skip to Main Content

ফুড ফিচার I র মসলা চা

পাঁচ হাজার বছর আগে চৈনিক সম্রাট শেন নাং-এর গরম পানিতে উড়ে আসে একটি পাতা চা। কালক্রমে এর সঙ্গে নানা মসলাপাতি যুক্ত হয়ে স্বাদ বদলেছে। লিকারের সঙ্গে মসলাযোগে তৈরি তেমনি একটি চা হচ্ছে ‘র মসলা চা’। একটি কাপেই দুটি স্বাদ। দুটি লেয়ারে। ঋতুভিত্তিক রোগবালাইও দূরে রাখবে।
উপকরণ: লেবুর স্লাইস ৩টি, লেবুর রস ১ টেবিল চামচ, চা পাতা কোয়ার্টার চা-চামচ, তেজপাতা ১টি, লবণ ১ চিমটি, চিনি ৪ টেবিল চামচ কিংবা স্বাদমতো, এলাচি ২টি, দারুচিনি ২ টুকরা, পুদিনাপাতা ১ টেবিল চামচ এবং আদাকুচি ১ চা-চামচ।
প্রণালি: একটি পাত্রে ১ কাপ পানি গরম করে নিন। তাতে দারুচিনি, আদাকুচি, তেজপাতা, এলাচি ও চা পাতা দিতে হবে। সামান্য নেড়ে দেড় টেবিল চামচ চিনি দিন। ৮ মিনিট ফুটিয়ে নিতে হবে।
অন্য একটি চুলায় আরেকটি পাত্র বসিয়ে দিন। তাতে এক কাপ পানি ও পুদিনাপাতা দিতে হবে। এরপর লেবুর রস ও চিনি যোগ করুন। লবণ দিয়ে কিছুক্ষণ নাড়তে হবে। ৮ মিনিট ফুটিয়ে নিন।
দুটি স্বচ্ছ কাপে দ্বিতীয় পাত্রের চা অর্ধেক অর্ধেক করে ঢালুন। কাপ দুটিতে লেবুর টুকরা ও পুদিনাপাতা দিন। এবার পাতলা করে কাটা লেবুর স্লাইস চায়ের উপরে বসিয়ে দিতে হবে। এরপর প্রথম পাত্রের চা ছাঁকনি দিয়ে ছেঁকে উভয় কাপে ঢালুন। হয়ে যাবে দুই লেয়ারের ‘র মসলা’ চা।
❙ ফুড ডেস্ক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top