skip to Main Content

সঙ্গানুষঙ্গ I হীরের হাটে

বাগদানের অন্যতম অনুষঙ্গে এর উপস্থিতি যেন সব নারীরই স্বপ্ন। এ ক্ষেত্রে কোন কাট সবচেয়ে বেশি জনপ্রিয় কিংবা তারকাদের পছন্দের তালিকার শীর্ষে রয়েছে কোনটা—জানা থাকলে ভালো না?

সময়টা ১৯৮১ সাল। ইংল্যান্ডের প্রিন্স চার্লসের সঙ্গে প্রিন্সেস ডায়ানার বাগদানের খবর নিয়ে বিশ্বজুড়ে চলছে চর্চা। ঘোষণার কিছুদিন পরই হীরকখচিত আইকনিক নীলকান্তমণি আংটি হাতে হাজির ডায়ানা। লেডি ডি-র মতো তার এই আংটিও মন জয় করে নেয় সবার। ডায়ানার সেই জগৎখ্যাত এনগেজমেন্টের আংটিতে ১৪টি হীরার মাঝে ১৮ ক্যারেট সাদা সোনা দিয়ে সেট করা ছিল ১২ ক্যারেটের ডিম্বাকৃতির একটি স্যাফায়ার স্টোন। আংটিটি এতই জনপ্রিয় যে ৪১ বছর পরও এর আবেদন কমেনি! এখনো এনগেজমেন্টের আংটি হিসেবে দামি নীলকান্তমণি বেছে নেন অনেকেই।
তবে, সময়ের পরিক্রমায় ডায়মন্ডের আংটিতে ভিন্নতা এলেও জনপ্রিয়তার শীর্ষে রয়ে গেছে ক্ল্যাসিক কাটগুলোই। রাউন্ড, প্রিন্সেস, ওভাল, এমারেল্ড কাটের ভিনটেজ আংটিগুলো এখনো মন জয় করে আছে মানুষের।
রাউন্ড ব্রিলিয়ান্ট কাট
এনগেজমেন্টের আংটির জন্য সবচেয়ে জনপ্রিয় সম্ভবত রাউন্ড কাট বা রাউন্ড ব্রিলিয়ান্ট কাট ডায়মন্ড। সর্বজনীন এই কাট একদিকে যেমন ভিনটেজ লুক এনে দেয়, তেমনি মানিয়ে যায় যেকোনো অনুষঙ্গের সঙ্গেই। তা ছাড়া রাউন্ড ব্রিলিয়ান্ট কাটের ডায়মন্ডের আলোক বিচ্ছুরণও নজরকাড়া, সে জন্যও এই কাটের আংটি বেছে নেন অনেকে। বিভিন্ন ধরনের স্টাইল বা সেটিংয়ের সঙ্গে এটি মানিয়ে যায় চমৎকারভাবে। অনেকেই বাগদানের আংটিতে একটার বদলে একাধিক ডায়মন্ড কিংবা ডায়মন্ডের সঙ্গে অন্যান্য জেমস্টোন দিয়ে স্টাইল করা আংটি পছন্দ করেন। এ ক্ষেত্রে সব ধরনের স্টাইলের সঙ্গেই রাউন্ড কাট ডায়মন্ড মানিয়ে যায় অনায়াসে।
তবে রাউন্ড কাট হীরার জন্য গুনতে হবে বেশ মোটা অঙ্কের টাকা। কারণ, এগুলো বেশ দামি হীরা। এই কাটের ডায়মন্ডের আরও একটি উল্লেখযোগ্য বৈশিষ্ট্য হলো অন্যান্য কাটের ডায়মন্ডের তুলনায় এগুলো খানিকটা ছোট দেখায়। তাই আকারে ছোট কম ক্যারেটের ক্ল্যাসিক আংটির দাম দিতে প্রস্তুত রাউন্ড ব্রিলিয়ান্ট কাট তাদের জন্য পারফেক্ট অপশন।
প্রিন্সেস কাট
রাউন্ড কাটের পর জনপ্রিয়তার দিক থেকে দ্বিতীয় অবস্থানে আছে প্রিন্সেস কাট ডায়মন্ড। কিছুটা ক্ল্যাসিক, কিছুটা আধুনিক লুকের বর্গাকৃতির (কখনোবা আয়তাকার) এই ডায়মন্ড মানিয়ে যায় যেকোনো স্টাইলের সঙ্গেই। আধুনিক ধাঁচের এনগেজমেন্টের আংটিতে প্রিন্সেস কাটের সঙ্গে অনেক সময়ই পেয়ার অর্থাৎ নাশপাতি কাটের ডায়মন্ড জুড়ে দিতে দেখা যায়। এসব আংটিতে বসানো জ্যামিতিক আকৃতির ডায়মন্ডগুলো এমনভাবে কাটা থাকে, যাতে পর্যাপ্ত আলো প্রবেশ করতে পারে। ফলে আংটিগুলো সাদা ঝকঝকে দেখায়। তা ছাড়া একই ক্যারেটের রাউন্ড কাটের চেয়ে প্রিন্সেস কাটের ডায়মন্ডের আকার কিছুটা বড় হওয়ার কারণেও অনেকেই এই কাট বেছে নেন। তবে রাউন্ড কাট ছাড়া অন্যান্য কাটের ডায়মন্ডের তুলনায় প্রিন্সেস কাটের আকার কিছুটা ছোটই। প্রিন্সেস কাটের মূল ভার থাকে এর প্যাভিলিয়নে, অর্থাৎ নিচের অংশে। এ কারণে ওপর থেকে দেখতে এর আকার কিছুটা ছোট মনে হয়।
প্রিন্সেস কাট ডায়মন্ডের জনপ্রিয়তার আরেকটি বিশেষ কারণ হলো, ঔজ্জ্বল্যের দিক দিয়ে রাউন্ড কাটের মতো হলেও এই কাটের আংটির দাম তুলনামূলক বেশ কম। এ ধরনের কাটে মূল ডায়মন্ড থেকে নষ্ট যাওয়া অংশের পরিমাণ কম হওয়ায় কমে আসে এর দাম। তবে যে ধরনের স্টাইল বা সেটিংয়ের প্রিন্সেস কাট আংটিই বেছে নেওয়া হোক না কেন, খেয়াল রাখতে হবে যাতে আংটি থেকে ডায়মন্ডটি খুলে পড়ার কোনো ঝুঁকি না থাকে। বর্গাকৃতির হওয়ায় এই ডায়মন্ড খুলে পড়ার হার বেশি।
পান্না বা এমারেল্ড কাট
বহুল জনপ্রিয় রত্ন পান্না থেকে অনুপ্রাণিত এমারেল্ড কাটের ডায়মন্ড মূলত এর আকার ও নান্দনিকতার জন্য মানুষের মনে জায়গা করে নিয়েছে। আয়তাকার এই ডায়মন্ডের কাট একই ক্যারেটের অন্যান্য হীরার তুলনায় বড় সমতল পৃষ্ঠ তৈরি করে। তা ছাড়া দামের দিক থেকে ব্রিলিয়ান্ট কাটের চেয়ে বেশ সস্তা হওয়ায় অনেকেই বেছে নেন এমারেল্ড ডায়মন্ড। ক্ল্যাসিক লুকের হলেও এমারেল্ড কাটের ডায়মন্ড দিয়ে সহজেই আধুনিক কাটের আংটি বানানো সম্ভব। এই কাটের আরও একটি বিশেষত্ব হচ্ছে, এর স্টেপ-কাট। লম্বা, সমান্তরাল কাটের কারণে এমারেল্ড হাতের আঙুল আরও পাতলা-ছিপছিপে দেখাতে সাহায্য করে। স্টেপ কাটের জন্যই এমারেল্ড কাস্টমাইজ করার সুযোগ থাকে বেশি।
তবে, কেউ ব্রিলিয়ান্ট কাট বাদ দিয়ে যদি এমারেল্ড কাটের ডায়মন্ড বেছে নিতে চান, সে ক্ষেত্রে ঔজ্জ্বল্যের কথাও মাথায় রাখতে হবে। সমান্তরাল কাটের কারণে একই ক্যারেটের ব্রিলিয়ান্ট ডায়মন্ডের তুলনায় এমারেল্ডের ঔজ্জ্বল্য অনেক কম। কিন্তু আলোর দ্যুতি না ছড়ালেও এমারেল্ডের বিশেষত্ব হলো এর মিরর এফেক্ট। এ আংটিগুলোর বড় পৃষ্ঠের কারণে এগুলোকে ‘হল অব মিরর’ও বলা হয়ে থাকে। ব্রিলিয়ান্ট কাটের চেয়ে দাম কম হলেও এমারেল্ডের ধরন অনুযায়ী রয়েছে দামের রকমফের। সমান্তরাল কাটের কারণে এই ডায়মন্ডে স্বচ্ছতার ভিত্তিতে দামের হেরফের হয়। এমারেল্ডের স্বচ্ছতা যত বেশি হবে, এর দামও হবে তত বেশি।
রেডিয়েন্ট কাট
যারা এমারেল্ড কাটের মতোই আয়তাকৃতির ডায়মন্ড পছন্দ করেন, কিন্তু এমারেল্ডের ঔজ্জ্বল্য কম হওয়ায় দ্বিধাদ্বন্দ্বে আছেন, তাদের জন্য পারফেক্ট হলো রেডিয়েন্ট কাট। ১৯৭৭ সালে হেনরি গ্রসবার্ডের উদ্ভাবিত এই ডায়মন্ড এমারেল্ড থেকে অনুপ্রাণিত হলেও, এর ডিপ কাটের জন্য রেডিয়েন্ট আলোর দ্যুতি ছড়ায় অনেকটা ব্রিলিয়ান্ট কাট ডায়মন্ডের মতোই। এনগেজমেন্টের আংটিতে কম খরচে ক্ল্যাসিক লুক আনতে চাইলে রেডিয়েন্ট কাটের জুড়ি মেলা ভার। তা ছাড়া প্রিন্সেস কাটের মতো রেডিয়েন্টের প্রান্ত ধারালো নয়; বরং আটটি কোণবিশিষ্ট এই বিশেষ কাটের ডায়মন্ডের আংটি থেকে খুলে পড়ে যাওয়ার ঝুঁকিও কম।
তবে রেডিয়েন্টের ডিপ কাটের জন্য একই আকারের এমারেল্ডের চেয়ে একে দেখতে কিছুটা ছোট লাগে। তাই কিছুটা বড় আকারের রেডিয়েন্ট ডায়মন্ড কিনতে চাইলে খরচের অঙ্কটাও বাড়াতে হতে পারে।
ওভাল কাট
আশির দশকে প্রিন্সেস ডায়ানার ওভাল কাটের স্যাফায়ার ডায়মন্ডের আংটির মাধ্যমে এই কাট জনপ্রিয়তা পেলেও এখনো কমেনি এর আবেদন। আপনি যদি এনগেজমেন্টের জন্য বড় আকারের ডায়মন্ড চান, তাহলে বেছে নিতে পারেন টাইমলেস ও ক্ল্যাসিক মিশেলের এক অনন্য সংস্করণ ওভাল কাট। সাম্প্রতিক সময়ে অনেক সেলিব্রিটির হাতেও এনগেজমেন্টের আংটি হিসেবে শোভা পেয়েছে ওভাল কাটের ডায়মন্ড; এ তালিকায় শুরুর দিকে আছেন জাস্টিন বিবারের স্ত্রী হেইলি বিবার। ২০১৮ সালে তাদের বাগদানের পর আবারও জনপ্রিয় হয়ে ওঠে বহুল প্রচলিত এই কাট।
ওভাল কাট ডায়মন্ডের বেশ কিছু রকমফের রয়েছে। লম্বা-সরু প্রান্ত থেকে শুরু করে, কিছুটা গোলাকার, আবার কিছুটা কুশন আকৃতি—হরেক রকমের আকার থেকে বেছে নেওয়া যাবে পছন্দের আংটি। ওভাল কাটের আংটি কেনার আগে অবশ্যই তা নিজ চোখে দেখে, পরখ করে নেওয়া উচিত। ব্রিলিয়ান্ট বা প্রিন্সেস কাটের মতো দামি না হলেও ওভাল কাটের দাম এমারেল্ড কিংবা রেডিয়েন্টের চেয়ে বেশি। তাই ডায়মন্ডের আকার নির্ধারণেও হতে হবে কৌশলী।
রাউন্ড, প্রিন্সেস কিংবা ওভাল—দিন শেষে যে কাটের ডায়মন্ডই বাছাই করা হোক না কেন, তা যেন হয় পরিধানকারীর পরিচায়ক। তাই বাজেট ও পছন্দ অনুযায়ী বেছে নিতে হবে এমন কাট, যা ফুটিয়ে তুলবে ব্যক্তিত্ব ও রুচিশীলতা।

 সাদিয়া আফরিন শায়লা
ছবি: সংগ্রহ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top