skip to Main Content

নখদর্পণ I মিট ম্যাট

ক্ল্যাসিক হাই শাইন ফিনিশে নয়, যদি মন ভালো হয়ে যায় নেইলপলিশের ম্যাট টেক্সচারে, তাহলে মেনে চলা চাই পদ্ধতিগুলোর যেকোনো একটি। মেনিকিওরিস্টদের পরামর্শে

পলিশে পাউডারের মিশেল
অনলাইনজুড়ে ইতিমধ্যে দারুণ জনপ্রিয় এই টেকনিক। পাউডার যে সহজেই নেইলপলিশের চকচকে ভাব উধাও করে দিতে পারে, তার প্রমাণও মিলে গেছে সোশ্যাল মিডিয়ার ভিডিও কনটেন্টগুলোতে। এ ক্ষেত্রে কর্নস্টার্চ সবচেয়ে ভালো অপশন; তবে বেবি পাউডার, মিহি ময়দা আর বেকিং পাউডারও সমান কার্যকর। প্রক্রিয়ায় কিছু বিষয় অবশ্যই মাথায় রাখা প্রয়োজন। আর হাতের কাছে কিছু উপাদান চাই-ই চাই। প্রথমেই প্রয়োজন একটি ছোট নেইলপলিশ বোল। তাতে পছন্দ অনুসারে পাউডার নিতে হবে পরিমাণমতো। তা হতে পারে বেকিং পাউডার, কর্নস্টার্চ, ময়দা বা বেবি পাউডার। তারপর পাউডারে কয়েক ফোঁটা করে নেইলপলিশ বা কালার নিয়ে মেশাতে হবে টুথপিক দিয়ে। তারপর মিশ্রণটি নেইল ব্রাশের সাহায্যে নখে মেখে নিতে হবে। শুকিয়ে গেলেই শাইনি নেইলপলিশ দেখাবে পুরোদস্তুর ম্যাট। কিন্তু সাবধান! পাউডার নিয়ে কোনোভাবেই নেইলপলিশের বোতলে পুরে দেওয়া যাবে না; বরং আলাদা বাটিতে অল্প অল্প করে মিশিয়ে নিতে হবে পলিশ আর পাউডার। আর ব্যবহারের পর নেইল ব্রাশ ভালো করে ধুয়ে শুকিয়ে তারপর পলিশের কৌটায় পুরে নিতে হবে। নতুবা পাউডার দিয়ে কৌটার পুরো পলিশটাই নষ্ট হয়ে যেতে পারে।
অনলাইনজুড়ে জনপ্রিয়তার শীর্ষে থাকলেও অনেক মেনিকিওরিস্টের মত, এ প্রক্রিয়া থেকে প্রাপ্ত ফলাফল তেমন আশাপ্রদ নয়। পাউডার ব্যবহারে পলিশের মসৃণভাব অনেক সময় নষ্ট হয়ে যায়। দানাদার দেখায়। এ ছাড়া পলিশের রং পাল্টে যাওয়ারও নজির রয়েছে। এ ক্ষেত্রে পলিশের সঙ্গে পাউডার ব্যবহারে ম্যাটিফায়িং ইফেক্ট দেওয়ার আরেকটি পদ্ধতি জনপ্রিয়তা পেয়েছে সম্প্রতি। নখে নেইলপলিশ দিয়ে শুকিয়ে যাওয়ার আগেই শুকনো ব্রাশ দিয়ে পাউডার মেখে নিতে হবে। মিনিটখানেক পর পানিতে ধুয়ে নিতে হবে নখ। এতেও মিলবে ম্যাটিফায়িং ইফেক্ট।
বাফ ইট রাইট
নেইলপলিশের স্বাভাবিক উজ্জ্বলতা দূর করে ম্যাটিফায়িং ইফেক্ট দেওয়ার জন্য অনেক মেনিকিওরিস্টের পছন্দ এ প্রক্রিয়া। জেল অথবা সুপার কুইক ড্রাই নেইলপলিশ শুকানোর পরপরই বাফ করে নেওয়া যায়, তবে ক্ল্যাসিক ফর্মুলার নেইলপলিশ শুকানোর পর ঘণ্টাখানেক অপেক্ষা করতে হবে। তারপর আলট্রা ফাইন নেইল বাফার দিয়ে আলতো হাতে বাফ করে নিতে হবে পলিশের ওপরের স্তরের হাই শাইন ফিনিশ দূর করার জন্য। পুরোপুরি ম্যাট ফিনিশ না আসা পর্যন্ত সাইড টু সাইড মোশনে নখের ওপর বাফার ব্লক ঘষে নিতে হবে। তবে বেশি ঘষে আবার টপকোট উঠিয়ে নেওয়া যাবে না কিন্তু!
টিম স্টিম
নেইলপলিশ ম্যাট করে তোলার আরেকটি কার্যকর অপশন এটি। স্টিমের ব্যবহারে এর হাই শাইন দূর হয় কার্যকরভাবে। তবে এ জন্য চাই ফেশিয়াল স্টিমার। ফুটন্ত পানি থেকে ভাপ নেওয়া বা কাপড়ের স্টিমার ব্যবহার করা যাবে না একদমই। এতে ত্বক পুড়ে যাওয়ার আশঙ্কা থেকে যায়। নেইলপলিশ নখে দেওয়ার পর পুরোপুরি শুকিয়ে যাওয়ার আগে ফেশিয়াল স্টিমার থেকে বের হওয়া ভাপের মধ্যে নখ ধরে রাখতে হবে। ভাপ থেকে সরিয়ে নিলেই দেখা যাবে ম্যাট হয়ে গেছে নেইলপলিশ।
টপ কোট
নেইলপলিশ ম্যাটিফায়িংয়ের সেরা অপশন। বহুল ব্যবহৃত ও জনপ্রিয়। মেনিকিওরিস্টদেরও পছন্দের শীর্ষে রয়েছে এ টেকনিক। হাতের কাছে টপ কোট থাকলেই চলবে। ব্যবহারে সহজ। ফল পাওয়া যায় চটজলদি। ভালো মানের টপ কোটগুলো শুধু ম্যাটিফায়িং ইফেক্ট দেয় না, নখে পলিশ টিকিয়ে রাখে দীর্ঘ সময়। পছন্দসই রঙে নখ রাঙিয়ে অপেক্ষা করতে হবে শুকানো পর্যন্ত। তারপর ম্যাট টপ কোট দিয়ে নিতে হবে। ব্যস! এটি শুকানোর পরেই নখে ম্যাট ইফেক্ট চলে আসবে।

 বিউটি ডেস্ক
মডেল: মিলা
মেকওভার: পারসোনা
ছবি: তানভীর খান

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top