skip to Main Content

বুলেটিন

সাসটেইনেবল বিউটি অ্যাওয়ার্ড

ইকোভিয়া ইন্টেলিজেন্স। গ্লোবাল অর্গানিক এবং রিলেটেড প্রোডাক্ট ইন্ডাস্ট্রি নিয়ে গবেষণা, পরামর্শ ও প্রশিক্ষণ প্রদানকারী প্রতিষ্ঠান। সম্প্রতি এ বছরের ‘সাসটেইনেবল বিউটি অ্যাওয়ার্ড’ দিয়েছে ইকোভিয়া; যা অনুষ্ঠিত হয় প্যারিসে। সাসটেইনেবিলিটি নিয়ে কাজ করে এমন ১২০ জন নির্বাহী সেখানে উপস্থিত ছিলেন। বিচারক প্যানেলের যাচাই-বাছাইয়ের মাধ্যমে বিজয়ী নির্ধারণ করা হয়। মোট পাঁচ ক্যাটাগরিতে পুরস্কার দেওয়া হয়। টেকসই পণ্য ক্যাটাগরিতে সুইজারল্যান্ডের ব্র্যান্ড ওয়ালিডা, টেকসই উপাদান ক্যাটাগরিতে নিউজিল্যান্ডের অরগানিক বায়ো অ্যাকটিভস, সাসটেইনেবল প্যাকেজিংয়ে পর্তুগালের ডিটিএস ইউরোপ, টেকসই পথপ্রদর্শক হিসেবে ওয়ালিডার সঙ্গে যৌথভাবে সুইডেনের এ এ কে পার্সোনাল এবং টেকসই নেতৃত্বের জন্য তাইওয়ানের ও’রাইট পেয়েছে পুরস্কার।

গুপের সাশ্রয়ী প্রোডাক্ট লাইন

আমেরিকান ব্র্যান্ড গুপ নতুন বিউটি ও ওয়েলনেস প্রোডাক্ট লাইন আনার ঘোষণা দিয়েছে সম্প্রতি। সাশ্রয়ী মূল্যের এই পণ্যগুলো মিলবে মার্কেটপ্লেস টার্গেট এবং আমাজনে। ‘গুড.ক্লিন.গুপ’ শিরোনামে। সৌন্দর্যচর্চার অত্যাবশকীয় পণ্যগুলো থাকছে ‘ক্লিন-কিওরিয়াস’ ক্যাটাগরিতে; আর ‘গুপ কিউরিয়াস’ ক্যাটাগরিতে আছে স্ক্যাল্প কেয়ার, বডি কেয়ার, ফেশিয়াল স্কিন কেয়ার এবং ডায়েটসংক্রান্ত সাপ্লিমেন্ট। গুপ ব্র্যান্ডটির এই পরিকল্পনার উদ্দেশ্য সকল শ্রেণির ক্রেতার কাছে নিজেদের পণ্য পৌঁছে দেওয়া।

অ্যানিমেল টেস্টিংয়ের বিরুদ্ধে আন্দোলন

দ্য বডি শপ এবং ক্রুয়েলটি ফ্রি ইন্টারন্যাশনাল পুনরায় অ্যানিমেল টেস্টিংয়ের বিরুদ্ধে তাদের প্রতিবাদ শুরু করেছে। স্থান যুক্তরাজ্যের লন্ডন শহর। মানুষের মাঝে সচেতনতা তৈরি এবং প্রাণীর ওপর পরীক্ষা সম্পূর্ণভাবে নিষিদ্ধ করতে এই আন্দোলন শুরু করা হয়েছে বলে জানা যায়। ইন্টারন্যাশনাল সাসটেইনেবিলিটি, অ্যাকটিভিজম অ্যান্ড কম্যুনিকেশন বিভাগের পরিচালক ক্রিস ডেভিস বলেন, ‘সৌন্দর্যচর্চা মানে অ্যানিমেল রাইটসের সঙ্গে সমঝোতা করা নয়। ১৯৮০ সাল থেকে আমরা ক্রুয়েলটি ফ্রি পণ্য তৈরি ও বিক্রি করছি, যা ক্রেতাদের কাছে সমাদৃত হয়ে আসছে। কিন্তু ব্রেক্সিট-পরবর্তী সময়ে অনেকটা নীরবেই প্রাণীর ওপর প্রসাধনী পরীক্ষার অনুমতি পেতে শুরু করেছে কিছু কিছু প্রতিষ্ঠান। আমরা চাই এই নৃশংসতা পুরোপুরি বন্ধ হোক।’

 বিউটি ডেস্ক
ছবি: সংগ্রহ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top