skip to Main Content

ফিচার I শীতের জুস

পানীয় হিসেবে ফলের রস সারা বছরই উপাদেয়। তাই বলে শীতের শাকসবজিতে বানানো জুস! এই শীতে সে রকম অভাবনীয় ও চমকপ্রদ রেসিপি। পাঠকদের জন্য

গাজরের জুস
উপকরণ: গাজর ৪টি, আদা ছোট ১ টুকরা, চিনি স্বাদমতো, পানি প্রয়োজন মেনে, লেবুর রস ১ টেবিল চামচ।
প্রণালি: গাজর ছিলে টুকরা করুন। আদা কুচি করে নিন। এবার সব উপকরণ ব্লেন্ডারে দিয়ে অল্প পানি যোগ করে ব্লেন্ড করুন। লেবুর রস মিশিয়ে পরিবেশন করতে পারেন।

টমেটোর জুস
উপকরণ: কুচি করা পাকা টমেটো সোয়া ১ কেজি, ধনেপাতাকুচি সোয়া ১ কাপ, পেঁয়াজকুচি ১ কাপের ৩ ভাগের ১ ভাগ, চিনি ২ টেবিল চামচ, লবণ ১ চা-চামচ, গোলমরিচগুঁড়া ১ চিমটি, টমেটো সস ৮ ফোঁটা।
প্রণালি: একটি অ্যালুমিনিয়ামের পাত্রে সব উপকরণ একসঙ্গে মিশিয়ে নিন। চুলায় দিয়ে ২৫ মিনিট ধরে রাঁধুন। এতে স্যুপ তৈরি হবে। তা ছেঁকে অন্য একটি পাত্রে নিন। ঠান্ডা করুন। হয়ে গেল টমেটো জুস।

পালংশাকের জুস
উপকরণ: কুচি করা পালংশাক ২ কাপ, আপেল ১টি (কুচি করা), ধনেপাতা ১ ডাঁটা, অর্ধেক লেবু (রস বের করে নিতে হবে), পানি ১ কাপের ৪ ভাগের ৩ ভাগ।
প্রণালি: ব্লেন্ডারে পানি নিয়ে তাতে আপেল ও ধনেপাতা দিতে হবে। এবার পালংশাক ও লেবুর রস দিন। সব উপকরণ মিশে যাওয়া পর্যন্ত ব্লেন্ড করুন। হয়ে গেলে মিশ্রণটি ছেঁকে নিন এবং পরিবেশন করুন।
আমলকীর জুস
উপকরণ: বড় আকারের আমলকী ৪টি, চিনি ৪ চা-চামচ, মধু ৪ চা-চামচ, লবণ ১ চিমটি, সাদা এলাচিগুঁড়া ১ চিমটি।
প্রণালি: আমলকীগুলোর বীজ ফেলে মিহি কুচি করে নিন। তাতে সামান্য পানি যোগ করে কিছুটা থেঁতলে পেস্ট তৈরি করুন। এবার সব উপকরণ ব্লেন্ড করে নিন। গ্লাসে ঢেলে পরিবেশন করুন।

ডালিমের জুস
উপকরণ: ডালিম ২টি, পানি ১ গ্লাস, লেবু অর্ধেক (রস বের করে নিতে হবে), বিট লবণ ১ চিমটি।
প্রণালি: ডালিমের খোসা ছাড়িয়ে সব দানা বের করে নিন। সব উপকরণ ব্লেন্ডারে নিয়ে ২-৩ বার ব্লেন্ড করে নিতে হবে। এবার ছেঁকে গ্লাসে ঢেলে পরিবেশন করুন।

জলপাইয়ের জুস
উপকরণ: জলপাই ৬টি, লবণ ১ চিমটি, বিট লবণ আধা চা-চামচ, চিনি ২ চা-চামচ, ভাজা জিরাগুঁড়া ১ চা-চামচ, কাঁচা মরিচ অর্ধেক, ধনেপাতাকুচি ১ টেবিল চামচ, পানি পৌনে এক কাপ।
প্রণালি: জলপাইয়ের আঁটি ছাড়িয়ে নিন। এবার পানি বাদে বাকি উপকরণ ব্লেন্ড করে নিতে হবে। পানি যোগ করে আবার ব্লেন্ড করুন। গ্লাসে ঢেলে পরিবেশন করতে পারেন।
সফেদার জুস
উপকরণ: পাকা সফেদা ১০-১২টি, জ্বাল দেওয়া দুধ ২ গ্লাস, চিনি ৩ টেবিল চামচ।
প্রণালি: সফেদার খোসা ছাড়িয়ে বীজ ফেলে ব্লেন্ডারে দিন। তাতে দুধ ও চিনি যোগ করুন। এবার ব্লেন্ড করে পরিবেশন করুন। চাইলে অন্য কোনো সুস্বাদু ফলের টুকরা যোগ করতে পারেন সফেদার জুসে।

বরইয়ের জুস
উপকরণ: বরই ৫ কাপ, কমলা বা মাল্টার রস আড়াই কাপ, পুদিনাপাতা ১৩টি, লবণ পরিমাণমতো, গোলমরিচের গুঁড়া ১ চা-চামচ, পানি ৪ কাপ।
প্রণালি: বরই ভালো করে ধুয়ে নিন। বোঁটা থাকলে ফেলে দিন। বীজ ফেলে দিন। এরপর সব উপকরণ ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। গ্লাসে ঢেলে পরিবেশন করুন।

 শিবলী আহমেদ
ছবি: ইন্টারনেট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top