skip to Main Content

হেঁশেলসূত্র I ফ্রুটকেক

ফলের মৌসুমে খানিকটা ভিন্ন স্বাদের অভিজ্ঞতা। চার রকমের কেকে। বৈকালিক আপ্যায়নে যেমন, ডেজার্ট হিসেবে তেমনি উপাদেয়। রেসিপি দিয়েছেন মাসুমা আলী রেখা

ছবি: রাজীব আহমেদ

কাঁঠাল কেক

উপকরণ: ডিম ৪টি, ময়দা দেড় কাপ, চিনি ১ কাপ, বেকিং পাউডার ১ চা-চামচ উঁচু করে, কাঁঠালের পিউরি ১ কাপ (ব্লেন্ড করে ছেঁকে নিন), গুঁড়া দুধ ১ টেবিল চামচ, গলানো বাটার ১ কাপ, ভ্যানিলা এসেন্স ১ চা-চামচ।
রয়েল আইসিংয়ের জন্য: ডিমের সাদা অংশ ১টি, ডিম ও পরিমাণমতো আইসিং সুগার দিয়ে বিট করে নিতে হবে।
প্রণালি: একটি বাটিতে ডিম, এসেন্স ও চিনি একসঙ্গে বিট করুন। ফোম হয়ে গেলে আলাদা একটি পাত্রে ময়দা, বেকিং পাউডার ও গুঁড়া দুধ চেলে বিট করা মিশ্রণের সঙ্গে ফোল্ড করে মিশিয়ে নিন। গলানো বাটার একইভাবে মিশিয়ে নিন। সবশেষে কাঁঠালের পিউরি আলতো করে মিশিয়ে নিন। এবার পছন্দসই কেক ডাইসে ঢেলে ১৬০ ডিগ্রিতে ৪০ মিনিট বেক করে নামিয়ে ওপরে রয়েল আইসিং দিয়ে পরিবেশ পরিবেশন করুন।

ড্রাগন ফ্রুট কেক

উপকরণ: ডিম ৪টি, ময়দা দেড় কাপ, চিনি ১ কাপ, বেকিং পাউডার ১ চা-চামচ উঁচু করে, ড্রাগন ফ্রুটস ছোট কিউব ১ কাপ, গুঁড়া দুধ ১ টেবিল চামচ, লিকুইড দুধ ২ টেবিল চামচ, গলানো বাটার ১ কাপ, ভ্যানিলা এসেন্স ১ চা-চামচ।
প্রণালি: একটি বাটিতে ডিম, এসেন্স ও চিনি একসঙ্গে বিট করুন। ফোম হয়ে গেলে আলাদা একটি পাত্রে ময়দা, বেকিং পাউডার ও গুঁড়া দুধ চেলে মিশ্রণের সঙ্গে ফোল্ড করে মিশিয়ে নিন। গলানো বাটার একইভাবে মেশাতে হবে। সবশেষে লিকুইড দুধ ও কিউব করা ড্রাগন ফ্রুটস আলতো করে মেলাতে হবে। এবার পছন্দসই কেক ডাইসে ঢেলে ১৬০ ডিগ্রিতে ৪০ মিনিট বেক করে নামিয়ে পরিবেশন করুন।

কোকোনাট কেক

উপকরণ: ডিম ২০০ গ্রাম, ময়দা ১৭৫ গ্রাম, চিনি ২০০ গ্রাম, বেকিং পাউডার ৫ গ্রাম, ড্রাই কোকোনাট আধা কাপ ২৫ গ্রাম, কোকোনাট এসেন্স ১ চা-চামচ, বাটার ২০০ গ্রাম (রুম টেম্পারেচার) গুঁড়া দুধ ১০ গ্রাম।
প্রণালি: একটি বাটিতে বাটার ও এসেন্স নিয়ে তার সঙ্গে অল্প অল্প করে চিনি মিশিয়ে বিট করুন। এবার একটি একটি করে ডিম দিয়ে বিট করে নিন। এবার আলাদা পাত্রে ময়দা, বেকিং পাউডার ও গুঁড়া দুধ চেলে বিট করা মিশ্রণের সঙ্গে ফোল্ড করে মিশিয়ে নিন এবং ড্রাই কোকোনাট একইভাবে মিশিয়ে নিন। এবার পছন্দসই কেক ডাইসে ঢেলে ১৬০ ডিগ্রিতে ৪০ মিনিট বেক করে নামিয়ে ওপরে কোকোনাট ডাস্ট ছড়িয়ে পরিবেশন করুন।

ম্যাংগো কেক

উপকরণ: ডিম ২টি, ময়দা পৌনে ১ কাপ, চিনি আধা কাপ, বেকিং পাউডার আধা চা-চামচ, আম ছোট কিউব আধা কাপ, গুঁড়া দুধ ১ টেবিল চামচ, গলানো বাটার ১ কাপ, ম্যাঙ্গো এসেন্স ১ চা-চামচ।
গার্নিশিংয়ের জন্য: ম্যাংগো পিউরি ১ কাপ, চিনি ২ টেবিল চামচ, কর্নফ্লাওয়ার ১ চা-চামচ।
প্রণালি: একটি বাটিতে ডিম, এসেন্স ও চিনি একসঙ্গে বিট করুন। ফোম হয়ে গেলে আলাদা একটি পাত্রে ময়দা, বেকিং পাউডার ও গুঁড়া দুধ চেলে বিট করা মিশ্রণের সঙ্গে ফোল্ড করে মিশিয়ে নিন। গলানো বাটার একইভাবে মিশিয়ে নিন। সবশেষে কিউব করা আমের টুকরা আলতো করে মিশিয়ে নিন। এবার স্কয়ার কেক ডাইসে ঢেলে ১৬০ ডিগ্রিতে ৪০ মিনিট বেক করে নামিয়ে ঠান্ডা করে নিন।
চুলায় প্যান বসিয়ে গার্নিশিংয়ের সব উপকরণ একসঙ্গে জ্বাল দিয়ে ঘন করে নামিয়ে ছেঁকে নিন। এবার বেক করা কেকের ওপর ঢেলে বাটার নাইফ দিয়ে সমান করে ফ্রিজে রেখে সেট করে নিন। সেট হয়ে গেলে কেটে পরিবেশন করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top