skip to Main Content

ফিচার I সালতামামি ২০২৩ বিউটি ওয়ার্ল্ড

বছরজুড়ে বিউটিফিকেশনের নানান তত্ত্ব আর প্রসাধন নিয়ে চলেছে আলোচনা। এসেছে নতুন। কিছু পুরোনো নিয়েছে বিদায়। একই সঙ্গে টেকসই তত্ত্বে মনোযোগ করেছে আশার সঞ্চার

সৌন্দর্যে টেকসই তত্ত্ব
সহজ ও সাশ্রয়ী উপায়ে সৌন্দর্যচর্চার গুরুত্ব বেড়েছে। বিশ্বের সচেতন অধিবাসীরা মনোযোগী হয়েছেন সাসটেইনেবল বিউটি রুটিন মেনে চলতে। রিফিল করা যায় এমন প্রসাধনের চাহিদা বেড়েছে। পুনর্ব্যবহারযোগ্যতা একটি গুরুত্বপূর্ণ বিষয় হয়ে উঠেছে। পরিবেশের প্রতি দায়বদ্ধতা থেকে প্রাকৃতিক উপাদান ব্যবহার এবং সৌন্দর্যবর্জ্য নিয়ন্ত্রণে মন দিচ্ছেন ক্রেতারা।
গ্রিন কসমেটিকস বলতে বোঝায় পরিবেশবান্ধব প্রক্রিয়া এবং প্যাকেজিং মেথড। প্রসাধনীশিল্পের ক্ষেত্রে, যেসব পণ্য পুনর্ব্যবহারযোগ্য কাঁচামাল থেকে তৈরি করা হয়, সেগুলোকে গ্রিন কিংবা সাসটেইনেবল পণ্য হিসেবে উল্লেখ করা হয়। এই দর্শনে আগ্রহী হয়ে উঠছেন সৌন্দর্যসচেতনেরা।
লেজার মিক্সিং
লেজার ট্রিটমেন্টে একই সেশনে একের বদলে একাধিক রশ্মি ব্যবহারের চল এসেছে। বার্ধক্যের ছাপ, ক্ষতের দাগ, বলিরেখা, পিগমেন্টেশন—এ ধরনের সমস্যার সমাধানে কসমেটিকস লেজার ট্রিটমেন্টের জনপ্রিয়তা বেড়েই চলেছে।
স্মার্ট মিরর
মেকআপ ভিজ্যুয়ালাইজেশনে স্মার্ট মিররের কদর তৈরি হয়েছে। এতে নতুন প্রসাধন কিনতে সুবিধা হচ্ছে। পাশাপাশি একই ডিভাইসে মিলছে মেকআপ অ্যাডভাইসও।
কনসিলারে ফেস লিফটিং
কনসিলার ব্যবহারে চেহারায় লিফটিং ইল্যুশন তৈরি জনপ্রিয়তা পেয়েছে বছরের প্রথম থেকেই। দীর্ঘ সময় এই বিউটি প্রোডাক্ট শুধু দাগ ঢাকতে ব্যবহারে অভ্যস্ত ছিলেন সৌন্দর্যসচেতনেরা। এবার বদল এসেছে। ভাইরাল এই ট্রেন্ড অনুসারীর সংখ্যা নেহাত কম নয়।
ফাউন্ডেশনে জলযোগ
সরাসরি ত্বকে ফাউন্ডেশন ব্যবহারের সঙ্গে পরিচিতি বহুদিনের। এ বছর দেখা গেছে ত্বকে ব্যবহারের আগে এক গ্লাস পানিতে গুলিয়ে নেওয়া হচ্ছে ফাউন্ডেশন। উদ্দেশ্য, তেলজাতীয় উপাদানের নিবারণ এবং পিগমেন্টেড লুক; যা ত্বকে টিকে থাকবে দীর্ঘ সময়।
ডব্লিউ ব্লাশন
ফেসে ব্লাশন ব্যবহারের নতুন এ ধারা জনপ্রিয় ছিল বছরজুড়ে। ইংরেজি অক্ষর ডব্লিউর মতো করে মুখে ব্লাশন বুলিয়ে নিয়েছেন অনেকে। এই ট্রেন্ডের অন্তর্ভুক্তি পাউডারি ব্লাশনের পরিবর্তে কাটতি বাড়িয়েছে ক্রিমি ব্লাশনের।
কনটুর ইল্যুশন
কনটুর ব্যবহারের কৌশলে মুখের আদল বদলের চল দেখা গেছে বছরজুড়ে। এভাবে কনটুর করার জন্য চিকন লাইন টানা হয় চেহারায়। তবে স্ট্রেইট লাইনে বিগ নো।
কোরিয়ান বিউটি কেয়ার
ক্লিনজিং, টোনিং, ময়শ্চারাইজিং আর সব শেষে সানস্ক্রিন। মাত্র চার ধাপের এই কোরিয়ান বিউটি রুটিন ত্বকের প্রাণবন্ত রূপ ফিরিয়ে আনতে পারে বলে মত দিয়েছেন রূপবিশেষজ্ঞরা। স্কিন কেয়ারে সচেতনদের পছন্দের তালিকায় স্থান ছিল বছরজুড়ে।
ইনজেকটেবল কসমেটিকস
বিউটি ল্যান্ডস্কেপে ইনজেকটেবল কসমেটিকসের ব্যবহারকারীর সংখ্যা বেড়েছে। ফেস সারফেস পেরিয়ে ত্বকের গভীরে প্রসাধনী পৌঁছে দিতেই এ প্রচেষ্টা।
নখ নিয়ে নখরা
নখে বিভিন্ন আকার দেখা গেছে এবারে। রাউন্ড, ওভাল, স্কয়ার, ব্যালেরিনা, আমন্ড আকারগুলো জনপ্রিয় ছিল। নখ রাঙাতে নানা সময়ে দেখা গেছে আলাদা ধারা। স্বাস্থ্য নিয়ে সচেতনতা বেড়েছে। ভিটামিন গুরুত্ব পেয়েছে। এগুলোর মধ্যে আছে ভিটামিন বি কমপ্লেক্স, ভিটামিন বি ৯, বি ১২, ভিটামিন সি, ফলিক অ্যাসিড, আয়রন, ম্যাগনেশিয়াম, ওমেগা থ্রি, জিংক। এসবের পাশাপাশি নখ সুন্দর রাখতে নেইল মাস্ক ব্যবহারের প্রচলন ছিল বছরজুড়েই।
সজ্জা নয়, যত্ন
মাথার ত্বক পরিষ্কার ও ময়শ্চারাইজড রাখার বিষয়ে সচেতনতা বেড়েছে। বছরভর গুরুত্ব পেয়েছে মাথার ত্বকের পিএইচ লেভেল ঠিক রাখার নানা কৌশল।
চুলের যত্নে আধুনিক প্রযুক্তির বায়োটিন ভালো, নাকি কোলাজেন—তা নিয়ে তর্ক চলেছে বছরজুড়ে। দুটি উপাদানের কার্যকারিতা আলাদা, তাই দুই-ই প্রয়োজন চুলের জন্য, এই সমাধানে সন্তুষ্টি এসেছে শেষমেশ।
ত্বকের পাশাপাশি স্ক্যাল্পেও সানস্ক্রিন ব্যবহার করতে দেখা গেছে। রোদ যেহেতু সরাসরি মাথার ত্বককে স্পর্শ করে, তাই এসপিএফ-৩০ সংবলিত প্রোডাক্ট বেছে নেওয়ার পরামর্শ বিশেষজ্ঞদের।
শুধু মুখমণ্ডল নয়, পুরো দেহের যত্নে এবার সচেতনতা দেখা গেছে। হায়ালুরনিক অ্যাসিড, ভিটামিন সি, রেটিনল, বেটা হাইড্রক্সি অ্যাসিড, সেরামাইড, আলফা হাইড্রক্সি অ্যাসিডের উপকারিতার প্রলেপ পেয়েছে দেহও।
সৌন্দর্যে যন্ত্র
রূপচর্চায় যন্ত্রের ব্যবহার বেড়েছে। ভাইব্রেশনের মাধ্যমে সিলিকনের ব্রিসল যুক্ত ফেসওয়াশ ডিভাইস ব্যবহার করে ত্বক মাসাজ করার যন্ত্র এসেছে। ফেশিয়াল টোনিং ডিভাইসও যোগ হয়েছে প্রয়োজনের তালিকায়। বাসায় বসে স্পা ট্রিটমেন্ট নেওয়া জনপ্রিয় হয়েছে। যথাযত্নে এ বছর কার্যকর টুল হিসেবে যুক্ত হয়েছে ফেশিয়াল স্টিমার। ফেস মাসাজের জন্য জেড রোলার বেছে নিতে দেখা গেছে অনেককে। গোল্ড স্কাল্পটিং বার ডিভাইস নিয়েও আগ্রহ দেখা গেছে সৌন্দর্যসচেতনদের মাঝে।
বিউটি ফিলোসফি
অ্যাট হোম রিলাক্সেশনের প্রতি আগ্রহ বেড়েছে। সময়স্বল্পতায় ঘরেই যত্নে অভ্যস্ততা তৈরি হচ্ছে। খোঁজা হয়েছে পানির সঙ্গে সুস্থতার যোগসূত্র। ফ্লোটিং থেরাপির জনপ্রিয়তার ঊর্ধ্বগতিতেই মিলেছে প্রমাণ। পুরুষদের মাঝে ত্বকের এক্সফোলিয়েটর হিসেবে জনপ্রিয় হয়েছে কেমিক্যাল পিল।

 সারাহ্ দীনা
ছবি: ক্যানভাস আর্কাইভ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top