skip to Main Content

ফিচার I দ্য শিমারি সিক্রেট

ষাটের দশক অনুপ্রাণিত এই টেকনিক এখন দারুণ ইন ইনস্টাগ্রামজুড়ে। ফিউচারিস্টিক পার্ল, আইসি পেল আইশ্যাডো যোগে মোহময়, ঝলমলে আইলুকের জন্য

কোভিডের এই সময়ে যখন মাস্কেই প্রায় পুরো মেকআপ ঢেকে যায়, সেখানে চোখের সাজকে মূল আকর্ষণ করে তোলার পদ্ধতি হলো আইলাইটিং। বছরের শুরু থেকেই জনপ্রিয় সব সেলিব্রিটি কিংবা ইনফ্লুয়েন্সারের প্রোফাইল থেকে ধীরে ধীরে জনপ্রিয় হয়ে উঠছে অনেক মেকআপ ট্রেন্ড। তেমনি একটি ট্রেন্ড আইলাইটিং বা আইলাইটার টেকনিক। চোখকে উজ্জ্বল ও আকর্ষণীয় করে তোলার পাশাপাশি বড় করে দেখাতে মেকআপ আর্টিস্টরা এখন নিচ্ছেন হাইলাইটারের সহযোগিতা। বলা চলে, স্মোকি আই লুকের একটি ব্রাইটার বিকল্প এটি। খুব সহজে, কম সময়ে এবং স্বল্প প্রোডাক্ট ব্যবহারে আনা যায় এই লুক। সে জন্যই ক্ল্যাসিক কাট ক্রিজ কিংবা ব্লেন্ডেড আউট বোল্ড পিগমেন্টের মতো লুকগুলোর জনপ্রিয়তা খুব সহজেই ছাপিয়ে উঠছে এই আই লুক। গাঢ় আইলাইনার, ফলস ল্যাশেস কিংবা স্টেটমেন্ট লিপ—যেকোনো কিছুর সঙ্গেই মানানসই এই মেকআপ। শুধু খেয়াল রাখতে হবে যেন আইলাইটিংয়ে ব্যবহৃত আইশ্যাডোর পিগমেন্ট কুল টোনের কিংবা পার্লেসেন্ট শেডের হয়।
আইলাইটিংয়ের হরেক রকম টেকনিক রয়েছে। চেহারার ধরন অনুযায়ী এটি চোখের বিভিন্ন অংশে করে নেওয়া যায়।
শাইন অন
চোখের ভেতরের দিকের কোনায় শিমারের ব্যবহার ইতিমধ্যে বেশ জনপ্রিয়। এটি অনেক সেলিব্রিটির গো-টু আই মেকআপের অংশ হয়ে দাঁড়িয়েছে। এ ছাড়া প্রায় অনেক মেকআপ আর্টিস্টই আইলাইটিংয়ের এই টেকনিক বেছে নিচ্ছেন নিজেদের কাজে। চোখের ইনার কর্নার থেকে একটু ওপরের দিকে ব্রাশের হালকা স্ট্রোকের মাধ্যমে এই লুক তৈরি করে নেওয়া যায়। প্রয়োজন শুধু একটু গোল্ডেন পিগমেন্ট। তবে চাইলে পোশাকের সঙ্গে মিলিয়ে সিলভার পিগমেন্ট ব্যবহার করা যেতে পারে।
ইন দ্য কাট
ইনস্টাগ্রামজুড়ে জনপ্রিয় এই আই মেকআপ চলতি বছরের সবচেয়ে ক্লাসি আই মেকআপ লুকের একটি। এটি ফেসে চটজলদি গ্ল্যামারাস ভাব নিয়ে আসবে। চোখের ইনার কাট ক্রিজে লাইট পিঙ্ক হিউ তৈরি করে নেওয়া হয় এ ক্ষেত্রে। যেকোনো পার্টি লুকের সঙ্গে মানানসই। ইনার ক্রিজে পিগমেন্টের সঙ্গে সঙ্গে ওপরের ল্যাশ লাইনে কাজল দিয়ে সেটা আলতো করে ঘষে স্মোকি ইফেক্টও দিয়ে নেওয়া যায়। তারপর আইল্যাশ কার্ল করে মাসকারা দিয়ে নিলেই চলবে।
ডেট নাইট লুক
হালকা ক্যাজুয়াল আউটফিটের সঙ্গে ন্যুড মেকআপই হতে পারে ডেট নাইটের আদর্শ লুক। আইলাইটিংয়ের জন্য একটি নিউট্রাল পিগমেন্ট ব্যবহার করে নিতে হবে প্রথমে। এর ওপর চোখের ইনার কর্নার থেকে শুরু করে পাতার মাঝামাঝি পর্যন্ত গোল্ডেন পিগমেন্ট মাখিয়ে নিতে হবে। খেয়াল রাখা চাই, যেন দুটো পিগমেন্ট খুব ভালো করে ব্লেন্ড হয়।
ইনস্টা ওয়ার্দি লুক
নব্বইয়ের দশকে ফ্রস্ট প্যাস্টেল আইশ্যাডোর চল ছিল তুঙ্গে। ব্রিটনি স্পিয়ার্স কিংবা ক্রিস্টিনা আগুইলেরার মতো পপস্টারদের এমন পিগমেন্টের ব্যবহার নজর কেড়েছিল ফ্যাশন মহলের সবার। ঠিক তখনের মতোই আই মেকআপে ফ্রস্টি ব্লু কিংবা ল্যাভেন্ডার পিগমেন্টের ব্যবহার আবারও এসেছে ট্রেন্ডে। প্রায় সব কটি নামকরা মেকআপ ব্র্যান্ড এখন বিভিন্ন শেডের গ্লিটারি পিগমেন্ট নিয়ে আসছে বাজারে।
অল দ্যাট শাইনস
প্রতিদিনকার স্বাভাবিক মেকআপ লুকে ফ্রস্টি ব্লুর মতো পিগমেন্টের ব্যবহারও যে ট্রেন্ড হয়ে দাঁড়াবে, তা হয়তো কেউ ভাবেননি। কিন্তু বর্তমানে অনেকেই এই পিগমেন্ট দিয়ে ফ্যাশনেবল সব লুক তৈরি করছেন। আইলাইটিংয়ের এই লুকে শুধু একটি পিগমেন্টের প্রয়োজন হওয়ায় করে নেওয়া সহজ। খুব হালকা রং হওয়ায় এটি চোখকে স্বাভাবিকের চেয়েও একটু বড় দেখানোর ভালো উপায়।
পার্টি অন টপ
রাতের যেকোনো পার্টিতে শিমারি আইলিড এখন দারুণ ট্রেন্ডি। যেকোনো আউটফিট কিংবা যেকোনো ধরনের মেকআপের শিমারি আইলিড স্টেটমেন্ট লুক তৈরিতে যথেষ্ট। একটি শিমারি আইশ্যাডো পেনসিল নিয়ে ইনার কর্নার থেকে চোখের পাতা আর ক্রিজে মাখিয়ে ভালোভাবে ব্লেন্ড করে নিতে হবে। চোখের নিচের ল্যাশ লাইনেও হালকা করে বুলিয়ে নিতে হবে একই পিগমেন্ট। শাইনের পরিমাণ আরেকটু বাড়াতে খুব হালকা ধরনের গ্লিটার চেপে বসিয়ে নেওয়া যেতে পারে শুধু আইলিডের ওপর। ব্যস!

 শিরীন অন্যা
মডেল: অর্র্পিতা
মেকওভার: পারসোনা
ছবি: ইভান সরদার

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top