skip to Main Content
র‍্যানকন গ্রুপের হাত ধরে দেশে রোয়ার ১ টন পিকআপ

র‍্যানকন গ্রুপের অধীনে গাজীপুর কাসিমপুরের বড় ভবানীপুরে অবস্থিত র‍্যানকন অটো ইন্ডাটিস লিমিটেডের কারখানায় উৎপাদিত হচ্ছে ১ টনের আধুনিক মানের পিকআপ ‘রোয়ার’। টেকসই ফ্রেম, শক্তিশালী ইঞ্জিন ও চিত্তাকর্ষক টোয়িং ক্ষমতাসম্পন্ন এই পিকআপ পরিবহন খাতে বিপ্লব ঘটাতে যাচ্ছে বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে দাবি করা হয়।

আরও বলা হয়, নতুন বছরের শুরুতেই রোয়ারের প্রথম ইউনিট সফলভাবে উৎপাদিত হয়েছে। র‍্যানকন অটোমোবাইলস লিমিটেডের ব্যানারে তৈরি হচ্ছে এই পিকআপ।

এ উপলক্ষ্যে সম্প্রতি এক বর্ণাঢ্য উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে র‍্যানকন অটোমোবাইলস লিমিটেডের চিফ বিজনেস অফিসার আরমান রশিদ এবং বিশেষ অতিথি হিসেবে রোয়ারের বাংলাদেশ কান্ট্রি ডিরেক্টর মিস্টার লি উপস্থিত ছিলেন।

আরমান রশিদ বলেন, ‘অর্থনৈতিক প্রবৃদ্ধির সঙ্গে সঙ্গে গত কয়েক বছরে পরিবহন চাহিদাও বেড়েছে। এ সময়ে দেশে যোগাযোগ ব্যবস্থায় আমূল পরিবর্তন হয়েছে, সেতু নির্মাণ হয়েছে, এবং বৃহৎ কারখানা বেড়েছে। স্বাভাবিকভাবেই বাণিজ্যিক পরিবহনের চাহিদাও এখন ঊর্ধ্বমুখী। তাই আমরা বিশ্বাস করি দেশের বাণিজ্যিক পরিবহনে আলোড়ন ফেলবে এই রোয়ার পিকআপ।’

বিজ্ঞপ্তিতে বলা হয়, রোয়ারের টেকসই ফ্রেম, শক্তিশালী ইঞ্জিন ও চিত্তাকর্ষক টোয়িং ক্ষমতার পাশাপাশি প্রশস্ত অভ্যন্তরীণ এবং উন্নত প্রযুক্তি বৈশিষ্ট্য অন্য পরিবহনগুলোর তুলনায় স্বাতন্ত্র্যতা দেবে। এই পিকআপে পারিবারিক যানবাহন এবং বাণিজ্যিক যানবাহনের (যাত্রী ও পণ্যসম্ভার) দ্বৈত বৈশিষ্ট্য রয়েছে।

রোয়ারের বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর মিস্টার লি বলেন, ‘পরিবহনখাতে বাংলাদেশ বৈপ্লবিক পরিবর্তন এনেছে। যে কারণে ব্যবসার পরিধি বাড়ছে, জিডিপি বাড়ছে। এই সবকিছুর সঙ্গে বাণিজ্যিক পরিবহন জড়িত। এসব বিষয় মাথায় রেখে আমরা পরিকল্পনা করেছি রোয়ার পিকআপ নিয়ে। আমরা বিশ্বাস করি, এটি পরিবহন খাতে সাড়া ফেলবে।’

উৎপাদকরা আশা করছেন, দেশে বর্তমানে সকল ছোট পিকআপের মধ্যে গাড়ির দাম, মান ও সক্ষমতা বিবেচনায় নিলে এই রোয়ার ১টন গাড়ি সেরা হিসেবে স্থান পাবে। এটি অতিরিক্ত ক্ষমতাসম্পন্ন, মজবুত এবং আরামদায়ক। রোয়ারের মাইলেজ ও লোড ক্যাপাসিটি অসাধারণ, এবং এর পার্টস সহজেই স্থানীয় বাজারে পাওয়া যাবে। পাওয়ার স্টিয়ারিং চালকদের দেবে গাড়ির সম্পূর্ণ নিয়ন্ত্রণ, যার ফলে গাড়ির মোড় ঘোরানো যাবে খুব সহজে। গাড়িটির অন্যান্য বৈশিষ্ট্য হচ্ছে– মজবুত বডি ও চেসিস, মজবুত বাম্পার। এ ছাড়াও রোয়ারে ফুয়েল খরচ কম, এবং গতি ভালো। এতে ভার্টিক্যাল, ইনলাইন, ওয়াটার কুলিং ফোরস্ট্রোক ইঞ্জিন ব্যবহার করা হয়েছে। সিলিন্ডার রয়েছে চারটি। এতে হাইড্রোলিক ব্রেক সিস্টেম ব্যবহার করা হয়েছে। রয়েছে ফ্রন্ট ডিক্স বা রেয়ার ড্রাম এবং সেন্ট্রাল ড্রাম ব্রেক।

পিকআপ ট্রাক বা পিকআপ বর্তমানে বিশ্বজুড়ে বহুল ব্যবহৃত একটি পরিবহন। বাণিজ্যিক ও পরিবহণ প্রেক্ষাপটের কারণে বাংলাদেশেও পিকআপ সর্বাধিক জনপ্রিয় সেগমেন্ট এবং এর চাহিদা প্রতিনিয়ত বাড়ছে। র‍্যানকন গ্রুপের হাত ধরে ‘রোয়ার’ পিকআপ বাংলাদেশের বাজারে সর্বোচ্চ আস্থা অর্জনে সক্ষম হবে বলে মনে করেন সংশ্লিষ্ট সকলে।

  • ক্যানভাস অনলাইন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top