skip to Main Content

কুন্তলকাহন I স্ক্যাল্প স্কুল

হেয়ার ফলিকলের সুস্থতা নিয়ে দুশ্চিন্তা? সমস্যার শুরু কিন্তু স্ক্যাল্প থেকে। সমাধানও মিলবে সেখানে

ফ্লেকি ফ্যাক্টর

পরিস্থিতি: তেলচিটে মাথার ত্বক। এতে জমে থাকা সাদা আঁশের মতো পাতলা পরত গুঁড়া গুঁড়া হয়ে ঝরতে থাকে চুল থেকে।
মূল কারণ: খুশকি।
এটা কী: প্রতি দুজনের একজন এতে আক্রান্ত। অয়েলিক অ্যাসিডে জেনেটিক সেনসিটিভিটি থাকায় এটি হতে পারে। মাথার ত্বকে ছত্রাকের সংক্রমণে প্রাকৃতিকভাবে সৃষ্টি হয় খুশকি। সহজে নিরাময় সম্ভব না হলেও নিয়ন্ত্রণ করা যায়।
সমাধানের উপায়: চুলের জন্য ব্যবহৃত পণ্যে পাইরোকটন ওলামাইন এবং এলিমবেজলের মতো উপাদানের উপস্থিতি আবশ্যক। এ ছাড়া হেয়ার কেয়ার রুটিনে থাকা চাই হারবাল অ্যান্টিড্যানড্রাফ শ্যাম্পু, অ্যান্টিফাঙ্গাল স্ক্যাল্প ট্রিটমেন্ট এবং স্ক্যাল্প ব্যালেন্সিং কন্ডিশনার।

ইচি ইফেক্ট

মাথায় প্রচুর চুলকানি হয়। দেখা যায় ছোট ছোট আঁশের মতো ফ্লেকি স্কিন, যা মাথার ত্বকের সঙ্গে আঠার মতো আটকে থাকে।
মূল কারণ: মাথার ত্বকের শুষ্কতা।
এটা কী: মুখত্বকে আর্দ্রতার অভাব হলে যেমন শুষ্কতা দেখা দেয়, ঠিক একই কারণে মাথার ত্বকও শুষ্ক হয়ে ওঠে। ওভার ওয়াশিং অর্থাৎ বেশি ধোয়ার ফলে ড্রাই স্ক্যাল্পের সমস্যা হতে পারে। বেশি গরম পানিতে মাথা ধুলেও স্ক্যাল্পের আর্দ্রতা নষ্ট হয়ে যায়। এ ছাড়া পর্যাপ্ত পরিমাণে পানি পান না করাও সমস্যার সৃষ্টির কারণ হতে পারে।
সমাধানের উপায়: পর্যাপ্ত পানি পান করা প্রয়োজন। আর হাই লেভেল সারফেকট্যান্ট যুক্ত হেয়ার কেয়ার প্রডাক্ট থেকে একদম দূরে থাকতে হবে। শ্যাম্পুর ক্ষেত্রে ডিটক্সিফায়িং ফর্মুলারগুলো এ ক্ষেত্রে সবচেয়ে কার্যকর। এগুলো মাথার ত্বকে জমতে থাকা উপাদানগুলো দূর করবে, চুলের ক্ষতি না করেই। সেই সঙ্গে হেয়ার রুটিনে যোগ করতে হবে বিশেষ ধরনের স্ক্যাল্প ট্রিটমেন্ট। স্ক্যাল্পে জরুরি আর্দ্রতা জোগানোর পাশাপাশি ব্যাকটেরিয়া লেভেলের ভারসাম্য বজায় রাখার জন্য। সঙ্গে প্রয়োজন পড়বে হেয়ার সেরামের। সপ্তাহে অন্তত একবার স্ক্যাল্পে জরুরি আর্দ্রতার জোগান দিতে।

সুপার অয়েলি

পরিস্থিতি: বারবার চুল ধোয়ার পরও তেলচিটে ভাব ফিরে আসে। দেখায় নেতানো।
মূল কারণ: মাথার ত্বকে পিএইচ লেভেলের ভারসাম্যহীনতা।
এটা কী: দেহের অন্যান্য অংশের ত্বকের মতো মাথার ত্বকও সামান্য অ্যাসিডিক হয়ে যায় এ ক্ষেত্রে। এ ছাড়া বেশি শ্যাম্পু করার ফলে চুলের প্রাকৃতিক আর্দ্রতা হারিয়ে অতিরিক্ত সিবাম উৎপন্ন হতে শুরু করলে এ সমস্যার সৃষ্টি হয়।
সমাধানের উপায়: যতটা সম্ভব কম চুল ধোয়া, যত দিন পর্যন্ত স্ক্যাল্প স্বাভাবিক পরিমাণে সিবাম উৎপন্ন করতে শুরু না করে। এ ক্ষেত্রে পিএইচ ব্যালান্সড মাইসেলার ক্লিনজার শ্যাম্পু দারুণ কাজের। ব্যবহার করা যেতে পারে পিউরিফায়িং ভলিউম শ্যাম্পুও।
 বিউটি ডেস্ক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top