skip to Main Content

বাইট

ঝালে কুপোকাত জেনিফার

‘হট ওয়ানস’। ভিন্নমাত্রার ইউটিউব শো। এর অতিথিরা স্পাইসি হট সস সহযোগে চিকেন উইংস খেতে খেতে উত্তর দেন উপস্থাপক শন ইভান্সের প্রশ্নের। সাম্প্রতিক এপিসোডে হাজির হয়েছিলেন হলিউড তারকা জেনিফার লরেন্স। আর তা ‘দ্য হাঙ্গার গেমস’ তারকাকে রীতিমতো কাঁদিয়ে ছেড়েছে! আমেরিকান জনপ্রিয় টক শো ‘ওয়াচ হোয়াট হ্যাপেনস লাইভ’-এ তা নিজেই স্বীকার করেছেন। ৩২ বছর বয়সী জেনিফার বলেন, ‘হট ওয়ানস’-এর ওই এপিসোডের শুটিং শেষ হওয়ামাত্রই ঝালের যন্ত্রণায় তিনি পাগলের মতো সবকিছু ছুড়ে ফেলতে থাকেন। এমনকি হোটেলে ফিরে বমি করেন; হয়ে পড়েন অসুস্থ। যদিও ওই শোর শুটিং চলাকালে এত ঝাল চিকেন উইংস হরদম খেতে পারায় নিজেকে বাহ্বা দিয়েছেন তিনি; পরে ব্যাপারটি নিয়ে একা একাই হেসেছেন খুব!

রামেনের বাটিতে কুমিরের পা!

সুস্বাদু রামেনের বাটি থেকে বেরিয়ে আসছে কুমিরের পা! যেন ভক্ষণকারীকে এখনই থাবা দেবে! বিকট দর্শন এমন রেসিপির কারণে একই সঙ্গে প্রশংসিত ও সমালোচিত হতে হচ্ছে তাইওয়ানের ইয়ুনলিন অঞ্চলের এক রেস্তোরাঁকে। পিপল ম্যাগাজিন সূত্রে জানা যায়, ‘উইচ ক্যাট’ নামের ওই রেস্তোরাঁয় এই ডিশের সূত্রপাত ট্র্যাডিশনাল রামেন হিসেবেই। এতে নতুনত্ব জুড়ে দিতে কুমিরের পায়ের সংযোজন। অবশ্য সত্যিকারের কুমির নয়, বরং যথাযোগ্য খাদ্য উপাদানের মাধ্যমেই একে সাজিয়ে তোলা হয়েছে। বিতর্কিত এই ডিশের নাম রেস্তোরাঁ কর্তৃপক্ষ ‘থিক উইচ ক্রোকোডাইল রামেন’ রাখলেও সামাজিক যোগাযোগমাধ্যমে ডাকা হচ্ছে ‘গডজিলা রামেন’। কর্তৃপক্ষ জানায়, এই ডিশ চেখে দেখতে স্থানীয়রা শুরুতে বেশ ভড়কে যাচ্ছেন; আর তাতেই নাকি কৌতূহলও বাড়ছে একে ঘিরে।

মধ্যযুগীয় ভোজ উৎসবে জেন জি

জেন জি। জেনারেশন জেড। গেল শতকের নব্বইয়ের দশকের শেষ ভাগ থেকে একুশ শতকের শুরুর দশকের প্রথম ভাগে জন্মগ্রহণকারী প্রজন্ম। কত কাণ্ডই যে তারা করে! এবার শখ হলো সুদূর অতীত, মধ্যযুগের রেসিপি চেখে দেখার। জুলাইয়ের দ্বিতীয় সপ্তাহে, নিউইয়র্কে বসেছিল তাদের আয়োজনে ব্যতিক্রমী এক ভোজ উৎসব। শহরের এক পার্কে, মধ্যযুগীয় বিশেষ স্টু বা ভাপে সেদ্ধ আহার উপভোগে মেতেছিলেন তারা। আর তা তাদের আধুনিককালের অভ্যস্ত খাদ্যরুচিকে বেশ চ্যালেঞ্জের মুখে ঠেলে দিয়েছিল। উৎসবের অন্যতম উদ্যোক্তা, ২৩ বছর বয়সী জোয়ানা গারবার দ্য নিউইয়র্ক পোস্টকে বলেন, ‘ব্যাপারটি আমার কাছে একধরনের কাণ্ডজ্ঞানহীন ও হাস্যরসের বলে মনে হয়েছিল। অভিন্ন মানসিকতার ও অভিন্ন রসবোধের একদল তরুণ-তরুণীর সঙ্গে এমন আয়োজনে মিলিত হতে পারা ছিল বেশ রোমাঞ্চের।’ তাতে সফলও উদ্যোক্তারা। সোশ্যাল মিডিয়ায় ভাইরাল তাদের দূর-অতীতের রেসিপি চেখে দেখার ওই উৎসব।
 ফুড ডেস্ক
ছবি: সংগ্রহ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top