skip to Main Content

নখদর্পণ I গ্লাস নেইল

কোরিয়ানদের নতুন কামাল। তবে ত্বকযত্নের নতুন কোনো কৌশল নয়। নেইল আর্টের নিউ লেভেল

ত্বকের যত্নে কোরিয়ান প্রসাধন আর প্রক্রিয়া—দুয়েরই জনপ্রিয়তা বিশ্বজোড়া। তবে কোরিয়ান বিউটির নব্য এই ট্রেন্ড ত্বকসংক্রান্ত নয়, নখ নিয়ে। নাম গ্লাস নেইল। ম্যানিকিওরের নতুন কৌশল এটি। ফান অ্যান্ড ফ্ল্যাশি এই কৌশল আবিষ্কার করেছেন কোরিয়ান সেলিব্রিটি নেইল আর্টিস্ট উনকিয়ুং পার্ক। সিউলের উনিস্টেলা স্যালনের প্রতিষ্ঠাতা তিনি। কোরিয়ান সেলিব্রিটিরাই তার মূল গ্রাহক। নেগেটিভ স্পেস নেইল ট্রেন্ডের জন্য সুপরিচিত এই নেইল আর্টিস্ট বর্তমানে সৌন্দর্যবিশ্ব মাতাচ্ছেন তার শ্যাটারড গ্লাস টেকনিক নেইল আর্ট দিয়ে। রঙিন এই নখের নকশার অনুপ্রেরণা মিলেছে অ্যাবালন শেলের ভেতরের নকশা থেকে। এই ঝিনুকের ভেতরের আবরণ নীল আর সবুজের দারুণ খেলায় তৈরি। যেন সমুদ্র আর শৈবাল মিলেমিশে আছে। সমুদ্রতটে খুঁজে পাওয়া এই শেলের ইনস্পিরেশনে পার্ক নখকে সাজিয়ে তুলতে চেয়েছিলেন। তাই নিরীক্ষা শুরু হয় সেলোফেন ক্যান্ডি র‌্যাপারস ব্যবহারে। কিন্তু এর পুরুত্ব নখের ওপরে বেশ ভারী একটি প্রলেপ তৈরি করে বলে র ম্যাটেরিয়াল নতুন করে তাকে চিন্তা করতে হয়। নখে এই নকশা তৈরির নতুন র ম্যাটেরিয়ালের খোঁজ মেলে জাপানে। পাওয়া যায় একধরনের হলোগ্রাফিক পেপার। যার নাম রেইনবো ফিল্ম। এই পেপার ব্যবহারে সহজ, মেলে কাঙ্ক্ষিত ফলও। অল্প দিনেই পার্ক বুঝতে পেরেছিলেন, সহজে ব্যবহারযোগ্য হলে ক্রেতাসন্তুষ্টি বাড়বে। তাই এবার তিনি নকশা করলেন কাট আউট। আরও সহজ হয়ে গেল গ্লাস নেইল আর্ট তৈরি, যা ব্যবহারের জন্য বাসায় বসেই তৈরি করে নেওয়া সম্ভব সুন্দর এই নেইল আর্ট।
পার্কের মতে, ক্ষণে ক্ষণে পরিবর্তন খুঁজে পাওয়া যায় এই গ্লাস ম্যানিকিওরে। কোথায় যাচ্ছেন, কেমন সেখানকার পরিবেশ, আলোর ওঠানামা, অবস্থান—সবকিছুই প্রভাব তৈরি করে এই ম্যানিকিওর নকশায়। তাই এটি সহজে পুরোনো হওয়ার নয়। প্রতি মুহূর্তেই নতুন। দীর্ঘ পাঁচ মাস নানান মানুষের নখে এই ম্যানিকিওর নেইল আর্টের নকশার দিকে নিরীক্ষা করে পার্ক বুঝতে পারেন, প্রতিবারই নকশায় ভিন্নতা দেখা যায়। যার মূল কারণ পেপারের বৈশিষ্ট্য, নখের আকারসহ চারপাশের সবকিছু।
ফাইনলি কাট হলোগ্রাফিক পেপার ব্যবহারে সম্পন্ন এই নকশা নখের ওপরে ভাঙা গ্লাস টুকরোর প্রতিচ্ছবি ফুটিয়ে তোলে। এই টুকরোগুলো আলোর সঙ্গে মিলে আলোর বিচ্ছুরণ ঘটায়। পার্ক তার প্রথম গ্লাস নেইল আর্ট ডিজাইনের ভিডিও ইনস্টাগ্রাম হ্যান্ডেলে পোস্ট করার পরে সাউথ কোরিয়ান ফ্যাশনিস্তারা ভিড় জমাতে শুরু করেন স্টুডিওতে। সাড়া মিলেছিল সেলিব্রিটিদের কাছ থেকেও।
পরে এর ব্যাপক চাহিদা দেখে কোরিয়ান কসমেটিক লেবেল অ্যামোরিপ্যাসিফিক বাসায় বসে এই নেইল আর্ট যেন করে নেওয়া যায়, সে উদ্দেশ্যে স্টিকার তৈরি শুরু করে। গ্লাস ডিজাইনের এই নেইল আর্ট স্টিকার ব্যবহার করার আগে নখে বেইজ কোটের প্রলেপ দিয়ে নিতে হবে। এ ক্ষেত্রে রং বাছতে হবে মনমতো। এবারে গ্লাস স্টিকারটি নখের ওপরে পছন্দমতো বসিয়ে নিতে হবে। নেইল সারফেসে গ্লাস স্টিকারটি রেখে দিতে হবে টপ কোট। এই লেয়ার কয়েকবার করে দিলে থ্রিডি ইফেক্ট আসবে নখে। ব্যস! গ্লাস ম্যানিকিওর আর্ট ডান।
 বিভিন্ন ধরনের নকশা করা যায় গ্লাস নেইল আর্টে। এগুলোর মধ্যে কয়েকটি বেশ জনপ্রিয়তা পেয়েছে। যেমন হাই শাইন সিলভার। এই নকশায় রুপালি রঙের বেইজের ওপর হলোগ্রাফিক সিলভার নকশা বসানো হয়।
 কুল ব্লু ম্যানি ডিজাইনের ক্ষেত্রে বেইজ তৈরি করতে হবে নীলের শেডে। মনমতো শেড বেছে নেওয়া যায়। তার ওপরে বসবে হলোগ্রাফিক ডিজাইন।
 ডার্ক ম্যাজিকের মায়াও রয়েছে ট্রেন্ডে। ট্রান্সলুসেন্ট হলোগ্রাফিক পেপার ব্যবহার করা হয় যেহেতু, তাই বেইজে মুডি ব্ল্যাক অথবা ডার্ক গ্রে ব্যবহার করলে নেইল আর্ট নজর কাড়বেই।
 সিলভার রাইনেস্টোনের ক্ষেত্রে হলোগ্রাফিক কাট আউটের সঙ্গে ক্রিস্টাল বসিয়ে সম্পন্ন করা হয় নকশা।
 সামারি নিয়ন নেইল আর্টের ক্ষেত্রে টোন ডাউন বেইজ ব্যবহার করা হয়। প্যাস্টেল কালার অথবা কালারের টোন ডাউন শেড বেছে নেওয়া যায় এই নকশা সম্পন্ন করার ক্ষেত্রে। এখানে গ্লিটার, হলোগ্রাফিক ফয়েল এবং নিয়ন নেইলপলিশের সম্মিলনে সাজবে নখ।
 গোল্ড ক্র্যাকস নকশাটি দেখলে মনে পড়বে জাপানের ভাঙা পটারি জোড়া দেওয়ার কৌশল। আর মিনিমাল আর্ট অ্যাকসেন্ট ডিজাইনে পাঁচটি নখে নকশা না করে একটি বাদ দিয়ে নেইল আর্ট সেরে নেওয়া হয়। এ ক্ষেত্রে মাঝের নখটিকে রেখে দেওয়া হয়। সেখানে ব্যবহার করা হয় পেল কোনো শেডের নেইলপলিশ।
 অক্সব্লাড উইথ গোল্ড ফ্লেক ডিজাইনে নখের বেইজে ব্যবহার করা হয় কালোঘেঁষা লাল। পরে তার ওপরে বসিয়ে নেওয়া হয় গোল্ড ফ্লেক ডিজাইন।
 ক্রিস্টাল টার্কিশ ডিজাইনটি সমুদ্র থেকে অনুপ্রাণিত একটি নকশা। টারকোয়েজ নীল ও পার্পল দিয়ে তৈরি করা হয় ক্রিস্টালের মতো ফিনিশ।
যত্নের ওপর নির্ভর করে এই নেইল আর্টগুলো নখে টিকে থাকতে পারে এক থেকে তিন সপ্তাহ অব্দি। তবে নেইল আর্টিস্টকে হতে হবে দক্ষ। আর বাসায় বসে করতে চাইলে জানতে হবে সঠিক প্রক্রিয়া।

 সারাহ্ রুশমিতা
ছবি: সংগ্রহ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top