skip to Main Content

হেঁশেলসূত্র I নানান দানার খিচুড়ি

সাধারণ খিচুড়ি আর কত? জিভের স্বাদে ভিন্নতা আনতে কিছু আলাদা দানা দিয়ে খিচুড়ি রান্না করলে মন্দ কি! রেসিপি দিয়েছেন আফরোজা নাজনীন সুমি

ছবি: ওমর ফারুক টিটু

গমের খিচুড়ি

উপকরণ: আধা ভাঙা গম ১ কাপ, মুগ ডাল ১ কাপ, আদাবাটা ১ চা-চামচ, রসুনবাটা ১ চা-চামচ, মাঝারি পেঁয়াজকুচি ২টি, রান্না করা গরুর মাংস ১ কাপ, হলুদগুঁড়া ১ চা-চামচ, মরিচগুঁড়া ১ চা-চামচ, জিরাগুঁড়া ১ চা-চামচ, ধনেগুঁড়া ১ চা-চামচ, গরমমসলার গুঁড়া আধা চা-চামচ, ঘি ১ চা-চামচ, বড় টমেটোকুচি ১টি, আস্ত জিরা আধা চা-চামচ, ধনেপাতাকুচি ১/৩ কাপ, লবণ স্বাদমতো এবং তেল ২ টেবিল চামচ।
প্রণালি: ডাল ধুয়ে ভিজিয়ে রেখে দিন। এবার একটি প্রেশার কুকারে ডাল ও ভাঙা গম একত্রে সেদ্ধ করে নিন। কড়াইয়ে তেল গরম করে আস্ত জিরা ফোড়ন দিয়ে তাতে পেঁয়াজকুচি দিয়ে ভেজে নিয়ে আদা, রসুনবাটা ও টমেটোকুচি দিয়ে কষিয়ে হলুদগুঁড়া, মরিচগুঁড়া, ধনে, জিরাগুঁড়া ও লবণ দিয়ে ভালো করে নেড়ে কষিয়ে নিন।
কষানো হলে এতে ভাঙা গম ও ডাল সেদ্ধ দিয়ে ভালো করে মিশিয়ে নেড়ে তাতে রান্না করা গরুর মাংস দিন। তারপর পরিমাণমতো পানি দিয়ে ফুটে উঠলে ঢেকে রান্না করুন। এবার ধনেপাতাকুচি দিয়ে নেড়ে গরমমসলার গুঁড়া ও ঘি ছড়িয়ে আবারও ঢেকে চুলা বন্ধ করে ১০ মিনিট দমে রাখুন। তৈরি হয়ে গেল গমের খিচুড়ি। গরম-গরম পরিবেশন করুন।

কাউনের খিচুড়ি

উপকরণ: কাউন চাল ১ কাপ, ধনেগুঁড়া ১ চা-চামচ, জিরাগুঁড়া ১ চা-চামচ, আদাবাটা ১ চা-চামচ, রসুনবাটা আধা চা-চামচ, মরিচগুঁড়া আধা চা-চামচ, হলুদগুঁড়া ১/৪ চা-চামচ, শুকনো মরিচ ২টি, কাঁচা মরিচ ৪টি, পেঁয়াজকুচি প্রয়োজনমতো, আস্ত জিরা আধা চা-চামচ, তেজপাতা ২টি, এলাচি ২টি, লবঙ্গ ৪টি, দারুচিনি ১ টুকরা, সর্ষের তেল পরিমাণমতো এবং লবণ স্বাদ অনুযায়ী।
প্রণালি: কাউন চাল ধুয়ে আধা ঘণ্টা পানিতে ভিজিয়ে রাখুন। গরম প্যানে সরিষার তেলে আস্ত জিরা, এলাচি, লবঙ্গ, দারুচিনি, শুকনা মরিচ, তেজপাতা ফোড়ন দিন। পেঁয়াজ ভেজে এতে আদা-রসুনবাটা, ধনে, জিরাগুঁড়া, মরিচ ও হলুদগুঁড়া, লবণ দিয়ে নেড়ে মসলা কষিয়ে নিন। তারপর এতে পানি ঝরিয়ে কাউন চাল দিন। ভালোভাবে নেড়ে চাল ভেজে হালকা গরম পানি দিয়ে কয়েকটি কাঁচা মরিচ দিয়ে ঢেকে দিন। চাল সেদ্ধ হলে নামিয়ে গরম-গরম পরিবেশন করুন কাউন চালের খিচুড়ি।

ওটস খিচুড়ি

উপকরণ: ওটস ৫০ গ্রাম, মুগ ডাল ১ কাপ, ছোট টমেটোকুচি ১টি, ছোট পেঁয়াজকুচি ১টি, গাজরকুচি ২ টেবিল চামচ, ক্যাপসিকামের কুচি ২ টেবিল চামচ, বরবটিকুচি ২ টেবিল চামচ, ধনেপাতাকুচি ২ টেবিল চামচ, আদাবাটা ১ চা-চামচ, রসুনবাটা ১ চা-চামচ, জিরাগুঁড়া ১ চা-চামচ, হলুদগুঁড়া আধা চা-চামচ, মরিচগুঁড়া আধা চা-চামচ, কাঁচা মরিচ ২-৩টি, মেথি দানা ১০টি, অলিভ অয়েল ১ টেবিল চামচ এবং লবণ স্বাদমতো।
প্রণালি: প্রথমে কড়াইতে তেল গরম করে তাতে মেথি ফোড়ন দিন। এরপর তাতে পেঁয়াজকুচি দিয়ে নেড়ে ভেজে আদা-রসুনবাটা, জিরাগুঁড়া, হলুদগুঁড়া, মরিচগুঁড়া, লবণ, টমেটোকুচি দিয়ে ভালো করে কষিয়ে নিন। এরপর এতে সবজি দিয়ে নেড়ে এর মধ্যে ধুয়ে রাখা মুগ ডাল ও ওটস দিয়ে দিন। ভাজা হলে এতে ৩-৪ কাপ পানি দিয়ে ঢেকে রাখুন। ৩-৪ মিনিট পর ঢাকনা খুলে একবার নেড়ে দিন। কাঁচা মরিচ দিয়ে দিন। সবকিছু ভালো করে সেদ্ধ হয়ে গেলে ধনেপাতাকুচি ছড়িয়ে নামিয়ে পরিবেশন করুন।

সাগুদানার খিচুড়ি

উপকরণ: সাগুদানা ১ বাটি, পানি ১ বাটি, চিনাবাদাম ১ মুঠো, মরিচগুঁড়া আধা চা-চামচ কিংবা কাঁচা মরিচ ২টি, লেবুর রস আধা চা-চামচ, চিনি ও লবণ স্বাদমতো এবং তেল পরিমাণমতো।
প্রণালি: সাগুদানা ভালো করে ধুয়ে এক বাটি পানিতে চার-পাঁচ ঘণ্টা ভিজিয়ে রাখুন। চিনাবাদাম শুকনো কড়াইয়ে ছেঁকে নিয়ে খোসা ছাড়িয়ে মিক্সারে দিয়ে মিহি করে নিন। কড়াইয়ে তেল দিয়ে চিনাবাদামগুঁড়া দিয়ে একটু নেড়ে এতে মরিচগুঁড়া বা কাঁচা মরিচ, লবণ, চিনি ও সাগুদানা দিয়ে ৫-৬ মিনিট ভালো করে নেড়ে নিন। সবশেষে লেবুর রস ছড়িয়ে দিয়ে নামিয়ে নিন। গরম-গরম পরিবেশন করুন সাগুদানার খিচুড়ি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top