skip to Main Content

ফুড বেনিফিট I বাঙ্গিবন্দনা

খরমুজ, কাঁকুড়, ফুটি বা বানি নামে ডাকে অনেকেই। বাঙ্গিকে দেশি ভাবা হলেও মৃত্যুঞ্জয় রায় তার লেখা ‘বাংলার বিচিত্র ফল’ বইয়ে উল্লেখ করেছেন—ধারণা করা হয়, এর আঁতুড়ঘর ইরান কিংবা আফগানিস্তান। কাঁচা অবস্থায় এটি সবজি হিসেবে রান্না করে খাওয়া যায়। পাকাটি ঘ্রাণেন্দ্রিয়কে মোহিত করে তোলে। এর স্বাদ নিয়ে আছে দ্বিমত। খেতে চান না—এমন লোকও আছে। আবার বাঙ্গির রসকে জুসের সেরা বিবেচনা করেন অনেকে। স্বাদ ভালো লাগুক কিংবা না লাগুক, ফলটির স্বাস্থ্যোপকারিতা অনেক। প্রতি ১০০ গ্রাম বাঙ্গিতে পানি আছে ৭৩.২ গ্রাম, আমিষ ২.৯ গ্রাম, শর্করা ২৩.৮ গ্রাম, ক্যালসিয়াম ১১ মিলিগ্রাম, আয়রন ১.৮ মিলিগ্রাম, ভিটামিন এ ৮৫ মিলিগ্রাম, ভিটামিন বি২ ১১.০৫ মিলিগ্রাম, ভিটামিন বি১ ৭.০২ মিলিগ্রাম, ভিটামিন সি ৫১ মিলিগ্রাম, খাদ্যশক্তি ১০৪ কিলোক্যালরি এবং বিভিন্ন খনিজ পদার্থ ১ গ্রাম। এসব উপাদান শরীরের নানান রোগ সারায়।
ফলটিতে থাকা ভিটামিন এ দৃষ্টিশক্তি বাড়ায়। ভিটামিন সি ত্বক ভালো রাখার পাশাপাশি শরীরের রোগ প্রতিরোধক্ষমতা বৃদ্ধি করে। ভিটামিন বি-এর একটি উপাদান ‘ইন্সনিটোল’, যা নতুন চুল গজাতে সাহায্য করে। চুল ঝরে পড়াও রোধ করে। নিয়মিত বাঙ্গি খেলে চুল স্বাস্থ্যোজ্জ্বল হয়। এর বিটা ক্যারোটিন ও ভিটামিন সি-র সংমিশ্রণ শরীরের কাটাছেঁড়া দ্রুত শুকাতে সাহায্য করে। এ ছাড়া ভিটামিন সি ত্বকে বয়সের ছাপ এবং কুঁচকে যাওয়া রোধ করে। বাঙ্গি থেঁতলে মধুর সঙ্গে মিশিয়ে ত্বকে মেখে ২০ মিনিট রাখলে উজ্জ্বল ও সুন্দর হয়ে ওঠে। এতে চর্বি বা কোলেস্টেরল নেই, তাই ফলটি খেলে মোটা হওয়ার আশঙ্কা থাকে না। ওজন কমাতে এবং উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে নিয়মিত খাওয়া যেতে পারে বাঙ্গি। চিনির পরিমাণ কম হওয়ায় ডায়াবেটিস রোগীদের জন্যও ফলটি উপকারী। এতে প্রচুর আঁশ তথা ডায়েটারি ফাইবার থাকে, যা খাবার হজম ত্বরান্বিত করে। বাঙ্গি অ্যাসিডিটি, আলসার, নিদ্রাহীনতা, ক্ষুধামান্দ্য ও হাড়ের ভঙ্গুরতা রোধ করতেও সক্ষম। ফলটি খেলে নারীদের হাড় মজবুত হয়। এ ছাড়া এতে রয়েছে ফলিক অ্যাসিড। উপাদানটি রক্ত উৎপাদনে সাহায্য করে। মনের অবসাদও দূর করে বাঙ্গি।
গরমে হতে পারে সানবার্ন, সামার বয়েল, হিট হাইপার পাইরেক্সিয়া ইত্যাদি। বাঙ্গির রস পানে এই অসুখগুলো সারে। এতে থাকা পানি গরমে শরীরের তাপমাত্রা ঠিক রাখে। ত্বকে ব্রণের সমস্যা কিংবা একজিমাও সারায় বাঙ্গি। ফলটি ব্লেন্ড করে পাতলা কাপড়ে ছেঁকে রস বের করে লোশনের মতো ব্যবহার করলে ব্রণ এবং একজিমার সমস্যা থেকে রেহাই মেলে। ছোটদের মেধাবিকাশেও কার্যকর বাঙ্গি। তা ছাড়া মূত্রস্বল্পতা দূর করতে পারে ফলটি।

 ফুড ডেস্ক
ছবি: ইন্টারনেট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top