skip to Main Content

ফিচার I মনোডোজিং

এমন এক ফর্মুলা, যাতে ত্বক পরিচর্যার যেকোনো সামগ্রী একবারই ব্যবহার করতে হয়। ফলে তা সাশ্রয়ী ও পরিবেশবন্ধব। লিখেছেন শিরীন অন্যা

বিউটি ট্রেন্ডে প্রতিনিয়তই নতুন নতুন সংযোজন ঘটছে। এমন কিছু ট্রেন্ড আছে, যা স্কিনকেয়ারের প্রক্রিয়াকে সম্পূর্ণ নতুন ধারায় নিয়ে যেতে পারে। হালের এমনই একটি ট্রেন্ড মনোডোজিং।
এটি স্কিনকেয়ারের এমন একটি প্রক্রিয়া, যেখানে ত্বকের প্রয়োজনীয় প্রডাক্টগুলো থাকে একবার ব্যবহারযোগ্য পরিমাণে, ক্যাপসুল আকারে। এই বিউটি ট্রেন্ডের একাধিক সুবিধা রয়েছে। তা হলো এতে প্রিজারভেটিভ ব্যবহার করা হয় না এবং অপচয় এড়ানো যায়। এ ছাড়া মনোডোজিংয়ের বিভিন্ন উপকারিতা রয়েছে।
ফ্রেশ অ্যান্ড ফাইন ফর্মুলা
মনোডোজিংয়ের উল্লেখযোগ্য সুবিধা হলো, এটি স্কিনকেয়ার প্রডাক্টগুলো সতেজ রাখে। ফলে এর সব গুণ অক্ষত থাকে। স্কিনকেয়ার ফর্মুলা জারে থাকলে এটি অক্সিজেন ও ব্যাকটেরিয়ার সংস্পর্শে আসে। যা ওই ফর্মুলাকে ত্বকে কাজ করতে বাধা দেয় এবং সময়ের সঙ্গে সঙ্গে এর কার্যকারিতা কমতে থাকে। মনোডোজিং ফর্মুলাগুলো একধরনের হারমেটিক ব্যাগে সিল করা হয়, যাতে ক্যাপসুলটিতে ব্যাকটেরিয়াগুলো অনুপ্রবেশ করতে না পারে এবং পরবর্তীকালে ওই ফর্মুলার মাধ্যমে পরিষ্কার ত্বকেও এর ক্ষতিকর প্রভাব বাধা পায়। এসব প্রডাক্টকে বাল্ক-আপ করার জন্য পানি, এসেনশিয়াল অয়েল কিংবা সিলিকন উপাদানের প্রয়োজন নেই, কেননা এক ইউনিট প্রডাক্টেই প্রচুর সক্রিয় উপাদান থাকে, যা ত্বকের ওপর অধিক কার্যকর। এ ক্ষেত্রে সিঙ্গেল শট রেটিনল এবং ভিটামিন সি ক্যাপসুলগুলো বিশেষ উপকারী।
নো প্রিজারভেটিভ
প্রায় সব স্কিনকেয়ার প্রডাক্টেই ফর্মুলাগুলোকে সুরক্ষিত ও দীর্ঘায়িত করতে প্রিজারভেটিভ ব্যবহার করা হয়। মনোডোজিংয়ের স্কিনকেয়ার প্রডাক্টটি এক শট পরিমাণে একটি করে ক্যাপসুলে থাকে, তাই এ ধরনের প্রায় সব ফর্মুলাই শতভাগ প্রিজারভেটিভমুক্ত। আর তা ব্যবহার করা হলেও জারের স্কিনকেয়ার প্রডাক্টের তুলনায় খুব কম পরিমাণে থাকে।
দ্য কারেক্ট অ্যামাউন্ট
কতটুকু প্রডাক্ট একবারে ত্বকে ব্যবহার করা প্রয়োজন, তা অনেকেই জানে না। আবার প্রডাক্টের গায়ে নানা ধরনের ব্যবহার প্রণালি লেখা থাকলেও পরিমাণের উল্লেখ থাকে না। ফলে কখনো বেশি প্রডাক্ট মাখিয়ে ফেললে ত্বক তেল চিটচিটে হয়ে যায় আবার স্বল্প ব্যবহারে এর কার্যকারিতা কমে। মনোডোজিংয়ের মাধ্যমে ত্বকে ঠিক পরিমিত স্কিনকেয়ার ফর্মুলার ব্যবহার নিশ্চিত করা সম্ভব। এটি অপচয় কমানোর পাশাপাশি সাশ্রয়ীও বটে।
ইকো ফ্রেন্ডলি
আপাতদৃষ্টে মনে হতে পারে যে মনোডোজিংয়ে প্যাকেজিংয়ের প্রয়োজন বেশি, ফলে প্লাস্টিক দূষণের আশঙ্কা থাকে। তবে এই ধারণা সঠিক নয়। নোবেল পেনাশিয়া নামের মনোডোজিং ব্র্যান্ড এটা নিশ্চিত করে যে, ৩০টি সিঙ্গেল শট সেরাম একটি ৫০ মিলি জারের তুলনায় প্রায় ১৫ শতাংশ বেশি দূষণ সৃষ্টি করে। অর্থাৎ সঠিক ব্যবহারে মনোডোজিং বেশি পরিবেশবান্ধব হতে পারে।

মনোডোজিং ব্র্যান্ডস

এলিজাবেথ আর্ডেন
মনোডোজিং নিয়ে সবার আগে কাজ শুরু করে এই ব্র্যান্ড। রেটিনল সিরামাইড ক্যাপসুল দিয়ে শুরু হয় এ ফর্মুলার যাত্রা। এই ক্যাপসুলের ভেতরের উপাদান বেশ কার্যকর, এমনকি সাধারণ বোতলের রেটিনলের তুলনায় এটি প্রায় ৭৬ শতাংশ বেশি সক্রিয়। বলিরেখার উপস্থিতি কমাতে, ত্বকের গঠন এবং স্কিনটোন আরও বেশি উজ্জ্বল করতে স্বাভাবিক রেটিনলের তুলনায় এই ক্যাপসুলের রেটিনল দ্রুত কাজ করে।
বিউটি পাই
ত্বকের যত্নে ভিটামিন ই আর ভিটামিন সি-এর ব্যবহার অনেক। এই দুই ধরনের ভিটামিনের পুষ্টিগুণ একসঙ্গে নিয়ে বিউটি পাই তৈরি করেছে সিঙ্গেল শট ক্যাপসুল, যার নাম ‘সুপারঅ্যাকটিভ ক্যাপসুলস।’ এই ফর্মুলা স্কিনটোন সমান্তরাল করার পাশাপাশি ত্বক মসৃণ ও উজ্জ্বল করতে সহায়ক। পুষ্টি সঞ্চার করে ত্বককে হাইড্রেটেড রাখা এর আরেকটি উপকারিতা।
জিটস্টিকা
পিম্পল সমস্যার সহজ সমাধান নিয়ে এসেছে জিটস্টিকা ব্র্যান্ডের কিল্লা কিট। মাইক্রো ডার্ট টেকনোলজির সাহায্যে তৈরি করা এই প্যাচগুলো ত্বকের লালচে ভাব, জ্বালাপোড়া এবং অ্যাকনে ব্রেকআউট রোধে কাজ করে। এর সঙ্গে একধরনের ক্লিনজিং প্যাচও থাকে, যা স্যালিসাইলিক অ্যাসিডের মতো এক্সফোলিয়েটিং উপাদানে ভরপুর, যা ব্রণ নিরাময়ে অত্যন্ত কার্যকর। ঘুমানোর সময় ব্রণের ওপর একটি প্যাচ লাগিয়ে ঘুমালে পরদিন সকালেই ব্রণের আকার কমে যাবে অনেকাংশে, এবং ব্যথা বা জ্বালাপোড়াও থাকবে না।
ওয়ো পাওয়ার টনিক
এই ব্র্যান্ডটি মনোডোজিং নিয়ে কাজ শুরু করে তাদের রেডিয়েন্স বুস্টিং এসেন্স বাজারে আনার মাধ্যমে। নিস্তেজ ত্বক কিংবা অসমান স্কিনটোনের সমস্যায় ভুগলে এই এসেন্স আশীর্বাদস্বরূপ। চায়নিজ ক্যাবেজ প্ল্যান্ট পেপটাইড আর আলফা আর্বাটিনের মতো উপাদানের মিশ্রণে তৈরি এই এসেন্স ত্বকের এপিডার্মিসকে শক্তিশালী করে ত্বককে ভেতর থেকে প্রাকৃতিকভাবে উজ্জ্বলতা দিতে সহায়ক।
নোবেল পানাশিয়া
নোবেল পানাশিয়ার ব্রিলিয়ান্ট প্রাইম রেডিয়েন্স সেরাম সিঙ্গেল ডোজ প্যাকেজিংয়ে দেওয়া একটি সেরাম, এতে গ্লাইকোলিক অ্যাসিড রয়েছে, যা মরা কোষ দূর করে ত্বককে আরও লাবণ্যময় করে তোলে।
ডিক্লিওর
৬০টি ক্যাপসুলবিশিষ্ট ডিক্লিওরের হোয়াইট ম্যাগনোলিয়া ইনটেনসিভ কিওর দুই মাসের মধ্যে ত্বককে দীপ্তিময় করে তোলার আশ্বাস দেয়। এর উপাদানের তালিকায় রয়েছে ম্যাগনোলিয়ার নির্জাস আর জিনজার এসেনশিয়াল অয়েল। এই ফর্মুলায় ব্যবহার করা হয় ফিউরোলিক অ্যাসিড, যা ত্বকের পিগমেন্টেশন রোধে সাহায্য করে। এসেনশিয়াল অয়েল অতিরিক্ত আলো, তাপ কিংবা অক্সিজেনে অক্সিডাইজড হয়ে যেতে পারে। তাই এই স্কিনকেয়ার প্রডাক্টের ক্ষেত্রে মনোডোজিংয়ের ব্যবহার সবচেয়ে উপকারী।
টোলারিয়েন
এই ব্র্যান্ডটি সাধারণত কাজ করে খুব সংবেদনশীল এবং অসহিষ্ণু ত্বকের যত্নে। ৩০টি সিঙ্গেল শট টিউবের মেকআপ রিমুভাল সলিউশনও এর ব্যতিক্রম নয়। পানির মতো তরলটি ত্বকের ওপর খুব হালকা এবং ত্বক থেকে মেকআপ তুলে আনে নিমেষেই। মনোডোজিংয়ের সুবাদে এতে কোনো প্রিজারভেটিভ দেওয়া হয় না, এমনকি কোনো সুগন্ধি বা অ্যালকোহল জাতীয় দ্রব্যও ব্যবহৃত হয় না। তাই সেনসিটিভ ত্বকের জন্য এই মেকআপ রিমুভার বেছে নেওয়া যায়।
মডেল: তানিয়া
মেকওভার: পারসোনা
ছবি: তানভীর খান

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top