skip to Main Content
স্টার্ট-আপ নিয়ে আইইউবি’র আয়োজন

ঢাকার ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশের (আইইউবি) সিএসই ক্লাব ৪ সেপ্টেম্বর সম্পন্ন করেছে ‘স্টার্ট-আপ আইইউবি@সিএসই’ শিরোনামে একটি ইভেন্ট। এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের তৈরিকৃত ২৭টি প্রজেক্ট এ আয়োজনে প্রদর্শিত হয়। এর মধ্যে উল্লেখযোগ্য ছিল আইওটি-ড্রিভেন মেশিন লার্নিং অ্যাপ্রোচ ফর স্মার্ট অ্যান্ড প্রিসিশন ফার্মিং, ব্লকচেইন-এনেবলড প্রন কোয়ালিটি ট্র্যাকিং সিস্টেম, এআই ড্রিভেন এনভায়রনমেন্টাল মনিটরিং: আইওটি দ্বারা পানি এবং বায়ু গুণগতি উন্নত করা, নাপটিয়াল-লিংক (ব্লকচেন-ভিত্তিক বিবাহ ম্যানেজমেন্ট সিস্টেম), মিস্টার বিন (স্মার্ট ট্র্যাশ ম্যানেজমেন্ট সিস্টেম) এবং লিগ্যাল কনসাল্টেশন সিস্টেম।

আয়োজনের উদ্দেশ্য ছিল স্মার্ট বাংলাদেশের জন্য উপযুক্ত উদ্যোক্তা হিসেবে কাজ করার জন্যে শিক্ষার্থীদের তৈরি হতে সাহায্য করা। শুধু ক্লাস রুমে আবদ্ধ না রেখে বাস্তব পৃথিবী সম্পর্কে মনোভাব তৈরি করারও ছিল এই আয়োজনের অন্যতম কারণ। এখানে গুরুত্ব দেওয়া হয়েছে সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং, ইন্টারনেট অব থিংস (আইওটি), ব্লকচেইন, এমবেডেড সিস্টেম, এ আই এবং রোবোটিকসকে।

অতিথি হিসেবেউপস্থিত ছিলেন এসবিকে ফাউন্ডেশনের প্রধান নির্বাহী সোনিয়া বশির কবির, স্টার্ট-আপ বাংলাদেশে লিমিটেডের সামি আহমেদ, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কন্টাক্ট সেন্টার অ্যান্ড আউটসোর্সিংয়ের প্রেসিডেন্ট ওয়াহিদুর রহমান শরীফ, বাংলাদেশ ফ্রিল্যান্সার ডেভেলপমেন্ট সোসাইটির চেয়ারম্যান ড. তানজিবা রহমান, এডিএন ডিজিনেট লিমিটেডের নির্বাহী কর্মকর্তা সোহেল রেজা প্রমুখ।

ছবি: আয়োজকদের সৌজন্যে

শিক্ষা প্রতিষ্ঠানটির সিএসই বিভাগের ফ্যাকাল্টি মেম্বাররা শিক্ষার্থীদের নির্দেশনা দিয়েছেন প্রকল্প সঠিকভাবে সম্পন্ন করার বিষয়ে। কর্ম পরিকল্পনা তৈরি, ব্যবসায়িক কৌশল এবং প্রযুক্তিগত উন্নয়ন প্রসঙ্গে তারা প্রতিটি দলকে পরামর্শ দিয়েছেন।

  • সারাহ্/ ক্যানভাস অনলাইন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top