skip to Main Content

এই শহর এই সময় I শারদ সৃজন

আগস্টজুড়ে রাজধানীর শিল্প-সাহিত্য অঙ্গন ছিল বেশ সরব। ইংরেজি মাসটির শেষার্ধে বাংলা ক্যালেন্ডারে এসেছে শরৎকাল। শরতের শহরে সৃজনশীলতার ছোঁয়ায় নিজেদের মন সিক্ত করার সুযোগ পেয়েছেন পাঠক-শ্রোতা-দর্শনার্থীরা।

এক্সপান্ডেড

১৯ আগস্ট ছিল ইন্টারন্যাশনাল ফটোগ্রাফি ডে। এই বিশেষ দিনে স্বনামধন্য আলোকচিত্র শিক্ষাপ্রতিষ্ঠান পাঠশালা সাউথ এশিয়ান মিডিয়া ইনস্টিটিউটের আয়োজনে শুরু হয়েছিল ‘এক্সপান্ডেড’ শিরোনামে একটি গ্রুপ ফটোগ্রাফি এক্সিবিশন। দৃকপাঠ ভবনে আয়োজিত ওই এক্সিবিশন চলে ২৭ আগস্ট পর্র্যন্ত। পাঠশালা ও ভিআইআই একাডেমির যৌথ উদ্যোগে চলা এক বছর মেয়াদি মেন্টরশিপ প্রোগ্রামে অংশ নেওয়া দক্ষিণ এশিয়ার আট প্রতিশ্রুতিশীল ফটোগ্রাফারের আলোকচিত্রে সেজে উঠেছিল গ্যালারির দেয়াল। বাংলাদেশের হাদী উদ্দীন ও মেহবুবা হাসানের পাশাপাশি ভারতের মায়াংক মাখিজা, ভামিকা জেইন ও রীতি সেনগুপ্তা; নেপালের উমা বিস্তা; শ্রীলঙ্কার তাবিশ গুনাসেনা ও পাকিস্তানের নাদ-ই-আলির তোলা ছবি মুগ্ধ করেছে আলোকচিত্রপ্রেমীদের। এক্সিবিশনটির উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পাঠশালার চেয়ারপারসন শহিদুল আলম, ফিল্ম ও টেলিভিশন ডিপার্টমেন্টের প্রধান কর্তা খ ম হারুন আল রশিদ, এক্সিবিশনের কিউরেটর সামসুল আলম হেলাল ও সরকার প্রতীক এবং ফটোগ্রাফার ও দর্শনার্থীরা। ইন্টারন্যাশনাল ফটোগ্রাফি ডে উপলক্ষে ‘এক্সপান্ডেড’ এক্সিবিশনের পাশাপাশি ‘পাঠশালা ফটো উইক’-এরও আয়োজন করেছিল পাঠশালা।

ইলিয়াহ

এদিকে চিত্রকর্ম প্রদর্শনীরও বেশ জোয়ার ছিল গত মাসে। এমনই একটি এক্সিবিশনের শিরোনাম ‘নভেরার খোঁজে’। বাংলাদেশের আধুনিক ভাস্কর্যশিল্পের অন্যতম অগ্রদূত নভেরা আহমেদকে অনেকেই গণ্য করেন বিশ শতকের প্রথম বাংলাদেশি আধুনিক ভাস্কর হিসেবে। সুদীর্ঘকাল প্রবাসে কাটানো এই শিল্পী প্রয়াত হয়েছেন অর্ধযুগের বেশি আগে। তার জীবদ্দশার মতো এখনো তাকে ঘিরে ছড়িয়ে রয়েছে অনেক রহস্য, অনেক মিথ। তার জীবন ও শিল্পের প্রতি সম্মান জানিয়ে নতুন প্রজন্মের শিল্পী-ভাস্করদের শিল্পকর্মের ওই এক্সিবিশন বসেছে লালমাটিয়ার শিল্পাঙ্গনে। ২০ আগস্ট শুরু হওয়া ‘নভেরার খোঁজে’র উদ্বোধন করেন প্রথম আলো সম্পাদক মতিউর রহমান। চলবে ৪ সেপ্টেম্বর পর্যন্ত। মোট ৩৯টি শিল্পকর্ম স্থান পেয়েছে এতে; যেগুলোর মধ্যে একটি নভেরার, বাকিগুলো তাকে নিবেদিত ১৬ শিল্পীর। তারা হলেন আসমিতা আলম, আফসানা শারমিন ঝুম্পা, বিপাশা হায়াৎ, দীপ্তি দত্ত, ফারেহা জেবা, ফারহানা ফেরদৌসি, ফারজানা ইসলাম মিলকি, ফারজানা রহমান ববি, নাজমুন নাহার কেয়া, নাজিয়া আন্দালিব প্রিমা, প্রমিতি হোসেন, রুমানা রহমান, সুবর্না মোর্শেদা, সিলভিয়া নাজনীন, সুলেখা চৌধুরী ও তাহমিনা হাফিজ লিসা। ‘নভেরার খোঁজে’র কিউরেটর শিকোয়া নাজনীন জানান, এই প্রজন্মের শিল্পী যারা নভেরাকে দেখেননি, তারা নভেরার মিথের সঙ্গে বসবাস করেন। নভেরা এক আশ্চর্য প্রেরণার নাম। তিনি অতীত হয়ে যাননি, এখনো বর্তমান।

নভেরার খোঁজে

আগস্টে সাহিত্যপাড়াও ছিল বেশ জমজমাট। ৬ আগস্ট শনিবার; বিকেল গড়িয়ে সন্ধ্যা। কাঁটাবনের পাঠক সমাবেশ কেন্দ্রে আয়োজিত হয়ে গেল নবীন ঔপন্যাসিক উম্মে প্রিতমের প্রথম উপন্যাস ‘ইলিয়াহ’র [EILIYAH] মোড়ক উন্মোচন। তাতে উপস্থিত ছিলেন সাহিত্যানুরাগীরা। আয়োজনটির কিউরেটর ছিলেন অমিতাভ দেউরী। অনুষ্ঠানে নিজ উপন্যাসের অংশবিশেষ পড়ে শোনানোর পাশাপাশি একে ঘিরে বিভিন্ন প্রশ্নের জবাব দেন লেখিকা। পাঠক ও সাংবাদিকদের সঙ্গে করেন মতবিনিময়। উম্মে প্রিতম জানান, মানুষের ব্যক্তিজীবনের কিছু অন্ধকারাচ্ছন্ন অধ্যায়ের পাশাপাশি আলোর দেখা ঠিকই মিলবে—এমন প্লটে সাজানো হয়েছে ‘ইলিয়াহ’র কাহিনি। এর আগে এক বার্তায় প্রখ্যাত কথাসাহিত্যিক ও বাংলা একাডেমির সভাপতি সেলিনা হোসেন উপন্যাসটি সম্পর্কে বলেন, ‘ইংরেজি ভাষায় লেখা উম্মে প্রিতমের “ইলিয়াহ” একটি দুর্দান্ত উপন্যাস। এটি আন্তর্জাতিক সাহিত্যের বাজারে আমাদের ভাবমূর্তি উজ্জ্বল করবে।’ বইয়ে দোকানের পাশাপাশি অনলাইনে পাওয়া যাচ্ছে উপন্যাসটি। এ ছাড়া আমাজন অনলাইন ও কিন্ডলেতে রয়েছে সফট ভার্সন।
 লাইফস্টাইল ডেস্ক
ছবি: সংগ্রহ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top