skip to Main Content

ক্যানভাস ডেস্ক

ক্লেস্টেশনের সাথে যৌথ উদ্যোগের মাধ্যমে “ক্লেভোলিউশন” নামক ক্যাম্পেইন চালু করেছে টেকসই জীবনযাপনের অন্যতম প্রচারক ইশো। টেকসই জীবনযাপনের লক্ষ্যে প্লাস্টিক প্রতিরোধ এবং মাটির পণ্যের পরিবেশগত সুবিধা তুলে ধরা এই ক্যাম্পেইনের উদ্দেশ্য। ১ জুন থেকে শুরু হয়ে ‘ক্লেভোলিউশন’ ক্যাম্পেইনটি  ৬ জুন ২০২৩ পর্যন্ত চলমান ছিল। এ ছাড়া ৫ জুন বারিধারার ইশো ফার্নিচার স্টোরের ৮ম তলায় সকলের জন্য উন্মুক্ত একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, বিশ্ব পরিবেশ দিবস ২০২৩-এর প্রতিপাদ্য ‘প্লাস্টিক দূষণ এড়ানো (Beat Plastic Pollution)’ – এর সাথে মিল রেখে ‘ক্লেভোলিউশন’ ক্যাম্পেইনটি পরিবেশ বান্ধব বিপ্লবের সাথে একাত্মতা প্রকাশ করে। এই ক্যাম্পেইনের সহযোগিতায় মানুষের কাছে পরিবেশ বান্ধব, টেকসই মাটির পণ্যের বিশেষত্ব ও শৈল্পিক তাৎপর্য ফুটে উঠবে।

ইশো’র মতে, নিত্য ব্যবহার্য পণ্য যেমন প্লাস্টিক ব্যাগ, কফির কাপ, প্লাস্টিক স্ট্র, প্লাস্টিক বোতল এবং স্টাইরোফোম বক্স পচে মাটিতে মিশে যেতে ২০ থেকে ৫০০ বছর পর্যন্ত সময় নেয়। মাটির তৈরি পণ্য ব্যবহার প্লাস্টিক দূষণের সমাধান দিতে পারে এবং পরিবেশ বান্ধব বিকল্প হিসেবে সচেতনতা বাড়াতে পারে।

ও৫ জুনের ইভেন্টে ইশো ক্লেস্টেশনের সহায়তায় সিঙ্গেল-ইউজ প্লাস্টিক পণ্যের টেকসই বিকল্প হিসেবে অভিনব বেশ কিছু মাটির পণ্য নিয়ে আসে। এসব পণ্যের মধ্যে আছে পুনঃব্যবহারযোগ্য পানির বোতল, গ্লাস ও কফির কাপ। মাটির তৈরি এই পরিবেশ বান্ধব পণ্যগুলো কার্যকারিতা ও স্থায়িত্বের দিক থেকেও এগিয়ে আছে।

ইশো’র প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক রায়ানা হোসেন বলেন, “বর্তমানে প্লাস্টিকের বোতল এবং কফির কাপ প্লাস্টিক দূষণের অন্যতম প্রধান কারণ। এগুলো সাধারণত একবার ব্যবহার করেই ফেলে দেওয়া হয়। পুনঃব্যবহারযোগ্য না হওয়ায় এতে উল্লেখযোগ্য পরিমাণে বর্জ্য উৎপাদন হয় এবং এইভাবেই পরিবেশ ক্ষতির দিকে এগিয়ে যাচ্ছে। এই ক্যাম্পেইনের মাধ্যমে আমরা প্লাস্টিক দূষণ মোকাবেলায় এক ধাপ এগিয়ে যেতে পারবো এবং পণ্যের স্থায়িত্বের ধারনাটি সবার কাছে প্রতিষ্ঠিত করতে পারবো বলে আমরা আশাবাদী।”

আগ্রহীদের জন্য ইশো’র ওয়েবসাইট ও সোশ্যাল মিডিয়ায় আছে ‘ক্লেভোলুশন’ ক্যাম্পেইন সংক্রান্ত আরও তথ্য এবং নানা ধরনের মাটির পণ্যের সম্ভার। #Clayvolution হ্যাশট্যাগ ব্যবহার করে কথোপকথনে যোগ দিন। ইশো সবাইকে “ক্লেভোলিউশন” ক্যাম্পেইনে যোগ দিতে এবং টেকসই জীবনযাপনের জন্য বিশ্বব্যাপী আন্দোলনের অংশ হতে আমন্ত্রণ জানাচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top