skip to Main Content

বাইট

বারবিকিউ ফিয়েস্তা

রাজধানীবাসীকে শীতে উপভোগ্য উদরপূর্তির অভিজ্ঞতা দিতে ঢাকা রিজেন্সি হোটেল অ্যান্ড রিসোর্টের রুফটপ গার্ডেন রেস্টুরেন্ট গ্রিল অন দ্য স্কাইলাইনে চলছে বারবিকিউ ফিয়েস্তা। ১৬ নভেম্বর শুরু হওয়া এই ভোজোৎসব চলছে প্রতিদিন সন্ধ্যা ৬টা থেকে রাত ১১টা পর্যন্ত। ঢাকার স্কাইলাইনের মনোমুগ্ধকর পরিবেশ ও মনোরম দৃশ্যের জন্য সুপরিচিত এই রেস্তোরাঁয় মিলছে মেরিনেট করা মাংস থেকে শুরু করে গ্রিলড ভেজিটেবল। রয়েছে বৈচিত্র্যময় মেনু, যাতে মাংসপ্রেমী ও নিরামিষাশী—উভয়েই এই ফিয়েস্তা উপভোগ করতে পারবেন। সঙ্গে সাইড ডিশ হিসেবে টাটকা, সুস্বাদু মাংস ও সি-ফুড তো থাকছেই। গ্রিলের ওপর মাংসের ঝিলিক আর ভেজিটেবলের সুগন্ধ এখানে তৈরি করেছে দারুণ পরিবেশ। রসাল কাবাব, টিক্কা, নিখুঁতভাবে গ্রিল করা চিকেন আর বিফ স্টেক ছাড়াও রয়েছে কয়েকটি প্ল্যাটার অফার।

ল্যাব-গ্রোন মিটে নিষেধাজ্ঞা

প্রাকৃতিক আমিষের ওপর চাপ কমাতে ল্যাবরেটরিতে কৃত্রিমভাবে উৎপন্ন মাংসের সম্ভাবনা নিয়ে খাদ্য দুনিয়া বেশ কিছুকাল ধরেই উচ্ছ্বসিত। যদিও এর সাফল্য কিংবা বিপণন এখনো সর্বজনীন হয়ে ওঠেনি, বরং এ ধরনের আমিষের প্রাপ্তি ও দাম অনেকের ধরাছোঁয়ার বাইরে। এরই মধ্যে ভবিষ্যদ্বাদী এই খাদ্যাঙ্গন দেখল মুদ্রার উল্টো পিঠ! ১৬ নভেম্বর থেকে যেকোনো ধরনের ল্যাব-গ্রোন মিটের ওপর নিষেধাজ্ঞা দিল ইতালি। এদিন দেশটির কৃষিমন্ত্রী ফ্রান্সেস্কো ললোব্রিজিদা এক ফেসবুক পোস্টে লেখেন, ‘স্বাস্থ্য, ইতালিয়ান উৎপাদনব্যবস্থা, হাজারো মানুষের জীবিকা, আমাদের সংস্কৃতি ও ঐতিহ্য—এসবের সুরক্ষা দিতে আজ এই আইন পাস করা হয়েছে। ফলে সিনথেটিক ফুডের সামাজিক ও অর্থনৈতিক ঝুঁকি থেকে পৃথিবীতে প্রথম জাতি হিসেবে ইতালি সুরক্ষিত থাকবে।’ বলে রাখা ভালো, এ ধরনের খাদ্যপণ্য নিষিদ্ধ করার দাবি নিয়ে বেশ কিছুদিন ধরেই আন্দোলন করছিল দেশটির সবচেয়ে বড় কৃষক সংগঠন কোলদিরেত্তি।

ডিমেনশিয়া কমাতে ফলের দাওয়াই

ডিমেনশিয়া বা স্মৃতিভ্রংশ ব্যাধি। বিশেষত বয়স্ক মানুষ এ রোগে হরদম আক্রান্ত হওয়ার খবর পাওয়া যায়। একে পুরোপুরি সারিয়ে তোলা দুঃসাধ্য। তবে এ রোগের প্রভাব কমাতে পারে খুবই চেনা একটি ফল। স্ট্রবেরি। সম্প্রতি যুক্তরাষ্ট্রের সিনসিনাটি ইউনিভার্সিটির একদল গবেষক এমনটাই দাবি করেছেন। নিউট্রিয়েন্ট জার্নালে প্রকাশিত ওই গবেষণাপত্রে বলা হয়, ৫০ থেকে ৬৫ বছর বয়সী ৩০ জন ওভারওয়েট রোগীর ওপর ৩ মাস গবেষণা করা হয়েছিল, যাদের অর্ধেককে প্রতিদিন সকালের নাশতা শেষে পানিতে মিশিয়ে পান করানো হয়েছিল এক প্যাকেট করে স্ট্রবেরির পাউডার। বাকি অর্ধেককে খাওয়ানো হয়েছিল ডিমেনশিয়া প্রতিরোধের একটি প্রচলিত ওষুধ। তাতে স্ট্রবেরি গ্রহণকারীদের মধ্যে বেশ ইতিবাচক উন্নতির দেখা পেয়েছেন গবেষকেরা। ফুড ডেস্ক
ছবি: সংগ্রহ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top