skip to Main Content

সঙ্গানুষঙ্গ I বৈকালিক

আফটারনুন টি-পার্টিতে হাজির হতে গেলে দরকার বিশেষ এক প্রস্তুতি। সে জন্য চাই তেমন পাঁচটি অনুষঙ্গ

লকডাউন খানিকটা শিথিল হওয়ায় প্রায় সবাই আয়োজন করছে ছোট ছোট গেট টুগেদারের। আসন্ন শরতের ঝলমলে বিকেলে স্বল্প পরিসরে প্রিয়জনদের সঙ্গে সময় কাটানোর নির্ভেজাল আয়োজন ‘আফটারনুন টি’। সবাই একসঙ্গে বসে চা খেতে খেতে আড্ডা আর হাসি-ঠাট্টার এই আয়োজনেরও রয়েছে কিছু নির্দিষ্ট ফ্যাশন স্টেটমেন্ট।
পাশ্চাত্যের এই টি ফ্যাশন উপমহাদেশে সম্প্রতি বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। আফটারনুন টি নারীদের একটি সামাজিক অনুষ্ঠান হিসেবে বিবেচিত। মেনুতে চায়ের পাশাপাশি থাকে হালকা ধরনের নাশতা, গল্প আর খুনসুটি। আফটারনুন টি-এর ধরন বিবেচনায় এর ফ্যাশন স্টেটমেন্টে পাঁচটি উপাদান সবার চোখেই ধরা পড়ে।
টি হ্যাট
দ্য ওয়াশিংটন পোস্টের ‘মিস ম্যানারস’ নামে একটি প্রচ্ছদে জুডিথ মার্টিন লেখেন, একটা সময় একজন নারীর পোশাক সম্পূর্ণ ধরা হতো না, যদি না তিনি মাথায় কিছু পরতেন। ‘হেয়ারড্রেসিং’ কথাটি সত্যিকার অর্থেই চুলের পরিধেয় বোঝানো হতো। দিনের আলোয় কোথাও বের হলেই তারা মাথায় একটা হ্যাট অবশ্যই রাখতেন, সেটা হোক কারও বিয়ে, বন্ধুদের সঙ্গে দুপুরের খাবার কিংবা আফটারনুন টি। সেই ঐতিহ্য ধরেই আফটারনুন টি-এর একজন অতিথির সবচেয়ে প্রধান ফ্যাশন স্টেটমেন্ট হলো এই টি হ্যাট। এর জায়গায় অনেকে ফ্যাসিনেটরও ব্যবহার করেন। দুটোর পার্থক্য এতটুকু যে ফ্যাসিনেটর আপনার হেয়ার ব্যান্ড কিংবা হেয়ার ক্লিপের সঙ্গে যুক্ত করা থাকে। এ ধরনের অ্যাকসেসরিজ আপনার আফটারনুন পার্টিতে অতিরিক্ত ফ্লেয়ার যোগ করবে। আর নিজেদের হ্যাট বা ফ্যাসিনেটরের সাহায্যে কে কতটা সৃজনশীলতা দেখাচ্ছে, তা-ও আফটারনুন টি-এর একটা বড় আকর্ষণ। কিছু টি পার্টিতে আয়োজক নিজেই এ ধরনের টি হ্যাট সংগ্রহ করে রাখেন, যেখান থেকে বেছে নেওয়া যায় পছন্দের টি হ্যাট। কিন্তু সাধারণত এই ধরনের হ্যাটগুলো একের বেশি আয়োজনে অনেকের দ্বারা ব্যবহৃত হয়ে থাকে। আমাজনের ওয়েবসাইটে এটি পাওয়া যায়। কিছু ওয়েবসাইটেও এটি মিলবে।
জুয়েলারি
জুয়েলারি বেছে নিতে হবে আফটারনুন টি-এর ধরন অনুযায়ী। এটি হতে পারে কারও বাগান কিংবা বাসার ছাদে, আবার হতে পারে কোনো ঐতিহাসিক বাড়িতে, কোনো হোটেলের লাউঞ্জেও। এই পার্টির জন্য এমন কিছু জুয়েলারি বেছে নিতে হবে, যা পোশাকের পাশাপাশি ওই জায়গারও পরিপূরক। আবার আফটারনুন টি-এর ১৮০ বছরের পুরোনো ঐতিহ্যকে স্বাগত জানিয়ে বেছে নেওয়া যায় ছোট ভিন্টেজ ইয়াররিং। পাথরের অথবা ক্রিস্টালের সাদাসিধে কানের দুল আর পেন্ডেন্ট মানিয়ে যাবে খুব সহজেই। হাতের লম্বা চেইন দেওয়া ব্রেসলেট এমন আয়োজনে বাদ দেওয়াই শ্রেয়। কেননা আফটারনুন টি সম্পূর্ণই ফিঙ্গার ফুডের আয়োজন। এ ধরনের জুয়েলারি সংগ্রহ করার সবচেয়ে সুবিধাজনক উৎস হতে পারে নানির গয়নার বক্স। কিংবা মা-খালাদের ছোট ছোট কানের দুলের বাক্স। আর যদি একেবারেই নতুন কিছু পরতে হয়, তবে যেকোনো মেটালের অর্নামেন্টের দোকানে খোঁজ করলেই পওয়া যাবে অনেক বিকল্প।
গ্লাভস
হাতে সুন্দর সেলাই আর কারুকাজ সমৃদ্ধ গ্লাভস পরা সেই ভিক্টোরিয়ান আমল থেকেই রয়্যালিটির চিহ্ন। এটাই উপমহাদেশে বনেদিয়ানার অংশ হয়ে উঠেছে। তবে গ্লাভস পরিধানেরও আলাদা কিছু শিষ্টাচার রয়েছে। চা পানের সময় কিংবা কোনো খাবার খাওয়ার সময় গ্লাভসগুলো খুলে রাখতে হবে। তবে এটি নিজের কোলের ওপর ব্যাগে কিংবা এটির কভারে। টেবিলের ওপর কিংবা খাবার টেবিলে যেখানে-সেখানে গ্লাভস রাখা যাবে না। এ ধরনের ফ্যাশন গ্লাভস বিভিন্ন কাপড় ও সাইজের হতে পারে। সঙ্গে থাকতে পারে বিভিন্ন ধরনের লেইসের এমবেলিশমেন্ট। এ ধরনের গ্লাভসের রং সাধারণত হালকা শীতল ধরনের হয়। স্যাটিন কাপড়ে তৈরি এলবো গ্লাভস পোশাকে নতুন মাত্রা জুড়ে দিতে পারে। নিজস্ব টেইলরকে দিয়ে বানিয়ে নেওয়া যায় এই গ্লাভস, এ ছাড়া হ্যাটের পাশাপাশি এগুলো কিনেও নেওয়া যায় আমাজন থেকে।
দ্য ফিট
আফটারনুন টি-এর মূল সূত্র ‘কিপ ইট ক্লাসি’। সমাজের উচ্চবিত্তদের সম্মিলন হিসেবে গণ্য হতো এটি, তাই সোয়েটশার্ট, জিনস কিংবা টপের মতো ক্যাজুয়াল পোশাক সেখানে গ্রহণযোগ্য নয়। সেই ধারা অব্যাহত রাখতেই বর্তমানেও আফটারনুন টি-এর স্টাইল স্টেটমেন্টজুড়ে রয়েছে স্কার্ট, গাউন কিংবা বডিকনের মতো পোশাক। এগুলোতে ব্যবহার করা যায় সিল্ক, স্যাটিনের মতো ফ্যাব্রিক আর অনেক লেইস! বর্তমানে বেশ কিছু অনলাইন দোকানেই এ ধরনের কাপড় পাওয়া যায়। আবার মনমতো বানানোর জন্য ইন্টারনেটে পাওয়া যাবে অনেক ধারণা।
প্যারাসোল
রোদ ঝলমলে কোনো আফটারনুন টি পার্টির জন্য একটা ছোট্ট সুন্দর প্যারাসোল আশীর্বাদস্বরূপ। এটি লুকে একটা সুন্দর ফিনিশিং দিতেও খুব কার্যকর। কাগজ, কাপড় কিংবা লেইস সমৃদ্ধ, যেকোনো ধরনের প্যারাসোলই বেছে নেওয়া যায়, তবে সেটা যেন অবশ্যই পোশাকের ধরন বা রঙের সঙ্গে খাপ খায়। এ ধরনের প্যারসোল বাসায়ই থাকতে পারে, কক্সবাজার বা বান্দরবানে এগুলো পাওয়া যায়। এ ছাড়া ওয়েবসাইটের লেইস প্যারাসোল ট্যাবে এই অনুষঙ্গ পাওয়া যাবে। আমাজন তো আছেই।

 শিরীন অন্যা
মডেল: মৌসুম
মেকওভার: পারসোনা
ওয্যারড্রোব: মুক্তা
ছবি: তানভীর খান
বিশেষ কৃতজ্ঞতায়: তুতলি রহমান

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top