skip to Main Content

হট স্পট I গাউছিয়ার গয়নানামা

বিশ টাকা, বিশ টাকা, বিশ টাকা! ঢাকার জনপ্রিয় এ মার্কেটে গেলে এমন হাঁকডাক শোনাটা খুব স্বাভাবিক। কাছে গেলে দেখা যাবে, বিকোচ্ছে সিঙ্গেল স্টোনের রংবাহারি সব কানের দুল। সঙ্গে সাজানো আংটি। তবে সে ক্ষেত্রে দামটা একটু বাড়বে। পঞ্চাশ থেকে আশি টাকার মধ্যে।

অক্সিডাইজড জুয়েলারি সেট
৩৫০ টাকা

যারা নিয়মিত শপিংয়ে অভ্যস্ত, হয়তো বোঝা হয়ে গেছে কোন জায়গার কথা বলা হচ্ছে। হ্যাঁ, গাউছিয়ার। শপাহলিকদের শপিং প্যারাডাইস বলা যায় একে। কী নেই এখানে। মিলবে স্টাইলিংয়ের সব অনুষঙ্গ। একদম আপাদমস্তক সাজানোর জন্য, তা-ও আবার সুলভে। গয়নার কথাই ধরা যাক। মার্কেটের বাইরে থেকেই নজরে আসবে সারিবদ্ধ গয়নার দোকান। এ ছাড়া পাওয়া যাবে ফুটপাতের ওপরে বসা গয়নার স্টল। নানা ধরনের জুয়েলারি হাতে নিয়ে হেঁটে বেড়ানো ভ্রাম্যমাণ দোকানিদের ডাক উপেক্ষা করারও জো নেই এই গাউছিয়ায়।

কুন্দন পার্ল সেট
৫৫০ টাকা

এবার আসা যাক, কী ধরনের গয়না মিলবে এখানে। একদম মাথার টিকলি থেকে পায়ের ঘুঙুর অব্দি যত গয়না আছে, সবই পাওয়া যাবে গাউছিয়ার অলিগলিতে। যার ভ্যারিয়েশন দেখে চোখ ছানাবড়া হয়ে যাওয়াটাই স্বাভাবিক। জার্মান সিলভার, অক্সিডাইডজ, ব্ল্যাক পলিশ, গোল্ড প্লেটেড, মিনাকারী, জয়পুরি, গুজরাটি, কুন্দন, পার্ল সেটিং, কাটিং মিরর, আমেরিকান ডায়মন্ড সেটিং, স্টোন এমবেলিশড—তালিকাটা বেশ লম্বা চওড়া। জুয়েলারিগুলোর বেশির ভাগই আসে পার্শ্ববর্তী দেশ ভারত ও পাকিস্তান থেকে। তবে অনেক ডিজাইন তৈরি হয় দেশেই। সেগুলো আবার পছন্দ অনুযায়ী কাস্টমাইজ করে নেওয়ার সুযোগ থাকে। সিজনভেদে, ট্রেন্ড অনুযায়ী পাল্টে যায় গাউছিয়ার জুয়েলারির কালেকশন। তাই ঘুরেফিরে দেখলে একদম লেটেস্ট ডিজাইনের জুয়েলারিও মিলে যায় এসব দোকানে।

গোল্ডেন পার্ল ইয়ার রিং
১৮০ টাকা

গাউছিয়ার ফুটপাতে যারা গয়না নিয়ে হেঁটে বেড়ান, তাদের কাছে মিলবে আংটি, কানের দুল, নাকফুল, নূপুর আর সিঙ্গেল লেয়ার চেইনের মতো প্রতিদিন পরার উপযোগী সব গয়না। দাম বিশ থেকে দুই শ টাকা অব্দি। এরপর ফুটপাত ঘেঁষে যে গয়নার স্টলগুলো রয়েছে, সেখানে থরে থরে সাজানো নেকলেস, কানের দুল, হাতের চুড়ি, কোমরবন্ধসহ কত ধরনের গয়না! নেকলেস মিলবে নানান স্টাইলের। চোকার, নেকলেস, লং চেইনড, মাল্টিলেয়ার, চাঙ্কি থেকে স্টেটমেন্ট পিস—গলার সব গয়না মিলবে এখানে।

পার্ল স্টেটমেন্ট ইয়ার রিং
৪০০ টাকা

কানের জন্য কানটানা, ছোট বড় ঝুমকা, ইয়ার স্টাড থেকে শুরু করে বিভিন্ন সাইজের হুপও পাওয়া যাবে এসব দোকানে। আর হাতের চুড়ির ভ্যারিয়েশনও কম নয়। একদম চিকন চুড়ি থেকে শুরু করে হাতের বালা—কোনোটা পাথর বসানো তো কোনোটায় নজর কাড়বে মিনাকারী নকশা। আকারেও মিলবে হরেক রকম বৈচিত্র্য। এই স্টল ছাড়াও মার্কেটের ভেতরে যেসব দোকান, সেখানে মিলবে আরও এক্সক্লুসিভ সব গয়নার কালেকশন।
মঙ্গলবার ছুটির দিন বাদে প্রতিদিনই এখানে পসরা সাজিয়ে বসেন দোকানিরা। তবে এখানে গয়না কিনতে যাওয়ার আগে দামাদামির দক্ষতা শাণিয়ে নেওয়া চাই। নইলে কিন্তু ঠকতে হবে!

 ফ্যাশন ডেস্ক
মডেল: সারাহ্ আলম
মেকওভার: পারসোনা
জুয়েলারি: গাউছিয়া
ওয়্যারড্রোব: জুবাইদা আহবাব
ছবি: হাদী উদ্দীন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top