skip to Main Content

সঙ্গানুষঙ্গ I স্টেটমেন্ট স্টেপল

কান, কাঁধ গলিয়ে গলা। এমনকি চুলের সাজেও চেকমেট। অন্য সব অ্যাকসেসরিজ আপাতত ব্যাকফুটে

কারণ, মিনিমালিজমের কাঁধে চেপে বসেছে ম্যাক্সিমালিজমের ভূত। কানে দুল হটিয়ে ইয়ারকাফ, গলায় গতানুগতিক নেকলেসের পরিবর্তে ইলাবোরেট নেকপিস আর কাঁধে নজরকাড়া শোল্ডার চেইন—ফ্যাশনে মোর ইজ মোর অ্যাকসেসরিজের রমরমা থাকবে বছরজুড়ে। তবে অবশ্যই ওয়্যারেবল, ক্ল্যাসিক এবং প্রতিদিনকার ওয়্যারড্রোবের সঙ্গে মানিয়ে। অধিকন্তু ন দোষায়-এর এই সিজনে সাজ বোরিং দেখাবে, সে উপায় থাকছে না একেবারেই!
নো পিয়ারসিং নেসেসারি
জি। কান ফোড়ানোর অ্যাপয়েন্টমেন্ট থাকলে বাতিল করে দেওয়া যেতে পারে এ বছর। কারণ, ইয়ারস্কেপ গেমে এগিয়ে থাকতে এখন আর পিয়ারসিং চেয়ারে বসার যন্ত্রণা না নিলেও চলবে। প্রেজেন্টিং ইয়ারকাফ। স্টাইলিংয়ের জন্য সুচের গুঁতা খাবার প্রয়োজন এ ক্ষেত্রে একেবারেই নেই! বিগত কয়েক বছর ট্রেন্ডোমিটার থেকে ছিটকে পড়লেও ফিরেছে সদর্পে। এ ক্ষেত্রে যেনতেন কাফ নয়, বেছে নিতে হবে স্টেটমেন্ট পিসগুলো। এমন সব ডিজাইন সংগ্রহে থাকা চাই, যা একদম এথনিক ওয়্যার থেকে ইন্দো-ওয়েস্টার্ন এমনকি পশ্চিমা ধাঁচের পোশাকের সঙ্গেও কানে গলিয়ে নেওয়া যাবে অনায়াসে। লুকে এক্সপেরিমেন্টেশন যাদের পছন্দ, তারা বোল্ড ডিজাইনের সিঙ্গেল ইয়ারকাফ বেছে নিতে পারবেন স্বচ্ছন্দে। নজর এড়াবে না কারও। তার প্রমাণ তো খোদ তারকারাই। এমনকি ডিজাইনারদের ডেরাতেও কাফ নিয়ে চলছে নানা নিরীক্ষা। ফ্যাশন শোগুলোর র‌্যাম্পজুড়ে তারই সুস্পষ্টতা। মূল্যবান সব ধাতুতে গড়িয়ে তাতে জুড়ে দেওয়া হচ্ছে ক্রিস্টাল আর দামি সব রত্নপাথর। আপস্কেল পলিশড লুকের জন্য পারফেক্ট পিস এগুলো। আছে পাঙ্কপ্রাণিত ইয়ারকাফ প্রেমও। ধাতুতে তৈরি, নানান আকার-আকৃতির। এগুলোতে প্রাণ জোগায় জ্যামিতিক নানা নকশা। কোনোটার সঙ্গে আবার জুড়ে দেওয়া থাকে চেইন; বা আটকে নেওয়া যায় কানের পছন্দসই যেকোনো জায়গায়। পরতে যেমন স্বস্তিদায়ক, দেখতেও একদম ইয়ারক্যান্ডি। র‌্যাপ স্টাইলের কাফগুলোও কানে দারুণ দেখায়। ফুল ইয়ার কাফ চটজলদি জাঁকালো লুক দিতে যথেষ্ট। হাতের কাছে স্টেটমেন্ট ইয়ারকাফ নেই? তাতেও সমস্যা নেই। ভিন্ন ডিজাইনের কয়েকটা ইয়ারকাফ জুড়ে দেওয়া যায় কানের আপার কার্টিলেজ জুড়ে। স্ট্যাকেবল এই স্টাইল, স্টেটমেন্ট তৈরি করে দেবে নিমেষে।
স্টানিং শোল্ডার চেইন
প্রচলিত নেকলেসের মতো গলায় নয়, এটি পরা হয় কাঁধে। তাই শোল্ডার নেকলেস নামেও পরিচিত অনেকের কাছে। পাশ্চাত্যে বিয়ের পোশাকের সঙ্গে এটি পরে নেওয়ার চল বেশ পুরোনো। কিন্তু হাল ফ্যাশনে এটি গণ্ডি ছাড়িয়ে প্রবেশ করেছে এই উপমহাদেশে। তাই এর ভাব শুধু পশ্চিমা পোশাকের সঙ্গে, এমনটি ভাবার কোনো কারণ নেই। এথনিক ধাঁচের পোশাকের সঙ্গেও এর জোড় জমাটি হতে পারে। শুধু যথাযথ স্টাইলিংয়ে। স্ইুট হার্ট নেকলাইন অথবা স্ট্র্যাপলেস সিলুয়েটের সঙ্গে শোল্ডার চেইন সবচেয়ে ভালো দেখায়। হোক তা ওয়েস্টার্ন, এথনিক বা ইন্দো-ওয়েস্টার্ন পোশাক। আউটফিটে এমবেলিশমেন্ট আর জাঁকালো নকশার খুব ভালো সাবস্টিটিউট হতে পারে এই পিসগুলো। আত্মবিশ্বাসের সঙ্গে কাঁধে গলিয়ে নেওয়া চাই শুধু, তবেই না অনায়াসে তৈরি হবে নিজস্ব স্টাইল স্টেটমেন্ট। শোল্ডার চেইন হতে পারে মেটালের। তাতে নানা ধরনের এমবেলিশমেন্টের পাশাপাশি জুড়ে দেওয়া যেতে পারে একই ধরনের ধাতব ফ্রিঞ্জ। এ ছাড়া বিডস, পার্ল এমনকি কাপড়েও তৈরি হচ্ছে শোল্ডার নেকলেস। পরার সময় পোশাকের সঙ্গে যেন মানানসই হয়, সে ব্যাপারটা গুরুত্ব পাবে সবচেয়ে বেশি।
নোটেবল নেকপিস
লেয়ার্ড চেইন, চোকার, ট্যাসেল নেকলেস, ওপেন কলার—স্টেটমেন্ট হিসেবে প্রতিটিই ভালো। কিন্তু অনেকের প্রশ্ন, এ বছর কি স্টেটমেন্ট নেকলেস ট্রেন্ড মাতাবে। উত্তর—আলবত! গো টু অপশন হিসেবে এ বছরও এ পিসগুলো থাকছে পছন্দের তালিকায়। অতি সাধারণ আউটফিটকে চটজলদি লেভেল আপ করার সক্ষমতা আর কোনো জুয়েলারির মধ্যে মিলবে কি না, সন্দেহ আছে। এ ক্ষেত্রে এগিয়ে রাখতে হবে আফগানি নেকলেসগুলোকে। পোশাকের সঙ্গে সামঞ্জস্য রেখে পরার হ্যাপা নেই। সাজে একঘেয়েমি কাটাতেও জুড়ি মেলা ভার। সংকর ধাতুর ওপর স্থানীয়দের হাতের নকশা, রঙিন পাথর আর কাচ বসানো মোটিফেই এসব গয়নার অভিনবত্ব। কখনো অর্ধগোলাকৃতি তো কখনো ফুলেল মোটিফের সঙ্গে জুড়ে দেওয়া তারের কাজ করা জালি আর ছোট-বড় কয়েনের কম্বিনেশনে তৈরি আফগানি নেকলেসগুলো যেকোনো ধরনের আউটফিটের সঙ্গে মানিয়ে যায়। ওয়াইটুকে ট্রেন্ড এড়ানো যাবে না এ বছরও। তাই লং লেয়ারড নেকলেসের রমরমা থাকবে গতবারের মতো। টেক্সচার, কালার আর চেইনের ভিন্নতায় তৈরি হবে পারফেক্ট স্ট্যাক। পরা যাবে পার্লও। কিন্তু হতে হবে লার্জার দ্যান লাইফ সাইজের। সফিস্টিকেশনের পাশাপাশি স্টেটমেন্টও যে তৈরি করা চাই। তবে পোশাকের নেকলাইন এবং পুরো লুকের সঙ্গে নেকপিসের সঠিক সমন্বয় কিন্তু এ ক্ষেত্রে খুব জরুরি।
প্রমিজিং হেয়ারপিস
পোশাক আর গয়না নিয়েই সব নিরীক্ষা? মোটেই নয়। চুলের সাজেও আর একঘেয়েমির সুযোগ নেই একেবারে। এখন তো হাতের কাছেই মিলছে স্টাইলিশ সব ক্লিপ, পিন আর ব্যান্ড। এ ক্ষেত্রে কিপটেমি করা চলবে না। অল্প দামি প্লাস্টিকের বদলে মেটালে গড়ানো হেয়ার অ্যাকসেসরিজ বরং বেশি ভালো দেখাবে। এগুলো টেকসইও বটে। পার্ল বসানো পিন, ক্রিস্টাল আর বিডসের হেয়ার ব্যান্ড এবং ওভার সাইজড বো তে এই সিজনে তৈরি হবে হেয়ারস্টাইল স্টেটমেন্ট।

 ফ্যাশন ডেস্ক
মডেল: লিন্ডা
মেকওভার: পারসোনা
জুয়েলারি: ক্যানভাস
ছবি: তানভীর খান

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top