skip to Main Content

ফরহিম I গ্রিন গেইন

ত্বক ও চুলের পরিচর্যায় সবুজ চায়ের তুলনা হয় না। এটি বুড়িয়ে যাওয়াও রুখে দিতে পারে। লিখেছেন সুরবি প্রত্যয়ী

ছেলেদের ত্বক মেয়েদের থেকে কিছুটা ভিন্ন হয়। ফলে তাদের প্রসাধনীও আলাদা। তবে কিছু প্রাকৃতিক বস্তু রয়েছে, যেগুলো নারী-পুরুষ উভয়ের জন্যই উপকারী। গ্রিন টি ঠিক তেমনই একটি উপাদান।
গ্রিন টি বা সবুজ চায়ের নানাবিধ গুণ ও উপকারিতার কথা আমরা ইতিমধ্যেই জানি। এই পানীয় সুস্বাস্থ্য বজায় রাখার পাশাপাশি রূপচর্চায়ও ব্যবহৃত হতে পারে। গ্রিন টি-এর নির্যাস দিয়ে তৈরি ফেস মাস্ক, স্ক্রাব অথবা ক্রিম ত্বকের জন্য অত্যন্ত উপকারী।
এতে টিতে রয়েছে নানাবিধ এনজাইম, অ্যামিনো অ্যাসিড, ভিটামিন বি, ফোলেট, ম্যাঙ্গানিজ, পটাশিয়াম, ক্যাফেইন এবং নানা ফাইটোকেমিক্যাল, যেগুলো ত্বক ও চুলের জন্য ভালো।
গ্রিন টি যখন ক্লিনজার এবং টোনার
ব্যবহর্তব্য ক্লিনজারের সঙ্গে পরিমাণমতো গ্রিন টি মিশিয়ে নিতে হবে। ত্বকে লাগিয়ে ১৫ মিনিট পর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। এতে ত্বক ভালোভাবে পরিষ্কার হবে। ত্বকের তৈলাক্ততা দূর হবে।
প্রাকৃতিক টোনার হিসেবেও গ্রিন টি উপকারী। গরম পানিতে পরিমাণমতো গ্রিন টি দিয়ে ৩০ মিনিট ভিজিয়ে রাখতে হবে। ঠান্ডা হলে ছেঁকে নিয়ে এই পানিতে গ্লিসারিন, অ্যালোভেরা জেল ও গোলাপজল মেশাতে হবে। ত্বক পরিষ্কারের পর তুলার বলে টোনার নিয়ে লাগাতে হবে। এই টোনার নিয়মিত ব্যবহার করলে ত্বক ভেতর থেকে মসৃণ হবে এবং কালচে ভাব দূর হয়। এভাবে টোনার বানিয়ে ফ্রিজে সংরক্ষণ করে এক মাস পর্যন্ত ব্যবহার করা যেতে পারে।
ময়শ্চারাইজিং মাস্ক
অর্ধেক কলা, ১ চা-চামচ গ্রিন টি, ১ চা-চামচ মধু এবং ১ চা-চামচ টক দই ভালোমতো মিশিয়ে মুখে লাগিয়ে শুকিয়ে গেলে ধুয়ে ফেলতে হবে। এটি শুষ্ক ত্বকের জন্য খুব ভালো ময়শ্চারাইজিং মাস্ক হিসেবে কাজ করে।
ত্বকের মরা চামড়া দূর করতে
১ টেবিল চামচ শুকনা গ্রিন টি, ১ কাপ চিনি, আধা কাপ অলিভ অয়েল এবং ২ টেবিল চামচ মধু একসঙ্গে মিশিয়ে স্ক্রাব হিসেবে মুখে লাগাতে হবে। চিনি গলে যাওয়া পর্যন্ত চক্রাকারে ম্যাসাজ করতে হবে। কুসুম গরম পানি দিয়ে ধুয়ে নিতে হয়। সপ্তাহে একবার এটি ব্যবহার করলে ত্বকে মরা চামড়া আর থাকবে না।
ব্রণ দূর করতে
গ্রিন টিতে থাকা অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টিমাইক্রোবিয়াল গুণ ব্রণ দূর করতে বিশেষ কার্যকর। ১/৪ কাপ গ্রিন টির লিকার তুলার সাহায্যে ব্রণের ওপর লাগাতে হবে। ১০-১৫ মিনিট অপেক্ষা করে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। প্রতিদিন দুবার ব্যবহার করা ভালো।
স্ক্রাব হিসেবে
গ্রিন টি ত্বক টান টান করতে সাহায্য করে। এর দানার সঙ্গে সামান্য চিনি ও সামান্য পানি মিশিয়ে পেস্ট তৈরি করে ত্বকে স্ক্রাব করতে হবে। এটি প্রাকৃতিক। এটি ব্যবহারের পর ত্বক উজ্জ্বল দেখাবে। চাইলে এই স্ক্রাবটি ফ্রিজে সংরক্ষণ করেও ব্যবহার করা যেতে পারে।
রোদে পোড়া ত্বকের সুরক্ষায়
সূর্যের ক্ষতিকর আলট্রা-ভায়োলেট রশ্মি থেকে ত্বককে বাঁচাতেও গ্রিন টি-র ওপর ভরসা করা যায়। এতে থাকা ট্যানিক অ্যাসিড, থিয়োব্রোমিন ও পলিফেনল সানবার্ন থেকে ত্বককে সুরক্ষা দেয়। ২-৩ কাপ গ্রিন টি ফুটিয়ে ফ্রিজে ঠান্ডা করে, একটা নরম কাপড় চায়ে ডুবিয়ে রোদে পোড়া ত্বকে লাগাতে হবে। দিনে ২-৩ বার। ১৪ থেকে ২১ দিনের মধ্যে উপকার মিলবে।
ভিটামিন ই সমৃদ্ধ
বেশির ভাগ পুরুষের ত্বক শুষ্ক থাকে। পুরুষের ত্বকের শুষ্কতা কমাতে ভিটামিন ই একটি জরুরি উপাদান, যা ভরপুর রয়েছে গ্রিন টি-তে।
চুলের যত্নে
হেয়ারফল রোধে এটি হতে পারে কার্যকর উপাদান। চুল পরিষ্কার করার পর গ্রিন টি লিকার দিয়ে ভালো করে ভেজাতে হবে। ১০ মিনিট পর নরমাল পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। সপ্তাহে কয়েকবার ব্যবহার করা যেতে পারে এটি। ৪ কাপ গরম পানিতে কয়েকটি টি ব্যাগ ভিজিয়ে রেখে এক ঘণ্টা পর মিশ্রণটি ঠান্ডা করে চুল ধুয়ে নিতে হবে। ১০ মিনিট রেখে শ্যাম্পু করে নিলেই হয়। চুলের কোয়ালিটি ভালো করতে এই মিশ্রণ সপ্তাহে এক দিন ব্যবহার করলে উপকার মিলবে। কন্ডিশনার হিসেবেও এটি প্রয়োগ করা যেতে পারে। বেশ কিছু টি ব্যাগ ভিজিয়ে রেখে সেই পানি সংরক্ষণ করে শ্যাম্পুর পর কন্ডিশনারের বদলে গ্রিন টি ভেজানো পানি দিয়ে চুল ধুয়ে নিতে হবে।
চোখের নিচের ডার্ক সার্কেল ও ফোলাভাব কমাতে
চোখের নিচে কালির সমস্যায় অনেকেই ভোগে। গ্রিন টি-তে থাকা ট্যানিন এবং অ্যান্টিঅক্সিডেন্ট অ্যাসট্রিনজেন্টের মতো কাজ করে চোখের ফোলাভাব কমায়। পাশাপাশি চোখের নিচের কালিভাবও দূর করে। এই চায়ে থাকা ভিটামিন কে-ও এ ক্ষেত্রে সাহায্য করে। দুটো গ্রিন টি ব্যাগ আধঘণ্টার জন্য ফ্রিজে রেখে ঠান্ডা করে, চোখ বন্ধ করে টি ব্যাগ দুটি চোখের ওপর ১৫ মিনিট রেখে দিতে হবে। প্রতিদিন দুবার এটি ব্যবহারে ভালো ফল পাওয়া যাবে।
7গ্রিন টি অ্যান্টিএজিং উপাদান হিসেবেও যথেষ্ট উপকারী। এতে থাকা পলিফেনল নামক ফাইটোকেমিক্যাল বিভিন্ন ক্ষতিকর ফ্রি র‌্যাডিক্যালগুলোকে প্রশমিত করতে পারে, যা ত্বকের বুড়িয়ে যাওয়া রোধ করে। তিন টেবিল চামচ টক দই, এক টেবিল চামচ গ্রিন টি ও এক চিমটি হলুদগুঁড়া একসঙ্গে মিশিয়ে নিতে হবে। গলায়, মুখে এই প্যাক লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করতে হবে এবং কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। সপ্তাহে দুবার এই প্যাক ব্যবহার করা যেতে পারে।

মডেল: তমাল
মেকওভার: পারসোনা মেনজ
ছবি: তানভীর খান

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top