skip to Main Content

ইন্টারন্যাশনাল ফ্যাশন I অস্কার ফ্যাশন ২০২১

রঙের ঝলকানিতে রানওয়ে মাতিয়েছেন তারকারা। সিম্পলিসিটি আর বনেদিয়ানার মেলবন্ধনে। লিখেছেন ফাহমিদা শিকদার

অনেক অপেক্ষার পর শেষমেশ অনুষ্ঠিত হলো ২০২১ সালের অস্কার আসর। ২৫ এপ্রিল লস অ্যাঞ্জেলেসের ইউনিয়ন স্টেশন আর ডলবি থিয়েটারে হয়েছে ৯৩তম একাডেমিক অ্যাওয়ার্ডের অনুষ্ঠান। অতিমারির জেরে দুই মাস পিছিয়েছে এই আয়োজন। এবারও ফ্যাশনপ্রেমীরা অপেক্ষায় ছিল এই অনুষ্ঠানের লালগালিচার খবর জানার জন্য। কারণ, সেলিব্রিটি ফ্যাশনের অন্যতম বড় শোডাউনটি হয় এই আয়োজনের রেড কার্পেটে। কোন তারকা কী পরে এলেন—এ নিয়ে আগ্রহের কমতি থাকে না ফ্যাশনপ্রেমী ও সমালোচকদের। রানওয়ে শোর মতো এখান থেকেও আসে বছরের সবচেয়ে জনপ্রিয় ট্রেন্ডগুলো।
‘আই, টনিয়া’ এবং ‘বোম্বশেল’ খ্যাত অভিনেত্রী মারগট রোবির আজীবনের প্রেম শ্যানেল। দুবারের একাডেমি অ্যাওয়ার্ড নোমিনি রোবি যখন ২০১৮ সালে অস্কার আসরে এই ব্র্যান্ডের পোশাকে উপস্থিত হন, তারপর থেকেই তাকে ব্র্যান্ডটির অ্যাম্বাস্যাডার করা হয়। এরপর থেকেই প্রায় বিভিন্ন বড় বড় ইভেন্টে রোবিকে দেখা যায় শ্যানেলের পোশাকে। এবারের অস্কার আসরেও তার ব্যতিক্রম হয়নি। তিনি পরেছিলেন স্লিঙ্কি স্প্যাগেটি স্ট্র্যাপ গাউন। এতে ছিল কালো লেসের ওপর সিলভার ফ্লোরাল প্রিন্ট এমবেলিশমেন্ট। সুন্দর এই ড্রেসের সঙ্গে পরেছিলেন খুব হালকা ধাঁচের মুক্তার দুল।
‘ম্যারেজ স্টোরি’ মুভিতে অভিনয় করে গত বছর প্রথমবারের মতো অস্কার ঘরে তোলেন অভিনেত্রী লরা ডার্ন। এবারের আসরে একদম ইউনিক স্টাইলের টুপিস পরে হাজির হন তিনি। পোশাকের জন্য সাদা-কালো রং বেছে নিয়েছেন ‘বিগ লিটল লাই’ খ্যাত এই অভিনেত্রী। সেমি টারটল নেক বা মকনেকের বডি হাগিং লং স্লিভ টপসের সঙ্গে তিনি পরেছিলেন উটপাখির পালকের সাদা অ্যাসিমেট্রিক স্কার্ট। ফরমাল-ক্যাজুয়াল অস্কার ডে লা রেন্টার তৈরি এ পোশাক সব ফ্যাশন সমালোচকেরই খুব পছন্দ হয়েছে। লরা এর সঙ্গে ম্যাচ করে পরেছিলেন নিজের খুব পছন্দের ক্রিস্টাল এমবেলিশড টি-স্ট্র্যাপ হিল।
হলিউড তারকা হ্যালি বেরি এবারের অস্কার আয়োজনে পরেছিলেন ডলশে অ্যান্ড গ্যাবানার মভ রঙের স্ট্র্যাপলেস ডিপ সুইটহার্ট নেকলাইনের একটি গাউন। তবে এবারের আসরে ড্রেসের চেয়ে বেশি আলোচনায় এসেছে তার হেয়ারকাট। অনুষ্ঠানে আসার আগেই ইনস্টাগ্রামে নিজের কেটে ফেলা চুলের ছবি দেন। এরপর তাকে রেড কার্পেটে দেখা যায় শট অ্যাঙ্গেল চপ উইথ বেবি ব্যাঙস হেয়ারকাটে। বেরির এই নতুন রূপ অনেকের প্রশংসা কুড়িয়েছে, আবার কেউ কেউ সমালোচনা করেছেন। অবশ্য কারও সমালোচনায় যে তার কিছু যায় আসে না, এমনটা ইতিমধ্যেই জানিয়ে দিয়েছেন প্রথম কৃষ্ণাঙ্গ নারী হিসেবে অস্কার বিজয়ী এই অভিনেত্রী।
এদিকে আরেক একাডেমি অ্যাওয়ার্ড বিজয়ী নারী রিজ উইদারস্পুনের সাজ খুশি করতে পারেনি ফ্যাশন পুলিশদের। তার পরনের লাল রঙের ডিওর গাউনটি যথেষ্ট সুন্দর ছিল। অ্যাসিমেট্রিক নেকলাইন আর অসংখ্য কুঁচি ড্রেসটিতে দিয়েছে মুগ্ধতা। এর সঙ্গে পরা লাক্সারি ইতালিয়ান ব্র্যান্ড বুলগারির হীরার দুল আর ব্রেসলেটও ছিল অসাধারণ। কিন্তু উইদারস্পুন পুরো লুকটাই নষ্ট করেছেন গাউনের সঙ্গে কালো বেল্ট পরে।
আমেরিকান অভিনেত্রী, পরিচালক, প্রযোজক এবং অ্যাকটিভিস্ট অ্যাঞ্জেলা ব্যাসেটের সাজকে এককথায় বর্ণনা করতে গেলে বলতে হবে ‘নিখুঁত’। ৬২ বছর বয়সী ব্যাসেট পরেছিলেন ড্রামাটিক ওভারসাইজড স্লিভের লাল গাউন। এর পেছনে ছিল লম্বা ট্রেইল। যেটির জন্য ওভারসাইজ স্লিভটিকে ব্যাকসাইড থেকে মনে হচ্ছিল বড়সড় একটা বো। এই অনন্য গাউন এসেছে আলবার্টা ফেরেট্টি থেকে। ব্যাসেট লাল গাউনের সঙ্গে ম্যাচ করে পরেছিলেন শোপারড ব্র্যান্ডের রুবির গর্জাস ড্রপ ইয়াররিং, ডিম্বাকৃতির গোলাপি টুরমেলিন রিং এবং ডায়মন্ড ব্রেসলেট।
হান্ড্রেড ওয়ান ডালমেশিয়ান খ্যাত আইকনিক তারকা গ্লেন ক্লোজ লালগালিচা আলোকিত করেন তার অলওভার আরমানি প্রিভে সাজ দিয়ে। এ আসরের সবখানে যখন গাউনের ছড়াছড়ি, সেখানে তিনি পরে এসেছিলেন ‘নট সো সিম্পল’ ইলেকট্রিক ব্লু ক্রিস্টাল বিডেড টিউনিক ও মিডনাইট ব্লু সিল্ক প্যান্ট এবং গ্লাভস। তার কানে ছিল ছোট্ট সুন্দর ডায়মন্ড ওয়াটার ড্রপ ইয়াররিং।
ব্রিটিশ অভিনেত্রী ক্যারি মুলিগান অস্কারে হাজির হন বোল্ড সোনালি সাজে। দুবারের একাডেমি অ্যাওয়ার্ড নমিনি মুলিগান পরেছিলেন মেটালিক গোল্ড কালারের টু পিস ভ্যালেন্টিনো ওত কতুর। এর মধ্যে আছে হাই ওয়েস্টেড ফুল স্কার্ট আর ব্যান্ডিউ টপ। স্কার্টটির পেছনের লম্বা ট্রেইল প্রিন্সেস গাউনের কথা মনে করিয়ে দেয়।
সংগীতশিল্পী, গীতিকার এবং অভিনেত্রী আন্দ্রা ডেও মুলিগানের মতো সোনালি পোশাকে এসেছিলেন। কিন্তু তার পোশাকটি ছিল অনেক বেশি ওয়াইল্ড। ইউনাইটেড স্টেট ভার্সেস বিলি হলিডে খ্যাত তারকা তার ওয়াইড কাটআউট ওয়েস্ট আর স্কাই হাই স্লিট গাউনটি নিয়েছেন ভেরা ওয়াং ওত কতুর কালেকশন থেকে। পুরো ড্রেসটিই বানানো হয়েছে মেটাল দিয়ে। আন্দ্রার গয়নাগুলো ছিল দেখার মতো। প্রায় দুই মিলিয়ন ডলারের টিফানি অ্যান্ড কোং সাদা ও হলুদ হীরার দুল, শিকলের মতো দেখতে ডায়মন্ডের ব্রেসলেট এবং সাভোরেট জেমস্টোনের আংটি ফ্যাশন সমালোচকদের সেই রাতের পছন্দের জুয়েলারি।
হলিউডের মিষ্টি মেয়ে আমান্ডা সেইফ্রিড এসেছিলেন টুকটুকে লাল রঙের আরমানি গাউন পরে। ড্রেসটির মূল আকর্ষণ রাফলিং, ডিপ নেকলাইন আর ইউনিক শিলোয়েট। গর্জাস এই গাউনের সঙ্গে তার মেকআপ আর গয়না ছিল খুবই হালকা। কানে পরেছিলেন ফরএভারমার্কের ছোট দুল। লাল রঙের বদলে ঠোঁট রাঙিয়ে ছিলেন বেগুনি শেডের লিপস্টিকে।
এদিকে হালের টিন সেনসেশন এলোকেশী জেন্ডায়া নজর কেড়েছে তার পরনের হলুদ রঙের ভ্যালেন্টিনো ওত কতুর গাউন দিয়ে। নিয়ন হলুদ বিলো বাস্ট কাটআউট ড্রেসটিকে বলা হচ্ছে এই আয়োজনের সবচেয়ে সুন্দর গাউন। সঙ্গে তিনি পরেছেন ছয় মিলিয়ন ডলার মূল্যের ১৮৩.৩ ক্যারেটে লেয়ার নেকলেস।
‘মিনারি’ মুভিতে অভিনয়ের জন্য প্রথমবারের মতো অস্কার ঘরে তুললেন দক্ষিণ কোরিয়ান অভিনেত্রী ইউ জুং ইউন। তিনি খুব সিম্পল সাজে এসেছিলেন। ইউ জুং ইউন পরেছিলেন স্লিক শর্ট স্লিভ মারমার হালিম গাউন। এর সঙ্গে ছিল ম্যাচিং রজার ভিভিয়ের ক্লাচ আর সুন্দর শোফারড ব্রেসলেট।
ফ্যাশন সমালোচকদের মতে, এবারের আয়োজনের অন্যতম সেরা পোশাকটি ছিল চব্বিশ বছর বয়সী বুলগেরিয়ান অভিনেত্রী মারিয়া বাকালোভার পরনে। আকর্ষণীয় ডিপ নেকলাইনের সাদা টুইল স্লিভলেস এমব্রয়ডেড লুই ভিতোঁ গাউনে তাকে লাগছিল রাজকন্যার মতো। সঙ্গে মানিয়ে পরেছিলেন লাক্সারি জুয়েলারি ব্র্যান্ড মোসায়েফ জুয়েলারের অনন্য সুন্দর হীরার লম্বা ড্রপ দুল এবং নেকলেস আর গর্জাস আংটি।
অস্কার বিজয়ী কিংবদন্তি পুয়ের্তো রিকান অভিনেত্রী রিটা মোরেনো এবারের আয়োজনের রেড কার্পেট মাতিয়েছেন তার বোল্ড মনোক্রোমেটিক লুকে। তিনি পরেছিলেন স্ট্র্যাপলেস বারগেন্ডি গাউন। সঙ্গে জোড় বেঁধেছে ওই একই রঙের ভেলভেটের ভারী কোট। তার গলায় আর কানে ছিল বারগেন্ডি রঙের চাঙ্কি বিডেড নেকলেস এবং ইয়াররিং।
‘সাউন্ড অব মেটাল’ খ্যাত পাকিস্তানি বংশোদ্ভূত ব্রিটিশ র‌্যাপার এবং অভিনেতা রিজ আহমেদকে দেখা গেছে ফরমাল ও ক্যাজুয়ালের মিক্স সাজে। মক টার্টলনেক টি-শার্টের ওপর চড়িয়েছিলেন প্রাডা টাক্সেডো আর কোমরে ছিল কালো কামারবান্ড। তার এই রিস্কি শার্প লুক সমালোচকদের বেশ প্রশংসা কুড়িয়েছে।
অন্যদিকে পুরুষ সেলিব্রিটিদের মধ্যে এবারের অস্কার আয়োজনে সবচেয়ে আকর্ষণীয় সাজে দেখা গেছে একান্ন বছর বয়সী আমেরিকান অভিনেতা, লেখক এবং পরিচালক কোলম্যান ডোমিংগোকে। তিনি সেজেছিলেন ভারসাচির ফুশিয়া (হট পিংক) রঙের থ্রিপিস স্যুটে। কোটটির ওপরের অংশটি ছিল সরোভস্কি ক্রিস্টাল এবং সিকুইনের এমব্রয়ডারি। আর এ থ্রিপিসকে অ্যাকসেসরাইজড করেছে ভারসাচি সিগনেচার মেডুসা-ক্লাড গোল্ড বাটন। কোলম্যান এর সঙ্গে ম্যাচিং করে যে শার্টটি পরেছেন, তাতে টাইয়ের জায়গায় ছিল সরোভস্কি ক্রিস্টাল এবং সিকুইনের এমব্রয়ডারি।
অভিনেতা ড্যানিয়েল কালুইয়াকে দেখা গেছে বোটেগা ভোনেটা স্যুটে। এই লুক সমালোচকদের খুব একটা সন্তুষ্ট করতে না পারলেও তার গলার চিকন ডায়মন্ডের নেকলেস আর ডায়মন্ড ক্লাড রিং বেশ মনে ধরেছে সবার।
ট্রেন্ড
এবারও দারুণ সব ট্রেন্ড উঠে এসেছে অস্কারের লালগালিচা থেকে। যেমন সবার আগেই বলতে হচ্ছে রঙের কথা। সাদা, লাল আর সোনালি। অস্কার অ্যাওয়ার্ডের সঙ্গে মিলিয়ে এবার অনেকেই সোনালি রঙের পোশাক বেশি পরে এসেছিলেন। ক্যারি মুলিগান, আন্দ্রা ডে-এর কথা আগেই বলেছি। সোনালি স্যুটে দেখা গেছে অভিনেতা লেসলি ওডম জুনিয়রকে। লাল রঙে গালিচা রাঙিয়েছেন আমান্ডা সেইফ্রিড আর অ্যাঞ্জেলা ব্যাসেট। সাদায় এবার নিজেকে সাজিয়েছেন অনেক সেলিব্রিটি। গাউনের পাশাপাশি গালিচায় দেখা গেছে সাদা জাম্পস্যুট আর লেডিস পাওয়ার স্যুট।
বছরের শুরুতে যেমন বিভিন্ন রানওয়েতে কাটআউট ড্রেস খুব দেখা গেছে, তেমনি অস্কারের রেড কার্পেটে ছিল এর ছড়াছড়ি। গরমের কোনো উৎসব আয়োজনের কাটআউট ড্রেস সবার পছন্দের তালিকার শীর্ষে থাকবে—এমনটাই মনে করছেন ফ্যাশন বিশ্লেষকেরা।
মনোক্রোমেটিক লুক যে আগের থেকে আরও বেশি জনপ্রিয় হবে, সেই আভাস পাওয়া গেছে অস্কারের লালগালিচায়। বিশেষ করে ছেলেদের অলওভার মনোক্রোম গেটআপ।
অ্যাকসেসরিজে বরাবরের মতো থাকছে স্টেটমেন্ট জুয়েলারি। নতুন করে আবার এসেছে কিম্ভুতকিমাকার ক্লাচ। হৃৎপিন্ড, ঠোঁট এমনকি চিংড়ি—এসব আকারের ক্লাচ দেখে ধরে নেওয়া যেতে পারে, সামনের দিনগুলোতে আরও অদ্ভুত আকৃতির ব্যাগ চলবে।

ছবি: ইন্টারনেট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top