skip to Main Content

ইন্টারন্যাশনাল ফ্যাশন I মেট গালা ২০২২

দ্য বিগেস্ট নাইট ইন ফ্যাশন। বছর দুয়েক বাদে উদযাপিত হলো পুরোপুরি প্রথা মেনে। চিরাচরিত সময়ে পুরো পৃথিবী উপভোগ করল খ্যাতনামা তারকাদের হিস্টোরিক ফ্যাশন প্যারেড। বিস্তারিত সারাহ্ রুশমিতার লেখায়

এবারের মেট গালা অনুষ্ঠিত হয় ২ মে। মেট্রোপলিটন মিউজিয়াম অব আর্টস কস্টিউম ইনস্টিটিউটের জন্য তহবিল সংগ্রহ এবং বসন্ত উপলক্ষে আয়োজিত প্রদর্শনীর উদ্বোধনকে কেন্দ্র করে প্রতিবছর উদযাপিত এ ইভেন্টে চোখ থাকে গোটা ফ্যাশন বিশ্বের।
মেট গালা নাইট ২০২২-এর থিম ছিল, ইন আমেরিকা—অ্যান অ্যান্থলজি অব ফ্যাশন। ড্রেস কোড গিল্ডেড গ্ল্যামার এবং হোয়াইট টাই। ১৮৭০ থেকে ১৯০০ সালের ফ্যাশন তাই জমিয়ে রাজত্ব করেছে রেড কার্পেটে। ক্রোশে, রাফেল এবং লো কাটে নজর কেড়েছেন ফ্যাশন-সচেতন সব তারকা। এবারের আয়োজনে অতিথিদের অনুষ্ঠানে স্বাগত জানানোর কাজ করেছেন ‘জেন জি’ রা! যাদের বয়স বর্তমানে ১০ থেকে ২৩-এর মধ্যে। চারজন জেন জি উপস্থাপক মাতিয়ে রেখেছিলেন মেট গালা নাইট ২০২২।
মেট গালার সব তারকার পোশাকই আকর্ষণীয়। কেননা, এখানে ফ্যাশনের ব্যাকরণ মেনে পোশাক পরা আবশ্যক নয়। তাই সবাই আনকোরা, সব পোশাক নান্দনিক। এরই মাঝে কয়েকজনের পোশাক নিয়ে চর্চা হয়েছে সবচেয়ে বেশি।
মেট গালায় এ বছর হাজির হয়েছিলেন সাবেক ফার্স্ট লেডি হিলারি ক্লিনটন। দীর্ঘ ২১ বছর পরে মেট গালার লালগালিচায় পা রাখেন তিনি। জোসেফ আলতোজারার ডিজাইনার পোশাকটির নেকলাইন এবং হেমে এমব্রয়ডারি করে এমন ৬০ জন নারীর নাম লেখা ছিল; যারা জীবনের বিভিন্ন পর্যায়ে হিলারিকে অনুপ্রেরণা জুগিয়েছেন।
পিট ডেভিডসন এবং কিম কার্দাশিয়ান রেড কার্পেটে চোখে চোখ রেখে একে অপরকে দেখছিলেন মুগ্ধ হয়ে। এ সময় পিটের পরনে ছিল দিওর ম্যানের পোশাক। স্যুটেড পিটের পাশে কিমের পরনে ছিল ভিনটেজ জেন লুই গাউন আর কারটিয়ার ব্র্যান্ডের অলংকার। ১৯৬২ সালে মেরিলিন মনেরোর পর এই প্রথম কেউ গাউনটি গায়ে তুললেন।
বেলা হাদিদ উপস্থিত হয়েছিলেন কালো রঙের পোশাকে। বারবেরি গাউন, স্টকিংসের সঙ্গে গয়না বেছে নিয়েছিলেন ব্রিয়নি রেমন্ডের। নিকি মিনাজ পরেছিলেন কালো রঙের বল গাউন, ফেদারের এমবেলিশমেন্ট দেওয়া। কোমরে ছিল কালো বেল্ট, সঙ্গে লেদার প্যান্ট। আপার বডি ওপেন এই গাউনের সঙ্গে নিকির মুখমণ্ডল, গলা, ঘাড়জুড়ে ছিল বিভিন্ন রকম জুয়েল। আর মাথায় লেদারের ক্যাপ। আমেরিকান সংগীতশিল্পী নোমানি পরেছিলেন ক্রিশ্চিয়ান সিরিয়ানো ব্র্যান্ডের ডিজাইনার পিয়েরপাওলো পিচোলির নকশা করা মনোক্রোমেটিক বিলোইয়িং গাউন। এতে হল্টার নেকের ব্রালেট ছিল টপ হিসেবে। শোল্ডার ছিল ড্রামাটিক। সার্কুলার স্টাইলে তৈরি করা হয়েছিল ভেলভেটের বটম। গিল্ডেড যুগের অনুপ্রেরণায় নকশা করা পোশাক পরে হাজির হয়েছিলেন পপ স্টার লিজ্জো। ব্ল্যাক করসেট ড্রেস আর ড্রপড স্কার্টের মেলবন্ধনে তৈরি। সঙ্গে ছিল সিল্ক স্যাটিন স্টিচ এমব্রয়ডারড চেস্টারফিল্টড কোট। নেটফ্লিক্সের অ্যাশলির প্রথম মেট গালা ছিল এটি। ফ্যাশন ব্র্যান্ড মোসকিনোর তৈরি ব্রোঞ্জ টপ এবং কালো স্যাটিনের হিপ হাগিং স্কার্টে উপস্থিত হয়েছিলেন এ তারকা। গীতিকার ও সংগীতশিল্পী অ্যালিশা কিজ পরেছিলেন রালফ লরেন গাউন। কালো জমিনের এই গাউনজুড়ে ছিল সিকোয়েন্সের কাজ। বিশ লাখ ক্রিস্টাল ব্যবহার করা হয়েছে এই গাউনে। প্রিয় শহর নিউইয়র্কের প্রতি এই পোশাকের মাধ্যমে ভালোবাসা জানিয়েছেন কিজ। পোশাকটির অলংকরণের মোটিফ হিসেবে ব্যবহার করা হয়েছিল নিউইয়র্কের আকাশচুম্বী স্থাপনাগুলো।
কেটি পেরি কালো রং অস্কার দে লা রেনটা গাউন পরে এসেছিলেন। অ্যাকুয়াজুরার জুতা ছিল তার পায়ে। ব্রিয়নি রেমন্ড জুয়েলারির ভিক্টোরিয়ান ডায়মন্ড ইয়াররিংয়ে সাজ সম্পন্ন করেছিলেন এ সংগীতশিল্পী। জুহায়ের মুরাদের নকশা করা পোশাক পরে এসেছিলেন জাসমিন, সঙ্গে পরেছিলেন শোপারডের জুয়েলারি। কারলি ক্লস পরে এসেছিলেন জিভাঁশির কালো রঙের লেইস গাউন। র‌্যাপার স্ট্রমজি এসেছিলেন বারবেরি ব্র্যান্ডের সলিড কালার সাদা উলেন থ্রি পিস স্যুটে। সঙ্গে ছিল স্যাটিন ল্যাপেল আর কেপ। আমেরিকান প্রফেশনাল বাস্কেট বল প্লেয়ার ডুয়েন ওয়েড পরেছিলেন সাদা স্যুট। বুক খোলাই রেখেছিলেন রেড কার্পেটে। গোল্ডেন বাটন ছিল কোটে, আর প্যান্টে সোনালি চেইন।
সারা জেসিকা পার্কার পরেছিলেন সাদা আর কালোর সংমিশ্রণের গাউন। ছড়িয়ে থাকা এই গাউনের ডিজাইনের মাধ্যমে তিনি শ্রদ্ধা নিবেদন করেছেন হোয়াইট হাউসের প্রথম কালো নারী ফ্যাশন ডিজাইনার এলিজাবেথ হবস কেকলির প্রতি। মাথায় ছিল পার্পল রঙা হ্যাট। পুরো পোশাকটি ডিজাইন করেছেন তিনজন ডিজাইনার। জেসি বাকলি পরেছিলেন সাদাকালো স্ট্রাইপ স্যুট, যার সোনালি বোতাম দ্যুতি ছড়াচ্ছিল। লেসলি ওডোমের পরনেও ছিল কালো স্যুট আর সাদা শার্ট।
সাদা এবং কালো ছাড়াও এ দুটি রঙের মিশেল সবচেয়ে বেশি এবারের আয়োজনে চোখে পড়েছে। এর বাইরেও দেখা গেছে বেশ কিছু রঙের ব্যবহার। মাইকেল কোরসের কালেকশন গাউন এবং জিমি চু ব্র্যান্ডের প্ল্যাটফর্মে এসেছিলেন সিয়ারা। বারগেন্ডি রঙের ল্যাটেক্সে ক্যাট স্যুট, সঙ্গে একই রঙের মেঝে ছুঁয়ে যাওয়া পাফার কোটে। সোনালি কাট আউট গাউনে হাজির হয়েছিলেন র‌্যাপার মেগান। প্যাডেট শোল্ডারের এই গাউন মোসকিনো ব্র্যান্ডের। ভিক্টোরিয়া সিক্রেটসের সাবেক ‘অ্যাঞ্জেল’ টেইলর হিল পরেছিলেন উজ্জ্বল নীল রঙের গাউন। যার গঠনগত নকশাই ছিল এর বিশেষত্ব। অফ শোল্ডার ড্রেসটির সঙ্গে নজর কেড়েছে লম্বা ট্রেন। যার পুরোটা জুড়ে ছিল নানা রঙের ফুল। এমব্রয়ডারি করে নকশা করা হয়েছে এগুলো। পোশাকটি তৈরি হয়েছিল দক্ষিণ কোরিয়ার ডিজাইনার সোহে পার্ক এবং ফ্যাশন ব্র্যান্ড ডলশে অ্যান্ড গ্যাবানার যৌথ উদ্যোগে।
টেকসই ফ্যাশন নিয়ে ভাবছে পুরো ফ্যাশন দুনিয়া। পরিবেশের যত্ন নেওয়ার বিকল্প নেই, সে কথা সবারই জানা। ফ্যাশন-বর্জ্য পরিবেশদূষণের অন্যতম কারণ। মেট গালায় টেকসই ফ্যাশনে মনোযোগ ধরে রেখে হাজির হয়েছিলেন নয়জন তারকা। কিম কার্দাশিয়ান হাজির হয়েছিলেন মেরিলিন মনরোর আইকনিক ‘হ্যাপি বার্থডে মিস্টার প্রেসিডেন্ট’ নামে পরিচিত পোশাকটিতে। মনরোর এ পোশাক রিপলিস মিউজিয়াম থেকে কিম সংগ্রহ করেছিল মেট গালা উপলক্ষে।
বিশ বছর বয়সী পরিবেশবাদী জি বাস্টিদা পরেছিলেন উল থেকে তৈরি ব্ল্যাক বেসপোক কোলে ট্যাক্সিডো স্যুট। হাতে তৈরি ম্যাক্সামে টপ পরেছিলেন এর সঙ্গে। স্যাটিন সিল্ক এবং ক্রেপ সিল্ক দিয়ে নিটেড টেকনিকে তৈরি হয়েছিল টপটি। সবকিছু তৈরিতে ব্যবহার করা হয়েছে গ্যাব্রিয়েল হার্টস কোলে কালেকশনের ডেডস্টক। স্কুইড গেমের হো ইয়ন জাং পরেছিলেন ডেনিমে তৈরি মিনি ড্রেস। এটি লুই ভিতোঁর ২০১৭ সালের ক্রুজ কালেকশন। মডেল এমিলি রাটাজওস্কি পরেছিলেন ভারসাচি আর্কাইভের ১৯৯২ সালের একটি পোশাক। রংবেরঙের জমকালো পোশাকটি শেষবার শোভা পেয়েছিল কানাডার সুপার মডেল ইয়াসমিন ঘাউরির পরনে। স্কিন বেয়ারিং, বিডেড বডিস আর হাই লো স্কার্ট প্যাটার্নে তৈরি পোশাকটি নজর কেড়েছে সবার।
কামিলা কাবেলো আপসাইকেলড একটি পোশাক পরেছিলেন। থিম রেখেছিলেন মেট গালার এবারের থিমের সঙ্গে মিলিয়ে। লং ট্রেইন সংযুক্ত সাদা রঙের টু পিস ড্রেসে পুরোটা জুড়ে ছিল রঙিন ফুলের নকশা। বিলি আইলিশ এসেছিলেন গুচি ব্র্যান্ডের আপসাইকেলড ফ্যাব্রিকের গাউনে। পোশাকটি ডিজাইন করেছেন আলেজান্দ্র মিশেল।
নিজের বিয়ের পোশাক পরে এসেছিলেন এমা স্টোন। সাদায় উজ্জ্বল ছিলেন তিনি। ফেদার আর রেশমের কাজ ছিল পোশাকের নিচের অংশজুড়ে, যা লুই ভিতোঁর বেসপোক কালেকশন থেকে নেওয়া। পাওলোমা এলেসারের পরনে ছিল ক্রোশে ড্রেস। এটির নিচের অংশ তৈরিতে ব্যবহৃত লেস ফ্যাব্রিকটি ৩০ বছর আগের রি পারপোসড ম্যাটেরিয়াল ব্যবহার করে তৈরি করা। কোচ ব্র্যান্ডের টেইলরিং ও কাস্টমাইজেশনে তৈরি।
জেন্ডার নিউট্রাল ড্রেস পরে এসেছিলেন মারভেলের নতুন সুপার হিরো, অভিনেতা অস্কার আইজ্যাক। তিনি হাজির হয়েছিলেন টেইলরড স্কার্ট এবং জ্যাকেট পরে। সঙ্গে ছিল একটি সাদা টাই। এটি নকশা করেছিলেন আমেরিকান ডিজাইনার টম ব্রাউন। তবে এবারের আয়োজনে সবচেয়ে বেশি আলোচনায় ছিলেন তারকা দম্পতি ব্লেক লাইভলি এবং রায়ান রেনল্ডস। গিল্ডেড থিমের সঙ্গে মিলিয়ে লাইভলি পরেছিলেন আর্ট ডেকো প্যাটার্নের ল্যাভিশ ফ্যাব্রিকের অ্যাটলেয়ার ভারসাচি গাউন। নিউইয়র্কের শহরের স্থাপত্যের অনুপ্রেরণায়। রায়ানের পরনে ছিল চকোলেট ব্রাউন ভেলভেট স্যুট। সিম্পল বাট এলিগেন্ট।
সব মিলিয়ে এবারের মেট গালায় প্রতিবারের মতো ফ্যাশনের নান্দনিক উপস্থাপনায় মঞ্চ মাতাতে দেখা গেছে তারকাদের। সারা বছর ধরে এই ইভেন্টের জন্য অপেক্ষায় থাকা ফ্যাশন-সচেতনদেরও হতাশ হতে হয়নি একরত্তি।

ছবি: ইন্টারনেট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top