skip to Main Content

টেকসহি I সোর্স সলিড

কোনো প্যাকেজিং নেই, নেই পানির যাচ্ছেতাই অপচয়। প্রকৃতির প্রতি দায়বদ্ধতা থেকে সৌন্দর্যের ভিন্নতর অর্থের খোঁজ মিলেছে এই বিকল্পে

সাবানের একেবারে নরম বারের ব্যবহার থেকে শুরু হয়ে সৌন্দর্যচর্চা পাড়ি দিয়ে এসেছে দীর্ঘ পথ। নানা চড়াই-উতরাই পেরিয়ে সৌন্দর্যবিশ্ব এখন ঝুঁকছে সাসটেইনেবিলিটির দিকে। তাই ব্র্যান্ডগুলোও প্রতিনিয়ত নিরীক্ষার মাধ্যমে আবিষ্কার করছে পৃথিবীবান্ধব সব বিকল্প, করছে বিনিয়োগ। সৌন্দর্যপ্রেমীদের মধ্যেও বাড়ছে সচেতনতা; যার ধারাবাহিকতায় সম্প্রতি সলিড বিউটি উঠে এসেছে আলোচনার শীর্ষে। সলিড শ্যাম্পুর প্রবর্তন করেছিল ইউকে বিউটি ব্র্যান্ড লাশ, ১৯৮৮ সালে। আজও এটি রাউন্ড বার হিসেবে বিক্রি হয়। মজার ব্যাপার হলো, এর কোনো প্যাকেজিং নেই, ষাট থেকে আশিবার চুল ধুয়ে নেওয়া যায় অনায়াসে। ফলে ব্র্যান্ডটির সর্বাধিক বিক্রি হওয়া আইটেমগুলোর একটি এই শ্যাম্পু বার।
শুরুতে ল’রিয়েল, হেইকলস ও এসবিটিআরসিটি সলিড শ্যাম্পু ও ক্লিনজিং বার লঞ্চ করে বিউটি কেয়ারের ক্ষেত্র আরও প্রসার করে দেয়। সম্প্রতি কোভিড-১৯ লকডাউন তুলে নেওয়ায় এবং ভ্রমণের সুযোগ ফিরে আসায় সলিড বিউটি প্রোডাক্ট সৌন্দর্যচর্চার মানসম্মত বিকল্প হিসেবে বিপণন করা হয়েছে বলে সৌন্দর্যবোদ্ধারা মনে করছেন। ফলে গেল বছরের জানুয়ারি থেকে মে পর্যন্ত সলিড বিউটি প্রোডাক্ট বিক্রি ২৯ শতাংশ বেড়ে ৩১ মিলিয়ন ডলারে পৌঁছায়।
ল’রিয়েল ইতিমধ্যে ন্যূনতম প্যাকেজিং এবং পানি অপচয় রোধের সক্ষমতার কথা বলেছে। তারই কিছুটা প্রমাণ মিলবে সম্প্রতি লঞ্চ হওয়া গার্নিয়ারের সলিড শ্যাম্পুর বেলায়। তরল শ্যাম্পুর চেয়ে দ্রুত ধুয়ে যায় বলে ভোক্তা পর্যায়ে এটি আশানুরূপভাবে পানির ব্যবহার কমাতে পারে।
এ ছাড়া একক ব্যবহারের পণ্য উৎপাদন এবং প্যাকেজিং নিষিদ্ধ করার জন্য ক্লিন বিউটির খুচরা বিক্রেতা ক্রেডো বিউটি মার্কিন যুক্তরাষ্ট্রে এখন নেতৃত্ব দিচ্ছে। সম্প্রতি সৌন্দর্যবিশ্বে সলিড প্রোডাক্টগুলো শক্তিশালী নানা বিকল্পের মধ্যে শীর্ষস্থানীয় হওয়ার কারণ, এগুলো কাগজে প্যাকেজ করা যায়। ভোক্তারাও এখন সচেতন। বেশির ভাগ ভোক্তা এসব বিকল্প পণ্যের দিকেই ঝুঁকছেন। যেমন ওয়াটারলেস শ্যাম্পু, যা পানি দিয়ে সক্রিয় করতে হয়।
বাজারে এখন বিভিন্ন ধরনের সলিড বিউটি প্রোডাক্ট রয়েছে। এগুলো গুণগত মানে সেরা, সেই সঙ্গে পরিবেশবান্ধবও। শ্যাম্পু বার থেকে শুরু করে ফেস ক্লিনজিং বার ও মেকআপ রিমুভারও রয়েছে এই তালিকায়। কিছু মাল্টি-টাস্কিং ক্লিনজিং বারও বিভিন্ন ব্র্যান্ড লঞ্চ করেছে। এগুলোর প্রধান উপাদান উন্নত মানের তেল। মিষ্টি সুগন্ধযুক্ত এসব মাল্টি-টাস্কিং ক্লিনজিং বার মেকআপ তুলতে সাহায্য করার পাশাপাশি ত্বকে হাইড্রেশনও বাড়িয়ে দিতে সহায়ক।
সলিড বিউটিকে বলা হয় সাসটেইনেবল সুপারস্টার—যা পানিমুক্ত, প্যাকেজিংয়ের ঝামেলামুক্ত এবং কার্যকর। এগুলোর উজ্জ্বল রং আর মিষ্টি গন্ধ যে কাউকেই মোহিত করতে সক্ষম। আরেকটি বিষয় মনে রাখা দরকার। বোতলজাত পণ্যের চেয়ে সলিড বিউটি প্রোডাক্টে উপাদানের পরিমাণ খানিকটা বেশি থাকে। শ্যাম্পু, কন্ডিশনার, বাবল বাথ, শাওয়ার লোশন এবং আরও অনেক লিকুইড পণ্য রয়েছে, যা সলিড ব্লকে সংকুচিত হয়ে পড়ে, পরে পানির সংস্পর্শে এলে গলে যায় বা পানিতে মিশে যায়।
সলিড বিউটির জনপ্রিয়তা বাড়াতে কার্যকর ভূমিকা রেখেছে লাশ বিউটি। প্যাকেজ নেই—এমন প্রথম আন্তর্জাতিক বিউটি ব্র্যান্ডগুলোর মধ্যে এটি একটি। এর পণ্য ত্বক এবং চুলের জন্য বেশ কার্যকর ও টেকসই। প্রকৃতপক্ষে, ব্র্যান্ডটির সহ-প্রতিষ্ঠাতা মো কনস্টানটাইন আশির দশকে কসমেটিকস কেমিস্ট স্ট্যান ক্রিস্টালের সঙ্গে সাবানের একটি নতুন বার তৈরির চেষ্টার পর প্রথম শ্যাম্পু বারটি উদ্ভাবন করেছিলেন। তবে কনস্টানটাইনকে প্রাথমিকভাবে হতাশই হতে হয়েছিল। কেননা তাদের উদ্ভাবনটি আশানুরূপ ছিল না। মজার কথা হলো, তাদের এই আকস্মিক আবিষ্কারই এখন লাশের অন্যতম সিগনেচার প্রোডাক্ট।
লাশ ছাড়াও সলিড বিউটির বাজার এখন বিস্তৃত হচ্ছে। নব্য বিউটি ব্র্যান্ডগুলো থেকে শুরু করে বিউটি ইন্ডাস্ট্রির জায়ান্টদের প্রোডাক্ট লিস্টে জায়গা করে নিয়েছে শ্যাম্পু, কন্ডিশনার এবং ক্লিনজিং বার। গেল বছরেই যুক্তরাজ্যে ল’রিয়েলের মালিকানাধীন গার্নিয়ার তাদের সলিড শ্যাম্পু বারের প্রথম লাইন লঞ্চ করেছে। এ ছাড়া ইউনিলিভারের লাভ বিউটি অ্যান্ড প্ল্যানেট, গ্লসিয়ার ও ড্রাঙ্ক এলিফ্যান্টের মতো জনপ্রিয় ব্র্যান্ডগুলোতেও সলিড বিউটি বারের অপশন রয়েছে। যদিও সলিড বিউটি মার্কেটের প্রসারের বিষয়ে এখনো কোনো অফিশিয়াল পরিসংখ্যান নেই; তবু সৌন্দর্য বিশেষজ্ঞদের মত, বাজার ক্রমেই বড় হচ্ছে।
সাসটেইনেবল ও জিরো-ওয়াস্টের দিক বিবেচনা করলে সলিড বিউটিই বিজয়ী। একে সানন্দে গ্রহণের প্রধান কারণ এটি পৃথিবীবান্ধব। প্রায় সব কন্ডিশনার বা ক্লিনজিং বার প্যাকেজিং ছাড়া কিংবা সামান্য প্যাকেজিংয়ে বিক্রি হয়। প্রকৃতির প্রতি দায়বদ্ধতা থেকেই ব্র্যান্ডগুলোর প্লাস্টিক পরিহারের বিষয়টি অপরিহার্য হয়ে পড়েছে। কেননা এখন সৌন্দর্যশিল্প প্রতিবছর প্রায় ১২০ বিলিয়ন ইউনিট প্লাস্টিক উৎপাদন করে। এ ছাড়া শিল্পটি তরল পণ্যগুলোতে পানি ব্যবহার করে আমাদের ধারণার চেয়েও বেশি। লিকুইড বডি ওয়াশ, শ্যাম্পু ও কন্ডিশনারগুলো আশি ভাগ পানি দিয়ে তৈরি হয়। এগুলো প্লাস্টিকের মধ্যে প্যাকেজ করা হয়। আর সলিড বারের যে ফরমেট, তা পানি বাঁচায় এবং টেকসই প্যাকেজিংয়ের নিশ্চয়তা দেয়; অধিকাংশ সময় খুচরা বার হিসেবে বিক্রিতে কোনো প্যাকেজিংই থাকে না।
তবে এটিকে একেবারেই নতুন উদ্ভাবন মনে হলে ভুল হবে। সলিড বিউটি মোটেও কোনো আধুনিক আবিষ্কার নয়; বরং হাইজিনের সবচেয়ে মৌলিক ফর্মের আধুনিকায়নের ফল। কয়েক শতাব্দী আগে যেমন সাবানের কোমল বার জনপ্রিয়তা পেয়েছিল, এখন ঠিক তা থেকেই অনুপ্রেরণা নিয়ে কসমেটিক কেমিস্টরা ফিরে তাকাচ্ছেন ঐতিহ্যবাহী সাবান ও সিন্ডেট (সিনথেটিক ডিটারজেন্টের সংক্ষিপ্ত রূপ) উৎপাদনের দিকে। তবে চুল ও ত্বকের জন্য বিশেষভাবে তৈরি হচ্ছে এগুলো। এতে ঐতিহাসিক ফর্মুলেশনগুলো পুনরুজ্জীবিত করা হচ্ছে এবং আজকালকার ভোক্তাদের জন্য নতুনভাবে করা হচ্ছে গঠনপরিকল্পনা।
তবু অনেকের মনে একটা প্রশ্ন থেকেই যায়। সলিড প্রোডাক্টের গুণগত মান কি লিকুইড বিউটির সঙ্গে মেলে বা সমমানের? এটি আসলে নির্ভর করে কী ধরনের পণ্য কেনা হচ্ছে তার ওপর। প্রয়োজনীয়তাও বুঝতে হবে কেনার আগে। যেমন কোনো শ্যাম্পু বার কেনার সময় খেয়াল করতে হবে, এটি যেসব উপাদানে তৈরি, সেগুলো ফেনা তৈরিতে সাহায্য করবে, নাকি চুলে শুষ্কতা সৃষ্টি করবে।
বিশেষজ্ঞদের মত, সামনের বছরগুলোতে সলিড বিউটি ধীরে ধীরে সৌন্দর্যমোদীদের পছন্দের তালিকার শীর্ষে অবস্থান করবে।

 তাসমিন আহমেদ
মডেল: অন্তরা
মেকওভার: পারসোনা
ছবি: তানভীর খান

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top