skip to Main Content

হেঁশেলসূত্র I আমিষায়োজন

প্রোটিনে ভরপুর চারটি পদ। মজাদার ও স্বাস্থ্যকর। এক্সপেরিমেন্টালও বটে। রেসিপি দিয়েছেন আফরোজা নাজনীন সুমি

ছবি: রন্ধনশিল্পী

পনির মাশরুম বিরিয়ানি

উপকরণ: পনির কিউব করে কাটা ২৫০ গ্রাম, মাশরুম ২৫০ গ্রাম, পছন্দমতো সবজিকুচি ১৫০ গ্রাম।
পোলাওর জন্য: তেল ও ঘি একসঙ্গে আধা কাপ, আদাবাটা ১ টেবিল চামচ, এলাচি ৬টা, দারুচিনি ৩টা, কাঁচা মরিচ ২-৩টা, গুঁড়া দুধ ১ কাপ, পোলাও চাল ১ কেজি, পানি চালের দ্বিগুণ, আলুবোখারা ১০টি, মাওয়া আধা কাপ, বিরিয়ানি মসলা ১ চা-চামচ, বেরেস্তা ১ কাপ এবং লবণ পরিমাণমতো।
প্রণালি: প্রথমে পনিরগুলো অল্প তেলে ভেজে তুলে নিন। এরপর গরম তেলে গরমমসলা, আদাবাটা ও কাঁচা মরিচ দিয়ে ভাজতে হবে। পছন্দমতো সবজিতে চাল দিয়ে কষিয়ে নিন। পানি ঢেলে দিয়ে ফুটিয়ে নিতে হবে। এবার তাতে লবণ, বিরিয়ানি মসলা ও আলুবোখারা দিয়ে ঢিমা আঁচে ২০ মিনিট দমে রেখে দিন। তারপর ভাজা পনির ও মাশরুম, মাওয়া ও বেরেস্তা দিতে হবে। কিছুক্ষণ দমে রেখে নামিয়ে পরিবেশন করুন।

মাসালা কিডনি বিন
উপকরণ: রাজমা ১ কাপ, সয়া বড়ি আধা কাপ, মরিচগুঁড়া আধা চা-চামচ, তেল পরিমাণমতো, ধনেপাতাকুচি ১ চা-চামচ, আদাবাটা আধা চা-চামচ, রসুনবাটা আধা চা-চামচ, চিলি সস ১ চা-চামচ, জিরাগুঁড়া ১ চা-চামচ, গোলমরিচগুঁড়া আধা চা-চামচ, পাপরিকা আধা চা-চামচ, লেবুর রস ১ টেবিল চামচ, চিনি ১ টেবিল চামচ, কাঁচা মরিচ ১/৪ চা-চামচ, চিলি ফ্লেক্স আধা চা-চামচ, ধনেগুঁড়া আধা চা-চামচ ও লবণ স্বাদমতো।
প্রণালি: কড়াইতে তেল গরম করে পানিতে ভিজিয়ে রাখা সয়া বড়িগুলো ভেজে নিয়ে তার মধ্যে আদাবাটা, রসুনবাটা, লবণ, মরিচগুঁড়া, জিরাগুঁড়া, ধনেগুঁড়া, গোলমরিচগুঁড়া, পাপরিকা ও চিলি সস দিয়ে নাড়তে থাকুন। একটু পর ক্যানের রাজমা দিয়ে ভালো করে কষিয়ে পানি দিয়ে ঢেকে দিতে হবে। এবার ঢাকনা উঠিয়ে তার মধ্যে কাঁচা মরিচের কুচি, চিলি ফ্লেক্স, চিনি ও লেবুর রস দিয়ে নেড়ে আবার ঢাকনা দিয়ে ঢেকে রান্না করুন। হয়ে এলে ঢাকনা উঠিয়ে ধনেপাতাকুচি ছড়িয়ে পরিবেশন করুন মজাদার মাসালা কিডনি বিন।

ভেজিটেবল টফু স্যুপ

উপকরণ: অয়েস্টার মাশরুম ১২৫ গ্রাম, গ্যালাংগা বা থাই আদা ১ ইঞ্চি, সাধারণ আদা আধা ইঞ্চি, পেঁয়াজ ১টা ছোট (স্লাইস), লেমন গ্রাস পরিমাণমতো, পেরি পেরি মরিচ ২টা, গাজরকুচি ১টা, টফু চারকোনা কাটা ২৫০ গ্রাম, সূর্যমুখী তেল ১ টেবিল চামচ, থাই লেবুর পাতা ২টা, থাই বেসিল পাতাকুচি ১/৪ কাপ, ধনেপাতাকুচি ১/৪ কাপ, পানি ৪ কাপ, সয়া সস আধা টেবিল চামচ, লবণ স্বাদমতো, রাইস নুডলস প্রয়োজনমতো এবং গোলমরিচগুঁড়া পরিমাণ অনুযায়ী।
প্রণালি: আদা ও গ্যালাংগা একত্রে ছেঁচে নিতে হবে। একটা পাত্রে পেঁয়াজকুচি, মাশরুম, গাজর নিয়ে তাতে পেরি পেরি মরিচ, লেবুপাতা, লেমনগ্রাস, ছেঁচে নেওয়া আদা ও গ্যালাংগা দিয়ে পানি দিয়ে দিন। ঢেকে মাঝারি আঁচে রান্না করতে হবে। গরম তেলে টফু প্যান ফ্রাই করে ভেজে নিন। তেলসহ টফুটা স্যুপে দিতে হবে। গোলমরিচগুঁড়া, সয়া সস, বেসিল, ধনেপাতা ও লবণ দিন। রাইস নুডলস দিয়ে নেড়েচেড়ে নামিয়ে পরিবেশন করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top