skip to Main Content
জাতীয় চারুকলা প্রদর্শনীতে বিদায়ের সুর

রাজধানীর শিল্পকলা একাডেমিতে জাতীয় চিত্রশালার ৭টি গ্যালারি চলছে সারা দেশের চারুশিল্পীদের অংশগ্রহণে ২৫তম জাতীয় চারুকলা প্রদর্শনী ২০২৩। বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে চারুকলা বিভাগের ব্যবস্থাপনায় ২৮ মে শুরু হওয়া এই প্রদশর্নীর সমাপনী আসন্ন। পর্দা নামতে যাচ্ছে ১৫ জুলাই।

শিল্পকলা একাডেমির বিজ্ঞপ্তি থেকে জানা যায়, জাতীয় চারুকলা প্রর্দশনী এ দেশের শিল্পীদের জন্য জাতীয় পর্যায়ে শিল্পী হিসেবে সুপরিচিত হয়ে ওঠার এবং স্বীকৃতি পাওয়ার একটি ভিত্তি। নীতিমালা অনুযায়ী ২১ বছরের উর্ধ্বে বাংলাদেশের চারুশিল্পীদের নির্বাচিত এ সকল শিল্পকর্মের মধ্যে রয়েছে চিত্রকলা ৯৬টি, ছাপচিত্র ৩৯টি, আলোকচিত্র ২২টি, ভাস্কর্য ৬০টি, প্রাচ্যকলা ৪টি, মৃৎশিল্প ৬ টি, কারুশিল্প ১০টি, গ্রাফিক ডিজাইন ৭টি, স্থাপনা শিল্প ৩৮টি, নিউ মিডিয়া আর্ট ১১টি, পারফরম্যান্স আর্ট ৩টি।

২৫তম জাতীয় চারুকলা প্রদর্শনী ২০২৩-এ প্রত্যেকটি মাধ্যমে একটি করে মোট ১১টি শ্রেষ্ঠ পুরস্কার দেওয়া হয়। এ ছাড়া সকল মাধ্যম মিলিয়ে ‘বাংলাদেশ শিল্পকলা একাডেমি পুরস্কার ২০২৩ শ্রেষ্ঠ পুরস্কার প্রদান করা হয়। বলে রাখা ভালো, মাধ্যম ভিত্তিক প্রতিটি শ্রেষ্ঠ পুরস্কারের জন্য এক লক্ষ টাকা; সকল মাধ্যমে শ্রেষ্ঠ পুরস্কারের জন্য দুই লক্ষ টাকা এবং গোল্ড মেডেল, ক্রেস্ট ও সার্টিফিকেট প্রদান করা হয়। এ ছাড়াও পাঁচটি সম্মানসূচক পুরস্কার প্রদান করা হয় যার প্রতিটির মূল্যমান পঞ্চাশ হাজার টাকা এবং তার সঙ্গে স্পন্সরশিপ পুরস্কার।

২৫ম জাতীয় চারুকলা প্রদর্শনী ২০২৩-এর পুরস্কারপ্রাপ্ত শিল্পীরা হলেন (মোট পুরস্কার ২০টি): জেসমিন আকতার, জয়তু চাকমা, সৈয়দ তারেক রহমান, সজীব কুমার দে– শ্রেষ্ঠ পুরস্কার (স্থাপনাশিল্প), নূসরাত জাহান– শ্রেষ্ঠ পুরস্কার (ছাপচিত্র), জিহাদ রাব্বি– শ্রেষ্ঠ পুরস্কার (গ্রাফিক ডিজাইন), ফারহানা ফেরদৌসী– শ্রেষ্ঠ পুরস্কার (কারুকলা), অসীম হালদার– শ্রেষ্ঠ পুরস্কার (মৃৎশিল্প), মো: আসাদুর জামান আসলাম মোল্লা– শ্রেষ্ঠ পুরস্কার (আলোকচিত্র), বাংলাদেশ পারফরমেন্ট আর্ট গ্রুপ– (সুজন মাহাবুব), শ্রেষ্ঠ পুরস্কার (গ্রুপ পারফরমেন্স আর্ট), আব্দুস সাত্তার– সম্মানসূচক পুরস্কার, নাঈমা আখতার– সম্মানসূচক পুরস্কার, রাউফুন নাহার রিতু– সম্মানসূচক পুরস্কার, মো: তরিকুল ইসলাম– সম্মানসূচক পুরস্কার, আশরাফুল হাসান– সম্মানসূচক পুরস্কার, ফারেহা জেবা– বেঙ্গল ফাউন্ডেশন পুরস্কার, অনুকুল চন্দ্র মজুমদার– শিল্পী কালিদাস কর্মকার পুরস্কার, মোহাম্মদ হাসানুর রহমান– শাহজালাল ইসলামী ব্যাংক ফাউন্ডেশন পুরস্কার, তানভীর পারভেজ– ভাষা শহীদ গাজীউল হক পুরস্কার।

ছবি: বাপ্পী মিয়া/বাংলাদেশ শিল্পকলা একাডেমি

প্রতিদিন সকাল ১১টা থেকে রাত ৮টা এবং শুক্রবার বিকাল ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য উন্মুক্ত রয়েছে এ প্রদর্শনী।

  • ক্যানভাস অনলাইন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top