skip to Main Content

হেঁশেলসূত্র I ফলে ঝোলে

মিট কিংবা কর্নের বাইরে গিয়ে ভিন্ন স্বাদের স্যুপ। তবে আমিষের সঙ্গেও ঘটানো যায় ফলের মিতালি। স্বাদে ও পুষ্টিগুণে জুতসই। রেসিপি দিয়েছেন মাসুমা আলী রেখা

ছবি: রাজীব আহমেদ

অরেঞ্জ চিকেন স্যুপ

উপকরণ: মাল্টার রস ১ কাপ, চিকেন স্টক ২ কাপ, চিকেন ব্রেস্ট অর্ধেক হাড় ছাড়ানো, টমেটো ১টি কিউব করা, লবণ স্বাদমতো, গোলমরিচের গুঁড়া স্বাদমতো, আদাকুচি ১ চা-চামচ, রসুনকুচি আধা চা-চামচ, অরেঞ্জ জেস্ট ১ টেবিল চামচ, বাটার ১ টেবিল চামচ, ধনেপাতা পরিবেশনের জন্য।
প্রণালি: চিকেন লবণ পানিতে সেদ্ধ করে চিকন করে ছিঁড়ে নিন। এবার হাঁড়িতে বাটার গরম করে আদাকুচি, রসুনকুচি ও মাংস দিয়ে নেড়ে হালকা ভেজে, টমেটো কিউব দিয়ে নেড়ে দিন। এবার দিন চিকেন স্টক। বলক এলে বাকি উপকরণ দিন। পুনরায় বলক এলে নামিয়ে নিন। তারপর ওপরে ধনেপাতা দিয়ে পরিবেশন করুন।

স্পাইসি পাইনঅ্যাপেল স্যুপ

উপকরণ: আনারস ২ কাপ কিউব করা, আস্ত গোলমরিচ আধা চা-চামচ, জিরাগুঁড়া আধা চা-চামচ, আদাকুচি ১ চা-চামচ, লবণ স্বাদমতো, পানি ৪ কাপ, আস্ত কাঁচা মরিচ ৩-৪টি, ধনেপাতাকুচি পরিমাণমতো, বাটার ১ চা-চামচ, পরিবেশনের জন্য টালা জিরাগুঁড়া ও গোলমরিচের গুঁড়া।
প্রণালি: বাটার ও ধনেপাতা বাদে বাকি উপকরণ হাঁড়িতে বসিয়ে জ্বাল করতে থাকুন। ১০-১২ মিনিট সেদ্ধ করে নামিয়ে নিন। এবার ব্লেন্ড করে ছেঁকে নিন। তারপর হাঁড়িতে বাটার গরম করে ব্লেন্ড করা স্যুপ ঢেলে দিন। বলক এলে ধনেপাতাকুচি দিয়ে নামিয়ে নিন। বাটিতে স্যুপ ঢেলে ওপরে টালা জিরাগুঁড়া ও গোলমরিচের গুঁড়া ছিটিয়ে পরিবেশন করুন।

স্ট্রবেরি নুডলস স্যুপ

উপকরণ: স্ট্রবেরি ২ কাপ, আস্ত গোলমরিচ ১/৪ চা-চামচ, লবণ স্বাদমতো, পানি ১ কাপ, টক দই ২ টেবিল চামচ, চিনি আধা চা-চামচ কিংবা স্বাদমতো, স্প্যাগেটি ১ কাপ সেদ্ধ করা, আদা-রসুন চপ করা ১ চা-চামচ, বাটার ১ টেবিল চামচ, গোলমরিচের গুঁড়া আধা চা-চামচ।
প্রণালি: স্ট্রবেরি ধুয়ে স্লাইস করে নিন। এবার হাঁড়িতে স্ট্রবেরি স্লাইস, আস্ত গোলমরিচ, স্বাদমতো লবণ ও পানি দিয়ে নাড়তে থাকুন। নরম হয়ে গেলে টক দই ও চিনি দিয়ে কিছুক্ষণ রান্না করে নামিয়ে নিন। এবার মিশ্রণটি ব্লেন্ড করে হাঁড়িতে ঢেলে অল্প আঁচে চুলায় বসিয়ে রাখুন। অন্য চুলায় প্যানে বাটার গলিয়ে আদা-রসুনকুচি হালকা ভেজে স্প্যাগেটি দিয়ে নেড়ে স্বাদমতো লবণ ও গোলমরিচের গুঁড়া দিয়ে নামিয়ে নিন।
এবার সার্ভিং বাটিতে স্প্যাগেটি দিয়ে স্ট্রবেরি স্যুপ ঢেলে গরম-গরম পরিবেশন করুন।

আপেল ক্যারট স্যুপ

উপকরণ: আপেল কিউব ১ কাপ, গাজর কিউব ১ কাপ, চিকেন স্টক ৪ কাপ, পেঁয়াজকুচি ১ টেবিল চামচ, রসুনকুচি ১ চা-চামচ, আদাকুচি ১ চা-চামচ, লবণ স্বাদমতো, গোলমরিচের গুঁড়া স্বাদমতো, বাটার ২ টেবিল চামচ, ধনেপাতা, সয়া সস ও রোস্টেড সাদা তিল পরিবেশনের জন্য।
প্রণালি: হাঁড়িতে বাটার গরম করে পেঁয়াজকুচি, রসুনকুচি, আদাকুচি দিয়ে নেড়ে দিন। গাজর, আপেল কিউব সঁতে করে, চিকেন স্টক দিয়ে বলক এনে নামিয়ে নিন। এবার ব্লেন্ড করে নিন। পুনরায় হাঁড়িতে ঢেলে চুলায় বসিয়ে দিন। বলক এলে স্বাদমতো লবণ ও গোলমরিচের গুঁড়া দিয়ে নামিয়ে গরম-গরম পরিবেশন করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top