skip to Main Content
‘আদি জামদানি নকশা’ প্রকাশনা অনুষ্ঠান

জামদানিকে শুধু টিকিয়ে রাখাই নয়, এর ঐতিহ্যকে তুলে ধরা এবং বয়নশিল্পীদের জীবনমানের টেকসই উন্নয়ন, বয়নশিল্পকে পরিবেশবান্ধব করার লক্ষ্যে সেবা নারী ও শিশু কল্যাণ কেন্দ্র নানাবিধ কাজ করে যাচ্ছে। এরই ধারাবাহিকতায় জামদানির ঐতিহ্যবাহী বয়নশিল্পের নকশা কলুষিত হওয়া থেকে রক্ষা করতে একটি বিশেষ বই প্রকাশ করা হয়েছে। শিরোনাম, ‘আদি জামদানি নকশা’।

শুক্রবার (২৩ ফেব্রুয়ারি ২০২৪) বিকেলে বাংলাদেশ জাতীয় জাদুঘরের সিনেপ্লেক্স অডিটোরিয়ামে এক মনোজ্ঞ অনুষ্ঠানের মাধ্যমে বইটির প্রকাশনা ও মোড়ক উন্মোচন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন সাবেক সচিব ও বাংলাদেশ জাতীয় জাদুঘরের সাবেক মহাপরিচালক, বিশিষ্ট সাহিত্যিক ফয়জুল লতিফ চৌধুরী। প্রধান আলোচক বাংলাদেশ তাতঁ বোর্ডের প্রধান পরিকল্পনা ও বাস্তবায়নকারী মো: আইউব আলী।

অনুষ্ঠানে এই বই প্রকাশের নেপথ্য বিষয় নিয়েআলোচনা করেন এই বইয়ের সম্পাদক ও বাংলাদেশ জাতীয় কারুশিল্প পরিষদের সভাপতি চন্দ্রশেখর সাহা।

অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন এবং বইয়ের প্রকাশনাসহ জামদাননি প্রকল্প সম্পর্কে বিস্তারিত জানান সেবা নারী ও শিশু কল্যাণ কেন্দ্রের নির্বাহী পরিচালক সাইদা রোকসানা খান। এই প্রকল্পে বাংলাদেশ জাতীয় কারুশিল্প পরিষদের সম্পৃক্ততা সম্পর্কে বলেন পরিষদের সাধারণ সম্পাদক শেখ সাইফুর রহমান। তিনি অনুষ্ঠান সঞ্চালনার দায়িত্বও পালন করেন।

সংবাদ বিজ্ঞপ্তিসূত্রে জানা যায়, মূলত জামদানি শিল্পকে প্রসারিত করার লক্ষ্যে সেবা পিকেএসএফের নিকট তাঁত প্রকল্পের আওতায় জামদানি উপ-প্রকল্পে কাজ করার প্রস্তাবনা করে। যার পরিপ্রেক্ষিতে বিশ্বব্যাংকের অর্থায়নে সাসটেইনেবল এন্টারপ্রাইজ প্রকল্পের (এসইপি) আওতায় পিকেএসএফ সেবা নারী ও শিশু কল্যান কেন্দ্র কে সহযোগী সংস্থা হিসেবে জামদানি শিল্পের উন্নয়নে ২০২০ সালের ২৬ নভেম্বর তিন বছর মেয়াদে একটি চুক্তিতে অর্ন্তভুক্ত করে। জামদানি বয়ন কার্যের প্রতিটি ধাপের সকল বিষয় বিবেচনায় রেখে সেবার এসইপি প্রজেক্ট এর মাধ্যমে জামদানি বয়ন ও বয়নশিল্পীদের উন্নয়নে নানা কার্যক্রম সম্পাদন করেছে।

এই প্রকল্পের আওতায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির, জাতীয় চিত্রশালার ৭ নম্বর গ্যালারিতে গত জুলাই (২০২৩) মাসে ১১ দিনের প্রদর্শনীর আয়োজন করা হয়।

  • ক্যানভাস অনলাইন
    ছবি: আয়োজকদের সৌজন্যে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top