skip to Main Content

নখদর্পণ I রাশানপ্রাণিত

ম্যানিকিওর মেকওভার ইন্ডাস্ট্রি। বিতর্কিত হলেও পিকচার পারফেক্ট লুকের জন্য অনবদ্য

শুরুটা বছরখানেক আগে। তবে বেশ কিছুদিনের সংযোজনে রাশান মেনিকিওর জায়গা করে নিয়েছে ফ্যাশনিস্তাদের মনে। সেই সঙ্গে নেইল পার্লারগুলোর সার্ভিস লিস্টে।
রাশান নেইল আর্টিস্টদের আবিষ্কৃত এই মেনিকিওর। পরিষ্কার ও পলিশড লুক দেয় নখে। তবে প্রক্রিয়াগত দিক থেকে একে বলা হয় ই-ফাইল মেনিকিওর। জেল বা অ্যাক্রিলিক নেইল থেকে ভিন্ন এই মেনিকিওরে স্যালনভেদে পাঁচ-সাতটি ধাপ অনুসরণ করা হয়। পানিতে হাত ভিজিয়ে রাখার প্রয়োজন হয় না। ফলে এই মেনিকিওর ট্র্যাডিশনাল মেনিকিওর থেকে একদম আলাদা। কারণ, এতে কিউটিকলের ট্রিটমেন্ট করা হয় ভিন্নভাবে। সাধারণ মেনিকিওরে যেখানে হাত ও নখের চারপাশের মৃত কোষগুলো নরম করার জন্য গরম পানিতে হাত ভিজিয়ে রাখা এবং পরে পুশ-ব্যাক টুলের সাহায্যে কিউটিকলের কাজ করা হয়, সেখানে রাশান মেনিকিওরে ইলেকট্রিক নেইল বিট ব্যবহার করে কিউটিকল পরিষ্কার করা হয়। রাশান নেইল টেকনিশিয়ানরা এই শুষ্ক প্রক্রিয়া বর্ণনা করতে গিয়ে বলেন, পুরো প্রক্রিয়ায় বৈদ্যুতিক নেইল ড্রিল আর কিউটিকল সিজারের সাহায্যে খুব সাবধানতার সঙ্গে এবং নিখুঁতভাবে কিউটিকলগুলো পরিষ্কার করা হয়। এতে ব্যবহৃত ছোট সরঞ্জামগুলো তিন ধাপে স্যানিটাইজ এবং ব্যাকটেরিয়ামুক্ত করে নেওয়া হয়। তবে কিউটিকলের কাজ করার আগেই একধরনের নেইল ড্রিল দিয়ে নেইল বেড পরিষ্কার করে নেওয়া হয় এবং তারপরেই আরেক ধরনের ড্রিল বিট দিয়ে পরিষ্কার করা হয় কিউটিকলগুলো। কিউটিকল পরিষ্কার হয়ে গেলে, পরবর্তী ধাপ হলো নখ মসৃণ করা এবং পছন্দের শেপে নখ বাফ করে নেওয়া। নখ পছন্দের আকৃতিতে নিয়ে আসার পর দেওয়া হয় একটি বেইজ কোট। রাশান মেনিকিওর কখনোই এই বেইজ কোট বাদ দিয়ে হয় না। বেইজ কোট লাগানো হয় নখ কতটুকু পাতলা বা কতটুকু শক্ত, সেটা বিবেচনা করে। এর ওপর লাগানো হয় জেল পলিশ এবং সবশেষে দেওয়া হয় টপ কোট।
রাশান মেনিকিওরের সঙ্গে প্রথাগত প্রক্রিয়ার একটি গুরুত্বপূর্ণ পার্থক্য রয়েছে। আর সেটা হলো, রাশান মেনিকিওরের প্রক্রিয়াটি ক্লায়েন্টের চাহিদা বুঝে তৈরি করা হয়। তাই নখ নরম ও পাতলা হলে দেওয়া হয় পুরু বেইজ কোট, আর নখ পুরু এবং শক্ত হলে দেওয়া হয় পাতলা বেইজ কোট। যেসব স্যালন বা নেইল আর্টিস্টরা রাশান মেনিকিওর করিয়ে থাকেন, তারা প্রায় সবাই লিমিটেড এডিশন নেইল প্রডাক্ট নিজেদের সংগ্রহে রাখেন, যাতে ক্লায়েন্টভেদে কাস্টমাইজড সেবা দেওয়া সম্ভব হয়।
রাশান মেনিকিওরে মানসম্মত জেল পলিশ ব্যবহার করা হয়। ফলে এই মেনিকিওর এক মাসের বেশি সময় স্থায়ী হয়। জেল পলিশটি খুব পাতলা ব্রাশ দিয়ে কিউটিকলের একেবারে কাছাকাছি লাগানো হয়, যাতে কোনো খাপছাড়া ভাব না থাকে। নখের এমন ফটোশপ ফিনিশ অন্য কোনো মেনিকিওরে পাওয়া যায় না, এই প্রক্রিয়া এতটাই নিখুঁত। আর নিখুঁত বলেই এই মেনিকিওর অত্যন্ত সময়সাপেক্ষ। তাই রাশান মেনিকিওর করতে হলে অবশ্যই আগে থেকে একটা অ্যাপয়েন্টমেন্ট বুক করার পাশাপাশি হাতে তিন-চার ঘণ্টা সময় রাখতে হবে।
রাশান মেনিকিওরের কিছু বিশেষ সুবিধা রয়েছে। অন্য মেনিকিওরগুলোতে যেখানে নখের আকৃতি, দৈর্ঘ্য ও নকশাকে অগ্রাধিকার দেওয়া হয়, সেখানে রাশান মেনিকিওরের প্রক্রিয়াটি সাজানো হয় সম্পূর্ণ নখের স্বাস্থ্যের কথা মাথায় রেখে। রাশান মেনিকিওরে কোনো ধরনের অ্যাক্রিলিক বা টক্সিক জেল পলিশ ব্যবহার করা হয় না। অ্যাক্রিলিক এক্সটেনশনগুলো নখ ও ত্বকের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। আর রাশান মেনিকিওরে শুধু নন-টক্সিক হার্ড জেল এক্সটেনশনগুলো ব্যবহৃত হয়। এই মেনিকিওরের একটি বাড়তি সুবিধা হলো, নখ যতই ভঙ্গুর কিংবা বাজে আকারে থাকুক না কেন, এমন কিছু নেই যেটা রাশান মেনিকিওর করায় বাধা দিতে পারে। কারণ, এই প্রক্রিয়া নখের সব সমস্যা সামলে নেয়। এসব কারণেই মূলত যাদের অন্তত একবার রাশান মেনিকিউরের অভিজ্ঞতা হয়, তারা আর সাধারণ মেনিকিওরে ফেরত যেতে চান না। এ ছাড়া রাশান মেনিকিওর অনেক বেশি টেকসই ও দীর্ঘস্থায়ী। সঠিকভাবে পেশাদার আর্টিস্টের কাছে করালে প্রথম অ্যাপয়েন্টমেন্টের অন্তত পাঁচ সপ্তাহ পর্যন্ত কোনো টাচ-আপের প্রয়োজন পড়ে না।
এত গোছানো প্রক্রিয়া আর এত সুবিধা থাকা সত্ত্বেও অনেকেই রাশান মেনিকিওর করায় আগ্রহ কম দেখান। যৌক্তিক কারণও রয়েছে। ড্রিল দিয়ে নখ পরিষ্কার কিংবা কিউটিকল অপসারণ প্রক্রিয়া খানিকটা ভীতিকর বটে। এমনকি অনেক দেশেই নিরাপত্তার কারণে কিউটিকল ড্রিলিং নিষিদ্ধ। আমেরিকান একাডেমি অব ডার্মাটোলজি কিউটিকল অপসারণ এড়ানোর পরামর্শ দিয়েছে। এই সংস্থার মতে, কিউটিকল আসলে নখের গোড়া সুরক্ষিত রাখতে কাজ করে। তাই এগুলো অপসারণ কিংবা ভেতরে ঠেলে দেওয়া—দুই-ই ক্ষতিকর। কিউটিকলগুলো যখন কেটে ফেলা হয় তখন ব্যাকটেরিয়া বা অন্যান্য জীবাণুর পক্ষে দেহের ভেতরে প্রবেশ করা এবং সংক্রমণ ঘটানো সহজ হয়ে যায়। কিউটিকল কাটার ব্যাপারে এত সব কঠিন শর্ত থাকা সত্ত্বেও রাশান মেনিকিওর নিরাপদ হতে পারে, যদি সঠিক উপায়ে প্রশিক্ষিত পেশাদার নেইল আর্টিস্টের মাধ্যমে করানো হয়। রাশান মেনিকিওরে প্রশিক্ষিত হতে একজন নেইল আর্টিস্টের বেশ কিছু কোর্স সম্পন্ন করতে হয়, প্রয়োজন হয় কয়েক বছর অনুশীলনেরও। লস অ্যাঞ্জেলেসের মিনক্স নেইলসের কো-ফাউন্ডার কামোলা মালিকোভা এসব ব্যাপারে নিজের অভিজ্ঞতা বর্ণনা করেন। তাদের স্যালনে শুধু একটি বিশেষ নেইল স্কুল থেকে কোর্স করা নেইল আর্টিস্টদেরই চাকরি দেওয়া হয়। দীর্ঘ তিন বছরের অভিজ্ঞতাসহ স্যালনের একটি অভ্যন্তরীণ পরীক্ষায় ম্যানিকিওরিস্টদের পাস করতে হয়। অনেক নেইল আর্টিস্ট এসব বিষয়ে ডিপ্লোমা নেন, এমনকি নিজস্ব লাইসেন্সও তৈরি করান। তাই রাশান মেনিকিওর অ্যাপয়েন্টমেন্ট নেওয়ার আগে ওই স্যালন বা নেইল আর্টিস্ট সম্পর্কে ভালোভাবে জেনে নেওয়াই বুদ্ধিমানের কাজ।
বাড়তি সময়, নিরাপত্তা আর ক্লায়েন্টের প্রয়োজন অনুযায়ী সেবা প্রদান—সবকিছু মিলিয়ে সাধারণ মেনিকিওরের চেয়ে রাশান মেনিকিওর করানোর খরচ খানিকটা বেশি। তবে ফলাফল নজরকাড়া এবং দীর্ঘস্থায়ী।

i শিরীন অন্যা
মেকওভার: পারসোনা
ছবি: ক্যানভাস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top