skip to Main Content

হেঁশেলসূত্র I চায়ে চার

উদরপূর্তির প্রাত্যহিক অভিজ্ঞতার বাইরে ভিন্ন ও বিচিত্র স্বাদের উদযাপন। পানীয় আর প্রোটিনের সমন্বয়ে। চায়ের তৈরি চারটি পদ এক্সপেরিমেন্টাল এবং উপভোগ্য। রেসিপি দিয়েছেন মাসুমা আলী রেখা

ছবি: রাজীব আহমেদ

ডিম-চা

উপকরণ: লিকুইড দুধ ২ কাপ, পানি ১ কাপ, চা-পাতা ৪ টেবিল চামচ, চিনি স্বাদমতো, ডিমের কুসুম ১টি, দারুচিনি ১ টুকরা, এলাচি ২টি, এলাচি বিস্কুট ২-৩টি, পানি আধা কাপ (বিস্কুটের জন্য)
প্রণালি: একটি প্যানে দুধ, পানি ও ডিমের কুসুম একসঙ্গে ভালোভাবে মিশিয়ে নিন। চুলায় জ্বাল করে বলক এনে চা-পাতা দিতে হবে, এবার বিস্কুটগুলোকে আধা কাপ পানিতে ভালোভাবে গুলে চায়ের মিশ্রণে মেশালেই চা হয়ে গেল। নামিয়ে ছেঁকে স্বাদমতো চিনি দিলেই পরিবেশনের জন্য রেডি।

চা-পুডিং

উপকরণ: ডিম ৪টি, কনডেন্সড মিল্ক আধা টিন, ঘন চায়ের লিকার ১ কাপ (৩ টেবিল চামচ চা-পাতা), ভ্যানিলা পাউডার আধা চা-চামচ।
ক্যারামেলের জন্য: চিনি ২ টেবিল চামচ, পানি ১ চা-চামচ।
প্রণালি: একটি বাটিতে ডিমগুলো ভেঙে, চায়ের লিকার, কনডেন্সড মিল্ক দিয়ে বিট করুন। অন্য একটি প্যানে চিনি ও পানি দিয়ে ক্যারামেল করে, পুডিং তৈরির বাটিতে ক্যারামেল ঢেলে বাটিতে ছড়িয়ে দিন। এবার বিট করা মিশ্রণটি ক্যারামেল মিশ্রিত বাটিতে ঢেলে আভেনে ১৬০ ডিগ্রি তাপমাত্রায় ২০-২৫ মিনিট বেক করার পর তা নামিয়ে ফ্রিজে রেখে ঠান্ডা করতে হবে। এরপর একটি সমান্তরাল প্লেটে ঢেলে পরিবেশন করুন।

চায়ের চিকেন কারি

উপকরণ: চিকেন ১টি (ছোট পিস করে কাটা), লবণ পরিমাণমতো, হলুদগুঁড়া সামান্য, মরিচগুঁড়া ১ টেবিল চামচ, আদা-রসুনবাটা ১ টেবিল চামচ, পেঁয়াজবাটা ১/৪ কাপ, জিরাগুঁড়া ১ চা-চামচ, এলাচি ও দারুচিনি কয়েকটি, ঘন চায়ের লিকার দেড় কাপ (চা-পাতা ২ টেবিল চামচ), তেল আধা কাপ, পেঁয়াজকুচি আধা কাপ, সাদা তিল (পরিবেশনের জন্য)।
প্রণালি: প্রথমে চিকেনে সামান্য লবণ, হলুদগুঁড়া ও ১ কাপ চায়ের লিকার দিয়ে ম্যারিনেট করে আধা ঘণ্টা রেখে দিতে হবে। প্যানে তেল গরম করে চিকেনগুলোকে অল্প আঁচে ভালোভাবে ভেজে, ওই তেলে পেঁয়াজ দিয়ে ভেজে নিন। পেঁয়াজ বাদামি রঙের হয়ে গেলে আদা-রসুনবাটা দিয়ে একে একে সব মসলা মিশিয়ে কষাতে হবে।
কষানো হয়ে গেলে ভাজা চিকেনগুলো দিয়ে নাড়–ন। এরপর বাকি চায়ের লিকার দিয়ে ও কয়েকটি কাঁচা মরিচ দিয়ে দিন। মৃদু আঁচে ঢাকনা দিয়ে ঢেকে রান্না করুন। রান্না হয়ে গেলে নামিয়ে ওপরে সাদা তিল ছড়িয়ে পরিবেশন করুন।

চায়ের রসগোল্লা

উপকরণ: ছানা ১ কাপ, সুজি ১ চা-চামচ, ঘি ১ চা-চামচ, চা-পাতা ২ টেবিল চামচ, চিনি ২ কাপ, পানি ৩ কাপ (শিরার জন্য)।
প্রণালি: একটি পাত্রে চিনি, পানি ও চা-পাতা একসঙ্গে মিশিয়ে জ্বালিয়ে নিন। লিকার হয়ে গেলে ছেঁকে পুনরায় শিরাটি পাত্রে ঢেলে জ্বালাতে হবে। ছানা, সুজি ও ঘি দিয়ে ভালো করে মথে নিতে হবে। মসৃণ হয়ে গেলে ৮ ভাগ করে গোল গোল মিষ্টি বানিয়ে নিন। এবার হাই হিটে ফুটন্ত শিরায় বানানো মিষ্টিগুলো ছেড়ে পাত্রের ঢাকনা দিয়ে ২০ মিনিট ঢেকে রাখুন। এবার ঢাকনা খুলে চামচের উল্টো পাশ দিয়ে মিষ্টিগুলো ঘুরিয়ে ঘুরিয়ে দিতে হবে। হয়ে গেলে নামিয়ে ঠান্ডা করে পরিবেশন করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top