা বা টি ব্যাগ, দুধ, চিনি, গরম পানি ও পানির পাত্র, লেবু স্লাইসের জন্য একটি প্লেট, পরিবেশনের জন্য কাঠের কিংবা অন্য কোনো ধাতু দিয়ে তৈরি ট্রে, কাপ, সসার, চামচ ইত্যাদি দরকার। টেবিলের শেষ প্রান্তে চায়ের ট্রে রাখা ভালো। ডান পাশে কাপ, সসার ও চায়ের চামচও। বাম পাশে প্লেট বা ন্যাপকিন। যদি কেউ স্বল্প সময়ের জন্য চেয়ার ত্যাগ করে, তাহলে ন্যাপকিনটি চেয়ারের ওপর রাখতে হয়। প্রয়োজনে চেয়ারটি টেবিলের নিচে রেখে দেওয়া যায়। চা পানের শেষে ন্যাপকিনটি ভাঁজ না করে প্লেটের পাশে রাখা এটিকেটের অংশ। আমন্ত্রিত অতিথি কিংবা বন্ধুবান্ধব এলে পরিবেশন করতে হয় চা। একসঙ্গে একাধিক কাপে চা ভর্তি করে দিতে নেই। টেবিলে চা তৈরি করা থেকে পরিবেশনকারী বা হোস্টকে বিরত থাকতে হয়। অতিথিরা পছন্দানুযায়ী বানিয়ে নিতে পারেন। তারপরও গেস্ট কোন ধরনের চা পান করতে চান, তা জিজ্ঞেস করে নেওয়াটাও চায়ের এটিকেটের মধ্যে পড়ে।
কাপে করে পরিবেশনের সময় কিছু অংশ খালি রেখেই চা ঢালতে হয়। তারপরে অতিথিদের দুধ, চিনি, কিংবা লেবু প্রয়োজন কি না, তা জিজ্ঞেস করে নেওয়াটাও এটিকেট। আগেই চিনি মিশিয়ে নিতে হয়। তা না হলে লেবুর সাইট্রিক অ্যাসিড চিনি মেশাতে সমস্যা সৃষ্টি করতে পারে। যদি প্রয়োজন না পড়ে, তাহলে দুধ, চিনি ও লেবু মেশাতে নেই। অপ্রয়োজনে সসারের ওপরে চায়ের চামচ না রাখাই ভালো।
কেমন এই টি এটিকেট? এর অলিথিক কিছু ধারা রয়েছে যেমন—
 সবাই চা নেওয়ার পরেই নিজেকে তা পান করতে হয়। হোস্ট যখন বলবে, তখনই চা পান শুরু করা ভালো
 একটি ন্যাপকিন ভাঁজ করে কাছে রাখতে হয়
 জ্যাম ও ক্রিম মেশানোর জন্য সার্ভিং স্পুন ব্যবহার করা কিংবা প্রয়োজনে চাকু ব্যবহার করা যায়। আঙুল দিয়ে কোনো কিছু না তুলে ফোর্ক ব্যবহার করা যেতে পারে
 পানের সময় শব্দ না করা এটিকেটের অংশ। চিনি মেশানোর সময় কাপের সঙ্গে চামচের ঘষর্ণের শব্দ অসৌজন্যমূলক
 অযথা চায়ের চামচ শূন্যে ঘোরানো ঠিক না
 পান শেষে ন্যাপকিনটি প্লেটের পাশে রেখে দেওয়া ভালো
 টি পার্টিতে অংশগ্রহণের সময় সবার সঙ্গে করর্মদন বা অভিবাদন বিনিময় করা এটিকেট
 চা পানের সময় পিরিচ থেকে কাপ তুলে চুমুক দেওয়া সৌজন্যের পরিচায়ক নয়।
 পিরিচসহ কাপটি হাতে নেওয়া
 সসারের মাঝখানে আগে কাপটি রাখা
 তারপরে লেমন স্লাইস দেওয়া
 দুধ-চায়ের ক্ষেত্রে আগে চিনি
 তারপর দুধ ঢালা
 চা গরম হলে ফুঁ দিতে নেই
ছবি: ইন্টারনেট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top